BREAKING NEWS

২ মাঘ  ১৪২৮  রবিবার ১৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পারদ নামল ৩ ডিগ্রি, সংক্রান্তির আগেই জাঁকিয়ে ঠান্ডা দক্ষিণবঙ্গে

Published by: Bishakha Pal |    Posted: January 11, 2020 9:26 am|    Updated: January 11, 2020 1:46 pm

West Bengal seeing extreme winter before Makar Sankranti

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংক্রান্তির আগেই ফের জাঁকিয়ে ঠান্ডা। ঝঞ্ঝার ভ্রুকুটি সরিয়ে ঝকঝকে হবে আকাশ। আর তার ফলেই পৌষের শেষেই ফের হাঁড় কাপানো ঠান্ডা পড়তে চলেছে দক্ষিণবঙ্গে। এমনটাই পূর্বাভাস আলিপুর হাওয়া অফিসের। আজ, শনিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকার কথা ২২.৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১২.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম।

বৃহস্পতিবার দিনেরবেলায় হিমেল হাওয়ায় শীতশীত ভাব ছিল। তবে সূর্য ডুবতেই কপালে বিন্দু বিন্দু ঘাম। সর্বনিম্ন তাপমাত্রা যে দুই ডিগ্রি বেড়ে গিয়েছিল। রাতে লেপ গায়ে দিতে সামান্য অস্বস্তি হয়েছে সকলেরই। সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছিল ১৫.৭ ডিগ্রি সেলসিয়াসে। পশ্চিমি ঝঞ্ঝার কারণে বৃহস্পতিবার সকাল থেকেই দক্ষিণবঙ্গে কোথাও মুষলধারে কোথাও বা মাঝারি বৃষ্টি হয়। শুক্রবার সকালেও ছেঁড়া ছেঁড়া মেঘে ঢেকেছিল আকাশ। তবে বেলা গড়ানোর পাশাপাশি জলধর মেঘ ময়দান ছেড়ে হাওয়া। ঝঞ্ঝার কাটার সঙ্গে সঙ্গেই এসেছে জাঁকিয়ে ঠান্ডা পড়ার সুখবর। আবহবিদ অর্ক চৌধুরি জানিয়েছেন, উত্তুরে হাওয়া জোরাল হওয়ায়, শীতের আমেজ দক্ষিণবঙ্গে। পৌষের শেষে তাপমাত্রা কিছুটা কমে যাওয়ায় ফের জাঁকিয়ে শীত উপভোগ করছে রাজ্যবাসী। কলকাতার-পাশাপাশি জেলাতেও নামছে তাপমাত্রার পারদ। যদিও পূর্বাভাস বলছে, দার্জিলিং, জলপাইগুড়ি ও সিকিমে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

[ আরও পড়ুন: খাবারের খোঁজে গৃহস্থের উঠোনে হানা, চালের বস্তা লুট গজরাজের ]

১৪ জানুয়ারি মকর সংক্রান্তি। গঙ্গাসাগরে পুণ্যস্নানের জন্য ইতিমধ্যেই লোকারণ্য। মকর সংক্রান্তিতে বৃষ্টির কোনও ভ্রুকুটি নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। আবহাওয়াবিদরা জানিয়েছেন, সাগরে সংক্রান্তির দিন হাড় কাঁপানো ঠান্ডা থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা অনেকটাই নেমে যাবে।

নতুন বছরের শুরু থেকেই নানান ঝঞ্ঝায় আটকে ছিল উত্তুরে হাওয়া। জাঁকিয়ে ঠান্ডা উপভোগ রাজ্যবাসীর কপালে দিন কয়েকই জুটেছে। তবে আজ শনিবার বিকেল থেকে মেঘ-রোদের খেলা শেষেই জাঁকিয়ে শীত পড়বে দক্ষিণবঙ্গে। তাপমাত্রা নামার পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গেও। আবহাওয়াবিদদের অনুমান, মাঘের শুরুতে দার্জিলিং ও সিকিমে ফের তুষারপাত হতে পারে। শুক্রবার দার্জিলিংয়ের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩ ডিগ্রি সেলসিয়াস। অচিরেই তা হিমাঙ্কের নিচে নেমে যাবে। এদিকে আজ ও কাল দু’দিন ঘন কুয়াশা থাকবে দক্ষিণবঙ্গে।

এদিকে পশ্চিমি ঝঞ্ঝা কেটে গেলেও তার ঠিক পিছনেই আরও একটি ঝঞ্ঝার কথা জানিয়েছে হাওয়া অফিস। উপগ্রহচিত্রে তার উপস্থিতির হদিশ মিলেছে। নতুন ঝঞ্ঝার আগমনে ফের মেঘের সঞ্চার হতে পারে দক্ষিণবঙ্গের আকাশে। ফলে সংক্রান্তিতে ঠান্ডা পড়লেও শীতের থিতু হওয়া নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

[ আরও পড়ুন: ‘ইটের বদলে পাটকেল জুটবে’, পুলিশকে হুঁশিয়ারি কৈলাসের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে