Advertisement
Advertisement
West Bengal Weather Update

ভোটবঙ্গে চোখ রাঙাচ্ছে শুষ্ক গরম-তাপপ্রবাহ, হাওয়া অফিসের পূর্বাভাস কী?

উত্তরের জেলাগুলিতে বৃষ্টি কমে দাবদাহের পরিস্থিতি। সতর্ক করল আলিপুর আবহাওয়া দপ্তর।

West Bengal Weather Update: Heat waves and dry weather will continue during election, says Met Dept

ফাইল ছবি।

Published by: Sucheta Sengupta
  • Posted:April 23, 2024 10:31 am
  • Updated:April 23, 2024 1:47 pm

নিরুফা খাতুন: বৈশাখের শুরুতেই চরমে গরম। দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ, পশ্চিমের জেলাগুলিতে বইছে লু। তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রির নিচে নামছেই না। এই পরিস্থিতিতে আরও আশঙ্কার খবর শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর। এবার দাবদাহে জ্বলবে উত্তরবঙ্গও। তিন পার্বত্য জেলায় বৃষ্টি কমবে। মঙ্গলবার হালকা বৃষ্টির সম্ভাবনা পশ্চিমের ২, ৩টি জেলায়। তবে এই বৃষ্টি তাপপ্রবাহ থেকে বিন্দুমাত্র রেহাই দেবে না বলেই মত আবহবিদদের।

সকাল থেকেই তীব্র রোদ কলকাতায়। ছবি: সুপর্ণা মজুমদার।

মঙ্গলবার সকালে আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গে বুধবার থেকে আরও বাড়বে তাপমাত্রা। আজও ১০ জেলা তাপপ্রবাহের (Heat Wave) সতর্কতা। সপ্তাহান্তে চরম তাপপ্রবাহের পূর্বাভাস। চরম তাপপ্রবাহ হতে পারে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা পশ্চিম বর্ধমানের দু-এক জায়গায়। মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির (Rain)পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে।

Advertisement

[আরও পড়ুন: শূন্য থেকে শুরু! ‘সর্বহারা’ সেলিমকে সংসদে পাঠাতে প্রাণপাত করবে কংগ্রেস?]

উত্তরবঙ্গের (North Bengal) দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বুধবার থেকে সেই সম্ভাবনাও কমবে। বুধবার থেকে দু ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। সমতলের তিন জেলাতে তাপপ্রবাহ এবং উপরের জেলাতেও বেশ কিছু এলাকায় বিক্ষিপ্ত ভাবে গরম ও অস্বস্তিকর আবহাওয়া বাড়তে পারে। মালদহ ও দুই দিনাজপুর জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি। বুধবার থেকে এই তিন জেলায় তাপপ্রবাহ চলবে। উল্লেখ্য, শুক্রবার রায়গঞ্জ, বালুরঘাট ও দার্জিলিংয়ে লোকসভা ভোট (Lok Sabha Election 2024)। অস্বস্তিকর পরিস্থিতির মধ্যেই ভোট দিতে হবে আমজনতাকে।

Advertisement

[আরও পড়ুন: জঙ্গিদের টার্গেট! নিরাপত্তা বাড়ছে মুখ্যমন্ত্রী ও অভিষেকের]

কলকাতাতেও (Kolkata)বুধবার থেকে ফের বাড়বে তাপমাত্রা। চলবে তাপপ্রবাহ। মঙ্গলবার তাপপ্রবাহের মাত্রা সামান্য কমলেও গরম ও অস্বস্তিতে কাটবে সারাদিন। শুকনো গরম ও অস্বস্তি চরমে। সকাল ১১ টা থেকে বিকেল চারটে পর্যন্ত রোদে না থাকার পরামর্শ আবহাওয়া দপ্তরের। আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রি। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ২৭ থেকে ৮৮ শতাংশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ