২৩ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ৭ মে ২০২১ 

READ IN APP

Advertisement

Bengal Polls: 'মানুষ চাইলে ইস্তফা দেব', শীতলকুচি কাণ্ডে মমতার দাবি নিয়ে জবাব অমিত শাহর

Published by: Sucheta Sengupta |    Posted: April 11, 2021 4:42 pm|    Updated: April 11, 2021 6:28 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটের দিন কোচবিহারের শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে ৪ যুবকের মৃত্যুতে একাধিকবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কারণ, তিনি মনে করেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশেই কেন্দ্রের সশস্ত্র বাহিনী এভাবে নিরীহ মানুষের উপর গুলি চালিয়েছেন। এবার তাঁর সেই দাবির জবাব দিলেন অমিত শাহ (Amit Shah)। রবিবার বসিরহাট দক্ষিণের জনসভা থেকে তাঁর বক্তব্য, ”উনি বারবার আমার পদত্যাগ দাবি করছেন। মানুষ চাইলে আমি পদত্যাগ করব। কিন্তু মনে রাখবেন, ২ মে দিদিকে পদত্যাগপত্র জমা দিতেই হবে রাজ্যপালের কাছে। কারণ, বাংলায় পরিবর্তন আসছে। দিদির বিদায় নিশ্চিত।”

শীতলকুচিকাণ্ডের দায় কার? শুধুই কেন্দ্রীয় বাহিনীর নাকি কোনও রাজনৈতিক দলের উসকানিই রয়েছে এর নেপথ্যে? তা তো তদন্তসাপেক্ষ। তবে বিষয়টি নিয়ে একে অপরের বিরুদ্ধে পদত্যাগের দাবিতে সরব হয়েছেন কেন্দ্র ও রাজ্যের প্রশাসনিক প্রধানরা। কখনও তৃণমূল নেত্রী এর নেপথ্যে অমিত শাহকেই ‘ষড়যন্ত্রকারী’ হিসেবে চিহ্নিত করে ইস্তফা দাবি করেছেন। একই দাবিতে সরব অন্যান্য তৃণমূল নেতাও। পরক্ষণেই আবার বিজেপি নেতৃত্ব মমতাকেই দায়ী করছেন এর জন্য। তাঁদের পালটা যুক্তি, জনসভা থেকে তৃণমূল নেত্রীই CRPF কে ঘেরাও করার জন্য জনতাকে উসকেছেন। তার ফলশ্রুতি বাহিনীকে ঘেরাও করার ফলে আত্মরক্ষার্থে গুলিচালনার ঘটনা। এ নিয়ে দিলীপ ঘোষ, শুভেন্দু অধিকারীরাও উপুর্যপরি মুখ্যমন্ত্রীর ইস্তফা দাবি করছেন। 

[আরও পড়ুন: ‘শীতলকুচির আনন্দ বর্মনকে ভুলে গেলেন?’, মৃত্যু নিয়েও মমতার বিরুদ্ধে তোষণের তোপ শাহর]

পদত্যাগ ইস্যুতে সবসময়েই মুখ্যমন্ত্রীর জবাব শোনা যায়, জনরায়ে ভোটে না জিতলে পদত্যাগ করতেই হবে। সেই রায় তিনি মাথা পেতে নেবেন। এবার যেন খানিকটা সেই সুরই বাজল অমিত শাহর গলায়। বসিরহাটের (Basirhat Dakshin) জনসভা থেকে তিনিও পালটা জনরায়ের উপর ভরসা রাখলেন তিনি। বললেন, ”মানুষ চাইলে আমি পদত্যাগ করব।”  তবে বিশেষজ্ঞ মহলের একাংশের মত, অমিত শাহর এই বক্তব্যে আদৌ বিনয়ের ছোঁয়া নেই, বরং অনেক বেশি দাম্ভিক বলেই তাঁকে মনে হয়েছে।  যেহেতু কেন্দ্র এবং দেশের বেশিরভাগ রাজ্যে এই মুহূর্তে শাসনক্ষমতায় বিজেপি, তাই ‘জনরায়ে পদত্যাগে’ র বিষয়টি যেন তিনি খানিকটা চ্যালেঞ্জের সুরেই বললেন।

[আরও পড়ুন: ‘ক্ষমতায় এলে প্রথমেই শীতলকুচির পূর্ণাঙ্গ তদন্ত হবে, কেউ রেহাই পাবে না’, হুঁশিয়ারি অভিষেকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement