BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

আমফান বিধ্বস্ত সুন্দরবনের উন্নয়নে রাজ্যকে সাহায্য করবে বিশ্বব্যাংক

Published by: Subhamay Mandal |    Posted: June 10, 2020 5:14 pm|    Updated: June 10, 2020 5:14 pm

An Images

ছবি: প্রতীকী

ক্ষীরোদ ভট্টাচার্য: আমফানে বিপর্যস্ত সুন্দরবনের পঞ্চায়েত পরিকাঠামোর উন্নয়নে সাহায্য করবে বিশ্বব্যাংক (World Bank)। রাজ্যের পঞ্চায়েত দপ্তরকে সাহায্য করবে ব্যাংক। পঞ্চায়েত দপ্তরের প্রাথমিক সমীক্ষা অনুযায়ী, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনার সুন্দরবন অঞ্চলের কম করে ১৯০টি পঞ্চায়েত এলাকার ব্যাপক ক্ষতি হয়েছে। রাস্তা ভেঙেছে। বাঁধ নষ্ট হয়েছে। পঞ্চায়েত ভবন ভেঙেছে। অনেক স্কুল বাড়ি আংশিক বা সম্পুর্ণ নষ্ট হয়েছে।

উপকূলের পঞ্চায়েতগুলির ক্ষতি বেশি। দুই জেলা প্রশাসন থেকে যে তথ্য সামনে এসেছে তা দেখে বাস্তবিকই আতঙ্কিত পঞ্চায়েত আধিকারিকরা। গত সপ্তাহে বিশ্বব্যাংকের আধিকারিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সের সময় অগ্রাধিকার ভিত্তিতে এই বিষয়টি বারবার তুলে ধরেন পঞ্চায়েত কর্তারা। তারপরই বিশ্বব্যাংক থেকে সাহায্যের প্রতিশ্রুতি মেলে।

[আরও পড়ুন: আমফান বিধ্বস্ত সাগরদ্বীপের পাশে কলকাতার পুজো উদ্যোক্তারা, ২০০ পরিবারকে ত্রাণ বিলি]

পঞ্চায়েত দপ্তর সূত্রে খবর, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনার সুন্দরবন এলাকার ১৯০টি গ্রাম পঞ্চায়েত রয়েছে। একেকটিকে গড়ে ২৫ লক্ষ করে টাকা দেওয়া হবে বলে প্রাথমিকভাবে পঞ্চায়েতে দপ্তর সূত্রে জানা গিয়েছে। এই টাকায় অগ্রাধিকার ভিত্তিতে জরুরি কাজগুলি সেরে ফেলা হবে। আগামী দিনে আরও বেশি আর্থিক সাহায্যের দাবি জানানো হবে বলে দপ্তর সূত্রে জানা গিয়েছে।

[আরও পড়ুন: সুদূর বস্টন থেকে সুন্দরবন, বাংলার টানেই আমফান বিধ্বস্তদের জন্য ত্রাণ পাঠালেন নোবেলজয়ী অভিজিৎ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement