১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চলতি বছর মারণ করোনা ভাইরাসকে ছাপিয়ে শিরোনামে উঠেছিল এই খবরগুলি

Published by: Biswadip Dey |    Posted: December 23, 2020 2:14 pm|    Updated: December 23, 2020 2:14 pm

News that overwhelmed Corona in 2020 | Sangbad Pratidin

করোনা অতিমারীর (Pandemic) ছোবলে আমূল বদলে গিয়েছে চেনা জীবনের জলছবি। এরই মধ্যে আবার কিছু বিতর্ক আর ঘটনা নাড়া দিয়েছে সকলকে। কোথায় যেন করোনাকেও (Coronavirus) ছাপিয়ে তা সাড়া ফেলেছে জনমানসে। এমনই কিছু খবর আর একবার তুলে ধরলসংবাদ প্রতিদিন ডিজিটাল।

আমফান: মে মাসে বাংলা ও ওড়িশাকে তছনছ করে দিয়ে যায় ঘূর্ণিঝড় আমফান (Cyclone Amphan)। প্রাণ হারান বহু মানুষ৷ ক্ষতি হয় কোটি কোটি টাকার সম্পত্তির৷ ঝড়ের সর্বোচ্চ বেগ ছিল ঘণ্টায় প্রায় ১৮৫ কিলোমিটার। কলকাতায় ঝড়ের সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ১৩৩ কিমি। ঝড়ের ধ্বংসলীলার এমন রূপ স্মরণাতীত কালের মধ্যে দেখেনি এই মহানগর।

 Cyclone Amphan

ভারত-চিন সংঘর্ষ: মে মাস থেকেই অবনতি হয়েছিল পরিস্থিতির। এরপর ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় (Galwan Valley) চিনের (China) আগ্রাসনের ফলে দেশের কুড়িজন জওয়ান শহিদ হন। ভারতের হিসেবে অন্তত ৪৩ জন লালফৌজের সদস্যেরও মৃত্যু হয়েছিল ওই সংঘর্ষে। কয়েক মাস পেরিয়ে গিয়েছে। কিন্তু বছর শেষেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। সীমান্তে বজায় রয়েছে উত্তেজনা।

Galwan standoff

সুশান্ত সিং রাজপুতের মৃত্যু ঘিরে তোলপাড়: গত ১৪ জুন বলিউডের জনপ্রিয় অভিনেতা সুশান্ত সিং রাজপুতের (Sushant Singh Rajput) মৃতদেহ পাওয়া যায় তাঁর বান্দ্রার ফ্ল্যাটে। এই মৃত্যুর খবর নাড়িয়ে দিয়েছিল গোটা দেশকে। মুম্বই পুলিশ আত্মহত্যা বলে দাবি করলেও তাঁর পরিবারের তরফে খুনের অভিযোগ আনা হয়। শুরু হয় ‘জাস্টিস ফর সুশান্ত’ আন্দোলন। তদন্তে উঠে আসে বলিউডের মাদক যোগের প্রসঙ্গও। সুশান্তের মৃত্যুকে ঘিরে তোলপাড় পড়ে যায় বিনোদন জগতে।

Sushant Singh Rajput

রামমন্দিরের ভূমিপুজো: ২০১৯ সালের ৯ নভেম্বর সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল অযোধ্যার (Ayodhya) বিতর্কিত জমিতে রামমন্দিরই (Ram Mandir) হবে। সেই ঐতিহাসিক রায় মেনে এবছর ৫ আগস্ট রামমন্দিরের ভূমিপুজো হয়। উত্তরপ্রদেশ তো বটেই, সারা দেশজুড়েই এই পুজোকে ঘিরে আলোচনার পারদ চড়ে। মন্দিরের শিলান্যাস করেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। মঞ্চে দাঁড়িয়ে তিনি বলেন, ‘সরযূ নদীর তীরে স্বর্ণযুগের সূচনা হল। অবসান হল দীর্ঘ সময়ের প্রতীক্ষার।’’

Ram Mandir Bhoomi Puja

হাথরাস কাণ্ড: ১৪ সেপ্টেম্বর উত্তরপ্রদেশের হাথরাসে (Hathras) ২০ বছরের এক যুবতীকে গণধর্ষণের অভিযোগ ওঠে চার যুবকের বিরুদ্ধে। শারীরিক অত্যাচারের ফলে তাঁর সারা শরীর পক্ষাঘাতগ্রস্ত হয়ে যায়। পরে দিল্লির হাসপাতালে ওই তরুণীর মৃত্যু হলে অভিযুক্তদের শাস্তির দাবিতে গর্জে ওঠে গোটা দেশ। দেশজুড়ে শুরু হয় আন্দোলন। সমালোচিত হয় যোগী সরকারের ভূমিকাও। ঘটনাটিকে ‘অনার কিলিং’ বলেও দাবি করা হয়। যদিও সিবিআইয়ের চার্জশিটে গণধর্ষণ ও খুনেরই উল্লেখ করা হয়েছে।

Hathras

বিহার নির্বাচন: করোনা আবহে দেশের প্রথম নির্বাচন (2020 Bihar Legislative Assembly election)। দেশজুড়ে ছিল আলোচনা। মোট তিন দফায় ভোটগ্রহণ হয় ২৪৩ আসন বিশিষ্ট বিধানসভায়। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে ফের ক্ষমতায় আসে এনডিএ সরকার। মুখ্যমন্ত্রী হন নীতীশ কুমার। যদিও সর্বাধিক আসন পেয়ে এবারের নির্বাচনে সবথেকে বেশি নজর কাড়ে তেজস্বী যাদবের নেতৃত্বাধীন আরজেডি।

 2020 Bihar Legislative Assembly election

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন: ডোনাল্ড ট্রাম্প নাকি জো বিডেন। কে হবেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট (United States Presidential election 2020)? কেবল আমেরিকা নয়, এই প্রশ্নের উত্তর খুঁজেছিল গোটা বিশ্বই। গত ৩ নভেম্বর ছিল ভোটগ্রহণ। এরপর গণনা শুরু হলে দেখা যায় হাড্ডাহাড্ডি লড়াই। যদিও শেষ পর্যন্ত ট্রাম্পকে হারিয়ে মসনদে বসা নিশ্চিত হয় বিডেনেরই। কিন্তু ট্রাম্প পরাজয় মানেননি। বারবার ভোটে কারচুপির দাবি জানিয়ে আদালতে ছুটলেও শেষ পর্যন্ত নিশ্চিত হয়ে যায় ২০ জানুয়ারি হোয়াইট হাউসে প্রবেশ করতে চলেছেন জো বিডেন।

United States Presidential election 2020

কৃষক বিক্ষোভ: গত সেপ্টেম্বরে সংসদে পাশ হয়ে যায় কেন্দ্রের নতুন তিন কৃষি বিল। তা পরিণত হয় আইনে। আর তারপর থেকেই শুরু হয়ে যায় প্রতিবাদ (Farmers’ protest 2020)। একে কৃষক-বিরোধী বিল বলে দাবি করে বিরোধীরা। আন্দোলনে নামেন পাঞ্জাব, হরিয়ানা সহ সারা দেশের কৃষকরা। অবশেষে গত নভেম্বরের শেষ সপ্তাহ থেকে দিল্লি সীমান্তে জড়ো হয়ে বিল প্রত্যাহারের দাবিতে শুরু হয় বিক্ষোভ। বছর শেষেও যা অব্যাহত।

Farmers' protest 2020

বছরশেষের দলবদল: আগামী বছরই বাংলায় বিধানসভা নির্বাচন (Assembly Election 2021)। তার আগে বছরের অন্তিম লগ্নে রাজ্য রাজনীতি সরগরম হয়ে উঠল একাধিক তৃণমূল নেতার বিজেপিতে যোগদানকে কেন্দ্র করে। যার কেন্দ্রে নিঃসন্দেহে সবথেকে বড় নাম শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। অমিত শাহের (Amit Shah) বঙ্গ সফরে তিনি গেরুয়া শিবিরে যোগদান করলেন গত ১৯ ডিসেম্বর। তবে এরপরই বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ’র স্ত্রী সুজাতা মণ্ডল খাঁ’র তৃণমূলে যোগদান যেন দলবদলের সেই নাটককে এক অন্য মাত্রা দান করল।

Suvendu

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে