৩০ শ্রাবণ  ১৪২৭  শনিবার ১৫ আগস্ট ২০২০ 

Advertisement

বছরের এই মাসগুলিতে চাকরির আবেদন করছেন? আপনি হতাশ হতে পারেন

Published by: Sayani Sen |    Posted: January 27, 2020 5:43 pm|    Updated: January 27, 2020 5:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিযোগিতার ইঁদুরদৌড়ে শামিল প্রায় প্রত্যেকের চাকরি বাজারে চলছে মন্দা। একটি শূন্যপদের জন্য লাইন দিয়ে রয়েছেন ১০০ জন। চাকরি জোগাড় করাও দায় হয়ে গিয়েছে। তা বলে চাকরি খোঁজার চেষ্টা না করে হাত গুটিয়ে বসে থাকলে চলবে না। আবার আবেদন করবেন বলে যেকোনও সময়ে আবেদন করলেও চাকরি মিলবে না। তাই জেনে নিন বছরের ঠিক কোন সময়ে চাকরি আবেদন করলে আপনি নিরাশ হবেন না। কর্মপ্রার্থীদের জন্য রইল টিপস।

বছর শুরু হও প্রায় মাসখানেক কেটে গিয়েছে। এখনও চাকরির আবেদন করবেন কি না ভাবছেন, তাই তো? উত্তর ‘হ্যাঁ’ হলে আপনি খুবই ভুল করছেন। তাই আগুপিছু না ভেবে আজই চাকরির আবেদন করুন। বহুজাতিক সংস্থায় আবেদনের জন্য আদর্শ সময় ফেব্রুয়ারি, মার্চ মাস। কারণ, এই সময়ই কর্মী নিয়োগের জন্য ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করে এই সংস্থাগুলি।

বিভিন্ন কোম্পানির অর্থবর্ষ শেষ হয় মার্চে। তাই এই সময়ে ওই সংস্থাগুলিতে আবেদনের আদর্শ সময়। তাই পুরনো কোনও চাকরি ছেড়ে যদি নতুন সংস্থায় যেতে চান তবে আবেদনের জন্য মার্চ, এপ্রিল, জুন মাসকে বেছে নিন।

[আরও পড়ুন: মোটা বেতনে ব্যাংকের চাকরি করতে চান? জেনে নিন আবেদনের পদ্ধতি]

বছরের মাঝামাঝি সময়ে চাকরি ছাড়ার সিদ্ধান্ত ভুলেও নেবেন না। কারণ, বেশিরভাগ সংস্থাই হয় বছরের শুরুতে কিংবা শেষে কর্মী নিয়োগ করে। তাই সেই সময় বায়োডেটা জমা দিলেও তা কোম্পানিগুলি আদৌ কতটা গুরুত্ব দিয়ে দেখবে, তা নিয়ে অনিশ্চয়তা থেকেই যায়। অসময়ে কোনও কোম্পানিতে বায়োডেটা জমা দিয়ে অপেক্ষার প্রহর গোনার অভ্যাস ছাড়ুন। তাই জুলাই, আগস্ট কিংবা সেপ্টেম্বরে খুব বিপাকে না পড়লে চাকরির আবেদন না করাই ভাল।

বছরের শেষ মানে নানা অনুষ্ঠানের ঘনঘটা। সারাবছর প্রচুর কাজের পর অক্টোবর থেকে বেশিরভাগ উচ্চপদস্থ কর্মীরা সেই সময় উৎসবের আনন্দে গা ভাসান। সেক্ষেত্রে তাঁদের ছুটিছাটা লেগেই থাকে। তাই এ সময়ে আবেদনপত্র পাঠালেও, তা কতটা গ্রহণযোগ্য সে বিষয়ে প্রশ্ন ওঠে। তাই উৎসবের মরশুমে অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে কোনও সংস্থায় বায়োডেটা পাঠানোর আগে দু’বার ভাবুন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement