৩২ শ্রাবণ  ১৪২৬  রবিবার ১৮ আগস্ট ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। অতি শীঘ্রই রাজ্য সরকারের ‘উদ্যোগ প্রকল্প’-এ  নিয়োগ করা হবে দু’জন সফটওয়্যার ডেভলপারকে। পাশপাশি, কেন্দ্রীয় সরকারের হিন্দুস্থান এরোনটিক্স লিমিটিডে অ্যাপ্রেন্টিস পদে নিয়োগ করা হবে ৮০১ জনকে।

‘উদ্যোগ প্রকল্পে’ নিয়োগের ক্ষেত্রে প্রার্থী বাছাই করা হবে স্কিল টেস্ট ও ইন্টারভিউয়ের মাধ্যমে।

শিক্ষাগত যোগ্যতা: প্রথম শ্রেণির এমএসসি কিংবা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল অ্যান্ড টেলিকমিউনিকশনে বিই। প্রার্থীর অবশ্যই এক বছরের কাজের অভিজ্ঞতা থাকা জরুরি। অ্যান্ড্রয়েড স্টুডিও সম্পর্কেও জ্ঞান থাকা আবশ্যিক। নিয়োগ করা হবে চুক্তির ভিত্তিতে। পরে কাজের দক্ষতা দেখে স্থায়ী করা হতে পারে।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে। সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে ফর্ম ডাউনলোড করে তাতে দরখাস্ত করতে হবে। অনলাইনে আবেদনের সময় প্রার্থীর অবশ্যই বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতেই হবে। আবেদন করতে হবে 
 www.wb.gov.in-এই সাইটে।

দরখাস্তের সময় নির্দিষ্ট জায়গায় প্রার্থীর সাম্প্রতিক ছবি দিতে হবে। তার উপর প্রার্থীকে সই করতে হবে। পাসপোর্ট ও রঙিন ছবি হওয়া আবশ্যিক। যথাযথভাবে ফর্ম পূরণ করার পর প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার নথিপত্র স্বপ্রত্যয়িত প্রতিলিপি স্ক্যান-সহ সমস্ত
কিছু নির্দিষ্ট ইমেল আইডিতে পাঠাতে হবে।

আবেদনের শেষ তারিখ ১৮ মে। আবেদন করার সময় প্রার্থীর ইমেল আইডি অবশ্যই দিতে হবে। কেননা, দরখাস্তের ভিত্তিতে বাছাই করা হবে। এবং ইমেলের মাধ্যমে কললেটার পাঠানো হবে। সেই কারণে আবেদনের পরই প্রায় প্রতিদিন নিজের ইমেল আইডি দেখা জরুরি।

[আরও পড়ুন: বিএসএফের হেড কনস্টেবল পদে প্রচুর নিয়োগ, জেনে নিন আবেদনের পদ্ধতি]

পাশাপাশি,  হিন্দুস্তান এরোনটিক্স ৮০১ জন তরুণ ও তরুণীকে এক বছরের জন্য অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং দেবে। ইলেক্ট্রিক্যাল, মেকানিক্যাল ও এরোনটিক্যাল-সহ ইঞ্জিনিয়ারিংয়ে প্রায় সকল শাখা ও আইটিআই ট্রেডে ট্রেনিং দেওয়া হবে। প্রশিক্ষণ মিলবে সংস্থার নাসিক ডিভিশনে। প্রশিক্ষণের সময় নির্দিষ্ট হারে স্টাইপেন্ড দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা : আইটিআই ট্রেড অ্যাপ্রেন্টিসশিপের শিক্ষাগত যোগ্যতা সংশ্লিষ্ট ট্রেডে আইটিআই কোর্স পাস। মহিলা প্রার্থীরা ফিটার, কার্পেন্টার, টার্নার, মেশিনিস্ট, মেকানিক (মোটর ভেহিক্যাল), শিট মেটাল ওয়ার্কার, ওয়েল্ডার (গ্যাস অ্যান্ড ইলেট্রিক) ট্রেডে আবেদন করতে পারবে না। ইঞ্জিনিয়ারিং অ্যাপ্রেন্টিসশিপের ক্ষেত্রে সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারিং শাখায় বিই অথবা বি টেক বা ডিপ্লোমা থাকতে হবেই। তবে তিন বছর স্নাতক বা ডিপ্লোমা পাস করে থাকলে আবেদন করা যাবে না। 

সরকারি নিয়ম অনুযায়ী, তফসিলি, ও বি সি, প্রতিবন্ধী, প্রাক্তন সমরকর্মী, যুদ্ধক্ষেত্রে কর্মরত অবস্থায় আঘাতপ্রাপ্ত, কর্মরত সেনা সন্তানদের জন্য আসন সংরক্ষিত আছে।তবে আগে যাদের এ ধরনের ট্রেনিং করার অভিজ্ঞতা রয়েছে তারা আবেদন করতে পারবে না।

স্টাইপেন্ড : প্রতি মাসে গ্র‌্যাজুয়েট অ্যাপ্রেন্টিসদের স্টাইপেন্ড ৪, ৯৮৪ টাকা ও ডিপ্লোমা অ্যাপ্রেন্টিসদের ৩,৫৪২ টাকা।

প্রার্থী বাছাই করা হবে শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে। অনলাইনে ১৫ মে-র মধ্যে আবেদন করতে www.apprenticeship.gov.in এই  ওয়েবসাইটের মাধ্যমে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং