BREAKING NEWS

২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

NTPC শেষ হলেই শুরু রেলের গ্রুপ ডি’র পরীক্ষা, নিয়োগ হবে ১ লক্ষেরও বেশি কর্মী

Published by: Abhisek Rakshit |    Posted: March 29, 2021 7:36 pm|    Updated: March 29, 2021 7:36 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অপেক্ষার অবসান। শীঘ্রই শেষ হতে চলেছে রেলের NTPC পরীক্ষা। আর তারপরই আগামী এপ্রিল মাস থেকে শুরু হতে চলেছে বহু প্রতীক্ষিত রেলের গ্রুপ ডি (Railway Group D Exam)-র পরীক্ষা। চলবে আগামী জুন মাস পর্যন্ত। সম্পূর্ণ পরীক্ষা কম্পিউটারের মাধ্যমে অনলাইনে হবে। এই পরীক্ষার মাধ্যমেই মোট ১,০৩,৭৬৯টি শূন্যপদে কর্মী নিয়োগ করবে ভারতীয় রেল।

রেল সূত্রে খবর, গত ডিসেম্বর থেকে শুরু হওয়া রেলের NTPC পরীক্ষা চলছে একাধিক পর্যায়ে। সেগুলি এপ্রিলের মধ্যেই শেষ হয়ে যাবে। তারপরই ধাপে ধাপে নেওয়া হবে রেলের গ্রুপ ডি-র পরীক্ষা। এই পরীক্ষার প্রশ্নপত্র হবে MCQ ধরনের। চারটি অপশনের মধ্যে থেকে পরীক্ষার্থীদের সঠিক উত্তরটি বেছে নিতে হবে। এই পরীক্ষায় মূলত পরীক্ষার্থীদের সাধারণ জ্ঞান, অঙ্ক, লজিক্যাল রিজনিংয়ের উপর জোর দেওয়া হয়ে থাকে। এই পরীক্ষায় মোট ২০ নম্বরের সাধারণ জ্ঞানের প্রশ্ন করা হবে পরীক্ষার্থীদের। থাকবে ইতিহাস, ভারতের শাসনব্যবস্থা, বিজ্ঞান, ভূগোল, সংস্কৃতি, অর্থনীতি সংক্রান্ত বিভিন্ন বিষয়ের উপর প্রশ্ন। এছাড়াও কারেন্ট অ্যাফেয়ার্স সংক্রান্ত প্রশ্নও থাকবে। এর পাশাপাশি অঙ্কের প্রশ্নও করা হবে। এই পরীক্ষার পরই হবে শারীরিক পরীক্ষা। যেখানে রয়েছে দু ধরনের দৌড়। তা পাশ করলেই পর্যায়ক্রমে শারীরিক পরীক্ষা, মেডিক্যাল টেস্ট, ডকুমেন্ট ভেরিফিকেশন হবে।

[আরও পড়ুন: স্নাতক উত্তীর্ণ? মোটা মাইনের চাকরি মিলতে পারে ব্যাংকে, জেনে নিন খুঁটিনাটি]

এর আগে ২০১৯ সালের মার্চ মাসে এই পরীক্ষার বিজ্ঞপ্তি জারি হয়েছিল। কিন্তু নানা কারণে তা পিছিয়ে যেতে থাকে। শেষপর্যন্ত অবশ্য রেল বোর্ড জানায়, এনটিপিসি শেষ হলেই নেওয়া হবে গ্রুপ ডি-র পরীক্ষা। তবে এখনও নির্দিষ্ট দিনক্ষণ না জানালেও, খুব শীঘ্রই তা জানিয়ে দেওয়া হবে বলে খবর। এদিকে বর্তমানে নন টেকনিকাল পপুলার ক্যাটাগরিতে ৩৫,২৮১টি শূন্যপদে কর্মী নিয়োগের জন্য নেওয়া হচ্ছে পরীক্ষা। মোট ১.২৫ কোটি পরীক্ষার্থী এই পরীক্ষায় বসেছেন।

[আরও পড়ুন: মাধ্যমিক উত্তীর্ণ? উত্তর ২৪ পরগনার বাসিন্দা? চাকরি পেতে পারেন ব্যাংক অফ ইন্ডিয়ায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement