BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনাতঙ্কে কাঁপছে বাংলাদেশ, আক্রান্ত ৩৭১ জন চিকিৎসক

Published by: Soumya Mukherjee |    Posted: April 27, 2020 4:41 pm|    Updated: April 27, 2020 10:59 pm

An Images

ফাইল ফটো

সুকুমার সরকার, ঢাকা: বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টিকারী নোভেল করোনা ভাইরাসের হানায় দিশেহারা হয়ে পড়েছে মানুষ। আর আক্রান্ত রোগীদের চিকিৎসা করতে গিয়ে এখন চিকিৎসকরাই আক্রান্ত হচ্ছেন প্রাণঘাতী এই মারণ ভাইরাসে।

ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি রাইটস অ্যান্ড রেসপন্সিবিলিটিজের (FDSR) তথ্য অনুযায়ী, রবিবার পর্যন্ত ঢাকা-সহ পুরো বাংলাদেশে ৩৭১ জন চিকিৎসক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। একজন চিকিৎসক মারাও গিয়েছেন। সবথেকে বেশি ঢাকা বিভাগে আক্রান্ত হয়েছে ৩০৫ জন। এছাড়া বরিশালে ৯, চট্টগ্রামে ১৫, সিলেটে ৫, খুলনায় ১০, রংপুরে তিন ও ময়মনসিংহ বিভাগে ২৪ জন চিকিৎসক করোনায় আক্রান্ত হন। পাশাপাশি রবিবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে হল ১৪৫ জন। আর আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ৪১৬। করোনায় আক্রান্ত থেকে বাদ নেই চিকিৎসক এবং সেবিকা থেকে শুরু করে পুলিশকর্মী এবং সাংবাদিকরাও। দেশে নার্সদের মধ্যে সর্বপ্রথম ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের জরুরি বিভাগের সিনিয়র স্টাফ নার্স মিনাক্ষী রানি দশের করোনা শনাক্ত হয়েছিল। তথ্য গোপন করে চিকিৎসা করাতে যাওয়া এক রোগীর সংস্পর্শে আসার ফলে আক্রান্ত হন তিনি।

[আরও পড়ুন: সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে বাংলাদেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান, ইঙ্গিত শেখ হাসিনার ]

 

পুলিশের সদর দপ্তরের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত ৬৫ জন পুলিশকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। তার মধ্যে ঢাকা মহানগর পুলিশের (DMP) বিভিন্ন ইউনিটে কর্মরত ২৯ জন। সংক্রমণের ঝুঁকি থাকায় ৬oo জন পুলিশকর্মীকে হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। এপ্রসঙ্গে প্রাক্তন পুলিশকর্তা, চিকিৎসক ও বিভিন্ন ইউনিটের পুলিশকর্তারা বলছেন, করোনা রোগীর সবচেয়ে বেশি কাছে থাকতে হয় চিকিৎসকদের। তারপরই স্বাস্থ্যকর্মী ও পুলিশ। এখনও পর্যন্ত পুলিশ কর্মীদের সুরক্ষার বিষয়ে পর্যাপ্ত পরিমাণ সামগ্রী সরবরাহ করা যায়নি। আবার দায়িত্ব পালনের সময় অসতর্কতার ফলে সাধারণ মানুষের সংস্পর্শে এসেও অনেক পুলিশকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন।

বাংলাদেশ পুলিশের করোনা সেল সূত্রে জানা গিয়েছে, ঢাকায় আক্রান্ত ২৯ জন পুলিশকর্মীর এর মধ্যে সিভিল স্টাফও রয়েছেন। আগে আক্রান্ত ছিলেন ২৬ জন, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন আরও তিনজন। ঢাকা রেঞ্জ অফিসে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন একজন, পুলিশের টিঅ্যান্ডআইএমে একজন ও সিএমপিতে দু’জন (নতুন করে আক্রান্ত একজন)। গাজীপুর মহানগর পুলিশে আগে একজন-সহ নতুন করে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন তিনজন। এদিকে কমপক্ষে পাঁচজন সাংবাদিক করোনায় আক্রান্ত হয়েছেন।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় কৃতিত্ব, ফোর্বসের সফল নেত্রীদের তালিকায় হাসিনা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement