BREAKING NEWS

৪ আষাঢ়  ১৪২৮  শনিবার ১৯ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা চিকিৎসায় আর নয় আইভারমেকটিন-ডক্সিসাইক্লিন, নতুন নির্দেশিকা কেন্দ্রের

Published by: Sucheta Sengupta |    Posted: June 7, 2021 12:31 pm|    Updated: June 7, 2021 1:38 pm

Health Ministry excludes Ivermectin, Doxycycline from Covid Treatment |Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা চিকিৎসায় আর ব্যবহার করা যাবে না দুটি বিশেষ ওষুধ। জিঙ্ক, মাল্টিভিটামিনের মতো ওষুধও খাওয়ার প্রয়োজন নেই। নতুন গাইডলাইন প্রকাশ করে এসব পরামর্শ দিল কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রকের (Ministry of Health) অধীনস্ত ডিরেক্টরেট অফ হেলথ সার্ভিসের তরফে এই গাইডলাইন প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, মৃদু উপসর্গ বা উপসর্গহীন রোগীদের জন্য কোনও ওষুধই প্রয়োজন নেই। পাশাপাশি মাল্টিভিটামিন, জিঙ্ক ট্যাবলেটও মুঠোমুঠো খাওয়ার দরকার নেই। তাতে উপকারের চেয়ে বেশি অপকার হচ্ছে বলে মত চিকিৎসকদের একাংশের।

হাইড্রক্সিক্লোরোকুইন বাদ পড়েছিল আগেই। এবার করোনা চিকিৎসায় ওষুধের তালিকার বাইরে চলে গেল আইভারমেকটিন (Ivermectin), ডক্সিসাইক্লিন (Doxycycline)। সামান্য অসুস্থতা হলে প্রয়োজন নেই সিটি স্ক্যান বা অন্যান্য পরীক্ষারও। কারণ, দেখা গিয়েছে এ ধরনের পরীক্ষা অতিরিক্ত কিছু বিপদ ডেকে আনছে করোনা রোগীদের ক্ষেত্রে। তাই এসবের বিপক্ষে মত দিচ্ছেন চিকিৎসকরা। বরং মাস্ক, স্যানিটাইজার ব্যবহার, শারীরিক দূরত্ববিধি মেনে চলার উপর বাড়তি গুরুত্ব দিতে বলা হয়েছে নতুন গাইডলাইনে। এছাড়া কোভিড পরবর্তী দৈনন্দিন জীবনে স্বাস্থ্যকর, পুষ্টিকর খাওয়াদাওয়ায় জোর দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: মহামারীকালে বিনা টিকিটে ট্রেনে ওঠায় ধৃত ২৭ লক্ষ যাত্রী! তথ্য দেখে চোখ কপালে রেল কর্তাদেরও]

সময় যত যাচ্ছে, ততই বদলে যাচ্ছে নোভেল করোনা ভাইরাসের (Coronavirus) চরিত্র। মিউটেশনের ফলে তার নিত্যনতুন স্ট্রেন আরও ভয়াবহ হয়ে উঠছে। এই অবস্থায় তাকে ঘায়েল করতে চিকিৎসা পদ্ধতিতেও বদল আনতে হচ্ছে। তাই বারবার নয়া গাইডলাইন প্রকাশ করছে স্বাস্থ্যমন্ত্রক। সারা দেশে সেই পরামর্শ মেনেই চলছে কোভিডের চিকিৎসা। স্বাস্থ্যমন্ত্রকের অধীনস্ত ডিরেক্টরেট অফ হেলথ সার্ভিসের (DHS) এবার নতুন গাইডলাইনে ওষুধের উপর নির্ভরশীলতা কমানোর সুপারিশ করল। যদিও এই মুহূ্র্তে দেশে করোনা চিকিৎসায় রেমডেসিভির, 2 DG-সহ একাধিক ওষুধ ব্যবহারে ছাড়পত্র দিয়েছে স্বাস্থ্যমন্ত্রকই। এবার সেই তালিকা থেকে কমল আইভারমেকটিন, ডক্সিসাইক্লিন।

[আরও পড়ুন: দেশজুড়ে আরও মহার্ঘ পেট্রল-ডিজেল, জানেন কলকাতায় লিটার পিছু দাম কত?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement