BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

মহামারীকালে বিনা টিকিটে ট্রেনে ওঠায় ধৃত ২৭ লক্ষ যাত্রী! তথ্য দেখে চোখ কপালে রেল কর্তাদেরও

Published by: Sucheta Sengupta |    Posted: June 7, 2021 11:33 am|    Updated: June 7, 2021 1:14 pm

Railways apprehend 27 lakh people for travelling without ticket during corona period | Sangbad Pratidin

সুব্রত বিশ্বাস: করোনা মহামারীর সময়(Coronavirus) দেশজুড়ে ট্রেন বন্ধ ছিল বেশ কয়েকমাস। কখনও নির্দিষ্ট কয়েকটি রুটে পণ্যবাহী কিংবা সীমিত সংখ্যক যাত্রী নিয়ে জরুরি ভিত্তিতে রেল চলাচল করেছে। তবে বিনা টিকিটে ট্রেনে ভ্রমণের প্রবণতা কমেনি তখনও। রেল বোর্ডের তথ্য অনুযায়ী, গত এক বছরে বিনা টিকিটে ভ্রমণ করতে গিয়ে আটক হয়েছেন ২৭ লক্ষ মানুষ! যা দেখে রেল বোর্ডের (Rail Board) কর্তাদেরও চক্ষুচড়কগাছ।

তথ্যের অধিকার আইন অর্থাৎ RTI-এ উত্তরপ্রদেশের এক যাত্রী এই তথ্য জানার আবেদন করে রেল বোর্ডের কাছে। বিনা টিকিটে ট্রেনে সফর করায় গত এক বছরে কতজনকে আটক করেছে রেল, এই ছিল তাঁর জানার বিষয়। তাঁকে জবাব দিতে গিয়ে রেল বোর্ডের হাতে এসেছে এই তথ্য। বোর্ড জানায়, গত বছর মার্চ থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত বিনা টিকিটে রেলে ভ্রমণ করতে গিয়ে ধরা পড়েছেন ২৭ লক্ষ যাত্রী। জরিমানা বাবদ রেলের ঘরে এসেছে ১৪৩.৮২ কোটি টাকা।

[আরও পড়ুন: দেশজুড়ে আরও মহার্ঘ পেট্রল-ডিজেল, জানেন কলকাতায় লিটার পিছু দাম কত?]

করোনার আগের বছর অর্থাৎ ২০১৯-২০২০ সালের অর্থবর্ষে ধৃতের সংখ্যা ছিল ১.১০ কোটি। জরিমানা থেকে রেলের আয় হয়েছিল ৫৬১.৭৩ কোটি টাকা। রেল এই তথ্য প্রকাশের মাধ্যমে স্পষ্ট করেছে, গত বছর লকডাউনের (Lockdown) কারণে ১৪ এপ্রিল থেকে ৩ মে দেশে সমস্ত যাত্রীবাহী ট্রেন সম্পূর্ণ বন্ধ ছিল। এরপরে শ্রমিক স্পেশ্যাল ট্রেন চালানো হয়েছিল। তারপর গুটি কয়েক ট্রেনকে স্পেশ্যাল তকমা দিয়ে চালানো শুরু হয়। এ বছর সংখ্যাটা ধীরে ধীরে বাড়ার সময় ফের করোনার দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত হয়ে পড়ে দেশ। ফের যাত্রী সংখ্যা তলানিতে এসে পড়লে একে একে বন্ধ হয় বহু ট্রেন। আন্তঃরাজ্য ট্রেনগুলি পুরোপুরি বন্ধ হয়। সম্প্রতি করোনা গ্রাফ একটু নিম্নমুখী হতেই ফের ট্রেনের সংখ্যা বাড়ানো শুরু হয়েছে। পনেরো মাসেরও বেশি সময় ধরে ট্রেন চলাচলের এই টালমাটাল অবস্থাতেও এত সংখ্যক বিনা টিকিটের যাত্রী ধরা পড়াটা রীতিমতো ভাবিয়ে তুলেছে রেলকে।

[আরও পড়ুন: গত দু’মাসে সর্বনিম্ন দেশের দৈনিক করোনা সংক্রমণ, একদিনে আক্রান্ত এক লক্ষের সামান্য বেশি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement