BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

কেন্দ্রের আপ্রাণ চেষ্টাতেই বাগে এসেছে করোনার দ্বিতীয় ঢেউ, কুয়েতে মন্তব্য জয়শংকরের

Published by: Biswadip Dey |    Posted: June 12, 2021 2:06 pm|    Updated: June 12, 2021 2:51 pm

India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে কমতে শুরু করেছে করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউয়ের দাপট। মে মাসের শুরুতে দৈনিক সংক্রমণের হার যে জায়গায় ছিল সেখান থেকে অনেকটাই কমেছে সংক্রমণ। আর এটা সম্ভব হয়েছে মোদি সরকারের অক্লান্ত প্রচেষ্টার ফলেই। এমনটাই দাবি করলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। গত বৃহস্পতিবার দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দিতে কুয়েতে (Kuwait) এসেছেন তিনি। এবার সেখানেই ভারতীয় সম্প্রদায়ের সামনে এক বৈঠকে এই কথা জানালেন তিনি।

ঠিক কী বলেছেন বিদেশমন্ত্রী? তাঁর কথায়, ‘‘কোভিড-১৯-এর দ্বিতীয় ঢেউ এবার হ্রাস পেতে শুরু করেছে। নাটকীয় ভাবে কমে গিয়েছে আক্রান্তের সংখ্যা। এবং সরকারের অত্যন্ত জোরাল প্রচেষ্টাই এটা সম্ভব হওয়ার পিছনে অন্যতম কারণ। আমি দেখেছি কীভাবে দীর্ঘ সময় ধরে মানুষ লড়াই করেছে। এই অভূতপূর্ব পরিস্থিতির মোকাবিলা করতে সবাই আপ্রাণ চেষ্টা করে গিয়েছে।’’

[আরও পড়ুন: ‘জয় শ্রীরাম’ না বলায় জেলের ভিতরই ‘বেধড়ক মার’, আদালতের দ্বারস্থ ISIS জঙ্গি]

গত এপ্রিল থেকেই দেশে ঝাঁপিয়ে পড়েছিল করোনার দ্বিতীয় ঢেউ। একদিকে লাফিয়ে বাড়তে থাকা সংক্রমণ, অন্যদিকে হাসপাতালে অক্সিজেন ও বেডের জন্য হাহাকার পরিস্থিতিতে ভয়াবহ করে তোলে। বিদেশমন্ত্রী জানিয়েছেন, সেই পরিস্থিতির মোকাবিলা করতে কীভাবে উৎপাদন কেন্দ্র থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরে অক্সিজেন দ্রুত পৌঁছে দিতে অক্সিজেন এক্সপ্রেস চালিয়েছে কেন্দ্র। এমনকী, বিমানেও অক্সিজেন সিলিন্ডার বয়ে নিয়ে আসা হয়েছে। দেশের ভিতরে তো বটেই। দেশের বাইরে থেকেও এসেছে অক্সিজেন। ওষুধের ক্ষেত্রেও বাইরে থেকে যেমন তা আমদানি করা হয়েছে। পাশাপাশি দেশেও শুরু করা হয়েছে ব্যাপক হারে উৎপাদন।

সেই সঙ্গে টিকাকরণের প্রসঙ্গও উঠে আসে বিদেশমন্ত্রীর মুখে। তিনি জানিয়েছেন, কীভাবে রোজ দেশের অন্তত ৩০ লক্ষ মানুষ টিকা নিচ্ছেন। এবং টিকাকরণের গতি যে আগামী দিনে আরও বাড়বে, সেকথাও জানিয়েছেন তিনি।

এদিকে করোনার ধাক্কায় মুখ থুবড়ে পড়েছে দেশের অর্থনীতি। সেই প্রসঙ্গে জয়শংকরের আশ্বাস, ‘‘আমাদের বিশ্বাস ভারত ঘুরে দাঁড়াবে। অতীতে যেমন দেখা গিয়েছে, সেভাবেই দ্রুত পরিস্থিতি সামলে নেবে। ভারতের অর্থনীতি ও গোটা বিশ্বের উপরে তার প্রভাব অব্যাহত থাকবে।’’ সেই সঙ্গে দেশের এই কঠিন সময়ে সকলের পাশে দাঁড়িয়ে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার কুয়েতের প্রবাসী ভারতীয়দের ধন্যবাদ জানান তিনি। প্রসঙ্গত, দেশে দৈনিক করোনা সংক্রমণ এক লক্ষের নিচে নেমে গিয়েছে। সম্প্রতি তা নেমেছে ৯০ হাজারেরও নিচে। গত ২৪ ঘণ্টায় দেশে ৮৪ হাজার ৩৩২ জন করোনা আক্রান্ত হয়েছেন।

[আরও পড়ুন: দিল্লিতে নাড্ডা-অমিত শাহর সঙ্গে জরুরি বৈঠক প্রধানমন্ত্রীর, মন্ত্রিসভার রদবদল নিয়ে জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement