BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কলকাতা মেডিক্যালের পর COVID হাসপাতাল হতে চলেছে সাগর দত্ত মেডিক্যাল কলেজ

Published by: Sucheta Sengupta |    Posted: June 6, 2020 9:26 pm|    Updated: June 6, 2020 10:16 pm

Sagar Dutta Medical College and Hopsital will be the next only COVID Hospital

ব্রতদীপ ভট্টাচার্য, বারাকপুর: কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের মতো এবার কামারহাটির সাগর দত্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতালও পুরোদমে COVID হাসপাতাল হিসেবে গড়ে উঠছে। করোনা চিকিৎসার জন্য মূল বিল্ডিংয়ে ৫০০ শয্যাই নিয়ে নেওয়া হচ্ছে। শুক্রবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। তবে করোনা চিকিৎসায় জন্য যথাযথ পরিকাঠামো গড়ে তুলতে সপ্তাহ খানেক সময় লাগবে বলে হাসপাতাল সূত্রে খবর।

বিটি রোডের উপর সাগর দত্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। এখানে ৫০০ টি শয্যা আছে। এই মুহূর্তে সেখানে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে প্রায় ২৮০ জন রোগী ভরতি। শুক্রবার রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফে এই হাসপাতালকে COVID হাসপাতাল হিসেবে গড়ে তোলা সংক্রান্ত বিজ্ঞপ্তি এসে পৌঁছনোর পর কার্যত যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু হয়েছে। তবে এই চতুর্থ পর্যায়ে COVID হাসপাতাল হবে। অর্থাৎ করোনা আক্রান্ত যে সব রোগীর শারীরিক অবস্থা অতি সংকটজনক, তাঁদেরই ভরতি করানো হবে এখানে। হাসপাতালে এই মুহূর্তে ভেন্টিলেটরের সংখ্যা ১৬ থেকে ১৮টি। অর্থাৎ একসঙ্গে প্রায় ১৮ জনকে ভেন্টিলেশনে রাখা সম্ভব বলে হাসপাতাল সূত্রে খবর।

[আরও পড়ুন: রাজ্যে চোখ রাঙাচ্ছে করোনা, ২৪ ঘণ্টায় আক্রান্তের সঙ্গে রেকর্ড অঙ্কে বাড়ল মৃতের সংখ্যা]

হাসপাতালের সুপার পলাশ দাস জানিয়েছেন, ”এই মুহূর্তে যে রোগীরা ভরতি, তাঁদের শারীরিক পরীক্ষার পর যাঁরা অনেকটা সুস্থ হয়ে উঠছেন, তাঁদের বাড়িতে পাঠানো হবে। বাকিদের অন্য হাসপাতালে স্থানান্তর করা হবে। COVID হাসপাতাল হিসেবে উপযুক্ত পরিকাঠামো গড়ে তুলতে হবে। তার জন্য সপ্তাহখানেক সময় লাগবে। তবে যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু হয়েছে।” এর আগে এই হাসপাতালেরই কয়েকজন নার্স, টেকনিশিয়ান করোনায় আক্রান্ত হয়েছিলেন। এমনকী সুপারকেও থাকতে হয়েছিল কোয়ারেন্টাইনে। সেসব দিন কাটিয়ে এবার সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালেই শুরু হবে করোনামুক্তির চিকিৎসা।

[আরও পড়ুন: কোয়ারেন্টাইনের গেরো, সিকিম থেকে ফিরে পরিত্যক্ত শৌচাগারে ঠাঁই বালুরঘাটের যুবকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে