Advertisement
Advertisement
Purulia

মানবিক উদ্যোগ! করোনায় বিপর্যস্ত পড়ুয়াদের ফি লাগবে না, সিদ্ধান্ত পুরুলিয়ার বিশ্ববিদ্যালয়ের

অন্যান্য বিশ্ববিদ্যালয়ও কি এই পথে হাঁটবে? উঠছে প্রশ্ন।

Sidho-Kanho-Birsa University in Purulia exempts fee of current semester due to corona situation | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:May 30, 2021 4:57 pm
  • Updated:May 30, 2021 5:49 pm

সংবাদ প্রতিদিন ব্যুরো: করোনা (Coronavirus) পরিস্থিতিতে মানবিক উদ্যোগ। আর্থিক কারণে পড়ুয়াদের সমস্যা যাতে না হয়, তার জন্য চলতি সেমিস্টারের ফি মকুব করল পুরুলিয়ার (Purulia) সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়। শনিবার বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নচিকেতা বন্দ্যোপাধ্যায়। বিশ্ববিদ্যালয়ের এই উদ্যোগে স্বভাবতই স্বস্তির হাওয়া পড়ুয়া মহলে। খুশি শিক্ষকরাও। পুরুলিয়ার মতো এলাকায় স্থানীয় পড়ুয়াদের উচ্চশিক্ষায় আগ্রহী করে তুলতে এই সিদ্ধান্ত অত্যন্ত কার্যকর হবে বলে আশাপ্রকাশ করেছেন তাঁরা।

Advertisement

মহামারী পরিস্থিতিতে দ্বিতীয় বর্ষেও কার্যত লকডাউন চলছে রাজ্যে। গত বছরের মতো এবারও শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ, পিছিয়ে যাচ্ছে পরীক্ষা, নির্ধারিত শিক্ষাবর্ষও। অনেক টানাপোড়েনের পর বিশ্ববিদ্যালয়গুলিতে গত বছর ‘ওপেন বুক সিস্টেমে’ স্নাতক ও স্নাতকস্তরের পরীক্ষা হয়েছে। চলতি বছর কী হবে, কীভাবেই বা হবে, সে নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। তবে এ বছরও কোভিড (COVID-19) আবহে কাজ হারিয়েছেন অনেকে। আয় কমেছে বহু পরিবারের। এসবের ধাক্কায় যাতে পড়ুয়াদের পড়াশোনা আচমকা বন্ধ না হয়ে যায়, তার ব্যবস্থা করতে মানবিক উদ্যোগ নিল সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়। যেসব পরিবার করোনার কারণে আর্থিকভাবে পিছিয়ে পড়েছে, চলতি সেমিস্টারে সেই পড়ুয়াদের কোনও ফি লাগবে না বলে জানিয়ে দেওয়া হল বিশ্ববিদ্যালয়ের তরফে।

Advertisement

[আরও পড়ুন: রাজ্যে ছড়াচ্ছে সন্ত্রাসের জাল! মালদহ থেকে গ্রেপ্তার বাংলাদেশি জেএমবি জঙ্গি]

কোভিডের দ্বিতীয় ধাক্কায় আর্থিক পরিকাঠামো আরও খানিকটা ভঙ্গুর হয়েছে। বহু পরিবার কর্মহীন। সন্তানদের পড়াশোনার খরচ চালাতে অপারগ। এই অবস্থায় কলেজ, বিশ্ববিদ্যালয় ফি মকুব করা নিয়ে নানা মহল থেকেই দাবি উঠছিল। এই সংক্রান্ত সিদ্ধান্ত নিতে রাজ্যে নতুন মন্ত্রিসভায় শিক্ষাদপ্তরের দায়িত্ব পেয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক করেছিলেন ব্রাত্য বসু। শেষমেশ সিদ্ধান্ত নেওয়ার ভার তিনি ছেড়েছিলেন বিশ্ববিদ্যালয়গুলির উপর। সেই পথে হেঁটে সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের এই মানবিক সিদ্ধান্ত। করোনায় বিপর্যস্ত পরিবারের ছাত্রছাত্রীদের চলতি সেমিস্টারে (Semester) কোনও ফি লাগবে না।

[আরও পড়ুন: বনকর্মীদের তৎপরতাতেও হল না শেষরক্ষা, সুন্দরবনে মৃত্যু রয়্যাল বেঙ্গল টাইগারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ