BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দিল্লি নির্বাচন এক্সিট পোল: ফিরছেন কেজরিওয়াল! আসন বাড়ালেও নাগাল পাচ্ছে না বিজেপি

Published by: Subhajit Mandal |    Posted: February 8, 2020 7:01 pm|    Updated: February 8, 2020 7:12 pm

The most-awaited figures of Delhi election exit poll are out

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লি বিধানসভা নির্বাচনের এক্সিট পোলের ফলাফলে চমক। দিনকয়েক আগেই একাধিক সংস্থার ওপিনিয়ন পোল অর্থাৎ জনমত সমীক্ষায় দেখানো হয়েছিল, অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি একপেশেভাবে জিততে চলেছে দিল্লি। তবে, এক্সিট পোলের ফলাফল তেমন ইঙ্গিত করছে না। ভোট-পরবর্তী সমীক্ষা বলছে, দিল্লিতে অরবিন্দ কেজরিওয়াল ক্ষমতায় ফিরলেও গতবারের তুলনায় অনেকটা কমছে আসন। ‘আপ’কে (Aam Aadmi Party) ভালই লড়াই দিচ্ছে বিজেপি। সমীক্ষা বলছে, গতবারের তুলনায় এবছর অনেক বেশি আসন পেয়ে যেতে পারে গেরুয়া শিবির।

delhi-election-queu
দিল্লিতে ভোটের লাইন

টাইমস নাও-আইপিএসওএসের ভোট পরবর্তী সমীক্ষা বলছে ৭০ আসন বিশিষ্ট দিল্লি বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টি পেতে পারে ৪৭টি আসন। বিজেপি (Bharatiya Janata Party) জোট পেতে পারে ২৩টি আসন। কংগ্রেস কোনও আসনই পাচ্ছে না। জন-কি-বাতের সমীক্ষা বলছে, আম আদমি পার্টি একাই পেতে পারে ৪৮ থেকে ৬১টি আসন। অন্যদিকে বিজেপি জোট পেতে পারে ৯-২১টি আসন। এই সংস্থাটির সমীক্ষা অনুযায়ী, কংগ্রেস পেতে পারে ০ থেকে একটি আসন। ইন্ডিয়া নিউজ নেশনের সমীক্ষা অনুযায়ী, আম আদমি পার্টি পেতে পারে ৫৫টি আসন। বিজেপি ১৪টি এবং কংগ্রেস একটি আসন পেতে পারে। নিউজ এক্স-পোলস্টারের সমীক্ষা বলছে, আপ পেতে পারে ৫০ থেকে ৫৬টি আসন। বিজেপি পেতে পারে ১০ থেকে ১৪টি আসন। এবিপি নিউজ-সি ভোটারের সমীক্ষায় অবশ্য আম আদমি পার্টির বিরাট জয়েরই ইঙ্গিত মিলছে। তাঁদের সমীক্ষার ফলাফল বলছে, আম আদমি পার্টি পেতে পারে ৪৯ থেকে ৫৪টি আসন। বিজেপির ঝুলিতে যেতে পারে ৫ থেকে ৯টি আসন। কংগ্রেস পেতে পারে ০ থেকে ৪টি আসন।

Manoj Tiwari
দিল্লির বিজেপি সভাপতি মনোজ তিওয়ারি

[আরও পড়ুন: ‘দিল্লিকে ইসলামিক স্টেট হতে দেবেন না’, বিজেপিকে ভোট দেওয়ার আবেদন গিরিরাজের]

 
উল্লেখ্য, ৭০ আসন বিশিষ্ট দিল্লি বিধানসভা নির্বাচনে ২০১৫ নির্বাচনে আম আদমি পার্টি একাই ৬৭টি আসন জিতেছিল। বিজেপি জিতেছিল মাত্র ৩টি আসন। কংগ্রেস কোনও আসন জেতেনি। ভোটের আগে জনমত সমীক্ষাতেও দেখানো হয়, আম আদমি পার্টি ষাটের বেশি আসন পেতে পারে। কিন্তু, ভোট পরবর্তী বুথ ফেরৎ সমীক্ষা বলছে, দিল্লিতে শেষ মুহূর্তে কিছুটা হলেও কামব্যাক করছে গেরুয়া শিবির। আর এর পিছনে অনেকেই শাহিনবাগের বিক্ষোভকে কারণ হিসেবে দেখছেন। অধিকাংশ নির্বাচন সমীক্ষক বলছেন, এবারে দিল্লিতে স্বভাববিরুদ্ধভাবে মেরুকরণের ভোট হয়েছে। তবে, আসন কমলেও অরবিন্দ কেজরিওয়ালই যে ফের মুখ্যমন্ত্রীর কুরসিতে বসতে চলেছেন, তা নিয়ে কারও কোনও সংশয় নেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে