৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আকাশে এবার ‘গান ফাইট’, কবে শুরু রিয়ালিটি শো?

Published by: Sayani Sen |    Posted: November 14, 2018 8:35 pm|    Updated: November 14, 2018 8:35 pm

Aakash Aath launches ‘Gaan Fight’

অনন্য মিউজিক্যাল গেম-শো ‘গান ফাইট’। সঙ্গে মান-অভিমান, বন্ধুত্ব, শিল্পীদের ব্যক্তিজীবনের টুকরো ঘটনাও আকাশ ৮-এর পর্দায়। লিখছেন সোমনাথ লাহা

গতানুগতিক আর পাঁচটা নন-ফিকশন মিউজিক্যাল শোয়ের তুলনায় একদমই আলাদা একটি সংগীতবহুল গেম শো। আর এই গেম শোয়ের প্রতিযোগীরা হলেন সমসাময়িক জনপ্রিয় সংগীতশিল্পী। গানের পাশাপাশি এই অনুষ্ঠানে রয়েছে গানকে কেন্দ্র করে মিউজিক্যাল কুইজ, অন্তাক্ষরী, এমনকী ভোটিংয়ের মতো বিষয়ও। ভোটিংয়ের মাধ্যমে সবচেয়ে বেশি নামাঙ্কিত প্রতিযোগীকে এলিমিনেট করবে বাকি প্রতিযোগীরা। আর তার মাঝে গানে আড্ডায় উঠে আসবে প্রতিযোগী গায়ক-গায়িকাদের মধ্যেকার পারস্পরিক বন্ধুত্ব, অম্লমধুর প্রসঙ্গ, মান-অভিমান-সহ শিল্পীদের ব্যক্তিজীবনের টুকরো ঘটনাও। আকাশ ৮-এর পর্দায় শুরু হতে চলেছে নন-ফিকশন মিউজিক্যাল গেম শো ‘গান ফাইট’, যেটির ট্যাগলাইন ‘গানে-সুরে ভোটিং রাইট’। নন-ফিকশন এই শোয়ের পরিচালক সুগত চট্টোপাধ্যায়। প্রযোজনায় অশোক সুরানা। আর এই মিউজিক্যাল শোয়ের সঞ্চালনায় দায়িত্বে রয়েছেন জনপ্রিয় গায়ক সিদ্ধার্থশঙ্কর রায় ওরফে সিধু। ‘ক্যাকটাস’ ব্যান্ডের লিড সিঙ্গার হিসেবে তাঁর জনপ্রিয়তা সর্বজনবিদিত।

[এই জনপ্রিয় বাংলা ধারাবাহিকে এবার দেখা যাবে ঋ-কে]

মিউজিক্যাল এই শোয়ে প্রতিটি এপিসোডে থাকছে চারটি করে রাউন্ড। আর প্রতি এপিসোডে অংশগ্রহণ করছেন চারজন করে প্রতিষ্ঠিত শিল্পী। এহেন শিল্পীদের বাছা হয়েছে আকাশ আটের বিভিন্ন মিউজিক্যাল শো (‘গান দরিয়া’, ‘লেজেন্ডস’, ‘ম্যাজিক্যাল মেলোডিজ’)-এর মধ্য থেকে। গানের এহেন অনুষ্ঠানটির রাউন্ডগুলির নামও রাখা হয়েছে জনপ্রিয় গানের কলি দিয়ে। প্রথম রাউন্ডের নাম ‘আমাকে আমার মতো গাইতে দাও’। যেখানে প্রতিযোগীদের চিরকুটের মাধ্যমে প্রাপ্ত গান গাইতে হবে।

[কিশোরীর স্বপ্নপূরণের গল্প নিয়ে আসছে ‘রানু পেল লটারি’]

দ্বিতীয় রাউন্ড হল ‘খুব চেনা চেনা সুরখানি তোমার’। এই রাউন্ডে প্রিলিউড শুনে গান বাছতে হবে প্রতিযোগী শিল্পীদের। আর এই রাউন্ড থেকে শুরু হবে নমিনেশন তথা নামাঙ্কন। ভোটিং প্রক্রিয়ার চারজনের মধ্যে একজন প্রতিযোগী বিদায় নেবেন এই পর্ব থেকে।
তৃতীয় রাউন্ডের নাম ‘দেখে তো চিনতে পারো কিনা’। যেখানে ভুল অডিও বা ভিডিও দেখে বা শুনে সঠিক গানটি গাইতে হবে। এই পর্বে নামাঙ্কনের মাধ্যমে এলিমিনিটেড হবেন দু’জন প্রতিযোগী। একদম শেষ পর্বে ‘চ্যালেঞ্জ নিবি না’-তে এসে বাকি দু’জন প্রতিযোগীর মধ্যে চলবে অন্তাক্ষরী প্রতিযোগিতা। এই পর্বে যিনি জিতবেন তিনি হবেন বিজয়ী। তাঁর হাতে তুলে দেওয়া হচ্ছে বিজয়ীর ট্রফি ও অন্যান্য পুরস্কার। তবে মিউজিক্যাল এই শোয়ে একটি বড় জায়গা জুড়ে থাকবে ‘গানখাতা’। প্রতিযোগীদের পারফরম্যান্সের ভিত্তিতে প্রাপ্ত নম্বর তা পজিটিভ হোক বা নেগেটিভ জমা পড়বে এই গানখাতায়। সবচেয়ে বেশি ‘গানখাতা’-য় প্রাপ্ত নম্বরের শিল্পী তথা প্রতিযোগীর জন্য থাকছে আকর্ষণীয় পুরস্কার।

[এবার প্রতি রাতে আপনিও পেতে পারেন ‘নিশির ডাক’!]

আপাতত ৩৯টি এপিসোডের এই নন ফিকশন মিউজিক্যাল শোয়ে প্রতিযোগী হিসাবে অংশগ্রহণ করতে দেখা যাবে পরমা, কিঞ্জল, অঙ্কন, ইমন, অদ্রিজা, গাবু, অনিন্দ্য, অরিত্র, পূজা, তমোজিৎ, প্রেমাংশু, ঋষি, তীর্থ, দুর্নিবার, জোজো, শোভন, গৌতম ঘোষাল, সাহেব, উপল, চন্দ্রাবলী রুদ্র-র মতো এই প্রজন্মের জনপ্রিয় ও প্রতিষ্ঠিত শিল্পীদের।

[ছোটপর্দায় আসছে সিরাজের বেগমের গল্প, অপেক্ষায় বাঙালি দর্শক]

এহেন মিউজিক্যাল শোয়ের সঞ্চালনা প্রসঙ্গে সিধুর মন্তব্য “ব্যক্তিগতভাবে আমি প্রায় ১২-১৩ বছর ধরে ইন্টার কলেজে অন্তাক্ষরী প্রতিযোগিতায় অংশগ্রহণ করার পাশাপাশি এই ধরনের অনুষ্ঠানের সঞ্চালনাও করেছি। ‘গান ফাইট’-এর বিষয় ভাবনাটাই অনন্য। ইয়ুথ ওরিয়েন্টেড শো হওয়ার কারণে এর মধ্যে একটা এনার্জেটিক বিষয়ও রয়েছে। সেই কারণে সঞ্চালনার কাজটাও বেশ চ্যালেঞ্জিং আমার কাছে। আর এই শো-তে আসা প্রতিযোগীরা সকলেই আমার বন্ধুস্থানীয় ও ভাইয়ের মতো। তাই তাদের সঙ্গে কথাবার্তা বলা, তাদের গান শোনাটা আমার কাছে সৌভাগ্যেরও। ওরা যখন ভাল করে সেটা শুনে আমি নিজেও অত্যন্ত সমৃদ্ধ হয়েছি।” ২৭ অক্টোবর থেকে ‘গান ফাইট’ শুরু হয়েছে। আকাশ ৮-এ প্রতি বৃহস্পতি, শুক্র ও শনিবার রাত ৯.৩০ টায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে