BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতকে সমর্থন করে পাকিস্তানিদের রোষের শিকার আদনান!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 2, 2016 2:53 pm|    Updated: October 2, 2016 3:32 pm

Adnan Sami Gets Trolled For Supporting The Indian Army

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাগরিকের আনুগত্য কোন দেশের প্রতি হওয়া সমীচীন? যে দেশ তাকে আশ্রয় দিয়েছে, সেই দেশের প্রতি? না কি উচিত-অনুচিত ভুলে নিঃশর্ত ভাবেই মাতৃভূমির প্রতি?
সম্প্রতি আদনান সামিকে ঘিরে নতুন করে মাথাচাড়া দিল প্রশ্নগুলো। দিন কয়েক আগেই নিজের টুইটার অ্যাকাউন্টে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের সার্জিক্যাল স্ট্রাইক এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন প্রাক্তন পাক-অধিবাসী, অধুনা ভারত-নাগরিক আদনান সামি। সেই টুইটই এবার তাঁকে দাঁড় করাল পাকিস্তানিদের ক্ষোভের মুখে।


গায়ক-সুরকার আদনান তাঁর টুইটে লিখেছিলেন, ”সন্ত্রাসবাদের বিরুদ্ধে এক অনবদ্য, সফল এবং পরিণত পদক্ষেপের জন্য ভারতের প্রধানমন্ত্রী এবং আমাদের সশস্ত্র বাহিনীকে অজস্র অভিনন্দন জানাই!” প্রাথমিক ভাবে তাঁর এই টুইটে বাহবার ঝড় উঠেছিল! কিন্তু, ঝড় কেটে যাওয়ার পরেই শুরু হল খারাপ কথার প্রবল বৃষ্টি!
জনৈক মহম্মদ ইউসুফ যেমন লিখেছেন, ”আমি একজন মুজাহির এবং তার জন্য গর্ব বোধ করি!” ‘মুজাহির’ শব্দটাকে এখানে একটু বিশ্লেষণ করা প্রয়োজন। যাঁর জন্ম এবং বংশপরিচয় পাকিস্তানের, অথচ কোনও কারণে যিনি পাকিস্তান থেকে দূরে, তিনিই মুজাহির! এই বিশেষণটিও মূলত পাকিস্তানেই বহুল প্রচলিত। শুধু এই শব্দটুকু উল্লেখ করেই থেমে গিয়েছেন ইউসুফ। কিন্তু বুঝতে অসুবিধা হয় না, মুজাহির হিসেবে মুজাহির আদনানের এই টুইটে উঠে এসেছে তাঁর তীব্র, নীরব ধিক্কার!


তবে, সবাই ইউসুফের মতো এতটাও নম্র ভাবে আদনানের সমালোচনা করেননি। ধাপে ধাপে সুর উঠেছে চড়া খাদে এবং ভেসে এসেছে নানা খারাপ কথা। আসাদ হিন্দুস্তানি নামে একজন লিখেছেন, ”ওহে ভায়া, পূর্বপুরুষের ভূমিকে সম্মান করতে শেখো! বাবা কিন্তু শেষ পর্যন্ত বাবাই হন!”
এখানেই শেষ নয়। অনেকে লিখেছেন, ”নতুন মাতৃভূমির প্রতি এতটা আনুগত্য দেখাবারও কোনও প্রয়োজন নেই!” তেমনই সরাসরি একজন ‘গদ্দার’ বা দেশদ্রোহী বলে তিরস্কার করেছেন আদনানকে। তাঁকে পাকিস্তানের কলঙ্ক বলেও ব্যাখ্যা করা হয়েছে।
অবশ্য, চুপ করে বসে থাকার পাত্র তো আর আদনান নন! তিনি তাই এসব সমালোচনার বিরুদ্ধেও ফের টুইট করেছেন।
এবার কী লিখেছেন তিনি?


”পাকিস্তানিরা আমার আগের টুইটটি পড়ে ক্ষোভে ফেটে পড়েছে! এর থেকে একটাই ব্যাপার স্পষ্ট হল, এরা এখনও পাকিস্তান আর সন্ত্রাসবাদকে সমার্থক ভাবে!” এভাবেই মৃদু করে সমালোচনার জবাব দিয়েছেন তিনি!
আপনার কী মনে হয়? আদনান ঠিক, না কি সমালোচনাগুলোই?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে