BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘গুজরাট’ শব্দে আপত্তি, এখনও সেন্সরের ফাঁসে অমর্ত্য সেনকে নিয়ে তথ্যচিত্র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 6, 2018 12:56 pm|    Updated: January 6, 2018 3:17 pm

Amartya Sen Documentary hits Gujarat roadblock

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘পদ্মাবত’ হয়ে শিঁকে ছিড়েছে ‘পদ্মাবতী’র। কিন্তু এখনও আটকে রয়েছে অর্মত্য সেনকে নিয়ে নির্মিত তথ্যচিত্র ‘দ্য অার্গুমেনটেটিভ ইন্ডিয়ান’। সংস্কারি পহেলাজ নিহালনির নেতৃত্বাধীন সেন্সর বোর্ড আটকে দিয়েছিল তথ্যচিত্রটিকে। আপত্তি ছিল চারটি শব্দ নিয়ে। গরু, হিন্দুত্ব, গুজরাট ও হিন্দু। সে পর্ব এখন অতীত। পহেলাজের বিদায় হয়েছে, এসেছেন প্রসূন জোশী। সংস্কার থেকে অনেকটাই পিছু হটেছে সিবিএফসি। কিন্তু এখনও আটকে রয়েছে তথ্যচিত্রটি।  কেবলমাত্র একটি শব্দের জন্য। গুজরাট। এই একটি শব্দই পরিচালক সুমন ঘোষকে তথ্যচিত্র থেকে বাদ দিতে বলা হয়েছে সেন্সরের পক্ষ থেকে। যা নোবেলজয়ী বাঙালি ২০০২ সালে গোষ্ঠী সংঘর্ষ বোঝাতে নিউ ইয়র্কের কর্নেল বিশ্ববিদ্যালয়ে ব্যবহার করেছিলেন। গরু, হিন্দু ও হিন্দুত্বের মতো শব্দ নিয়ে বিপত্তি এড়ানো গেলেও এই একটি শব্দেই আটকে রয়েছে গোটা একটা তথ্যচিত্রের ভাগ্য।

[অবশেষে মিলল ছাড়পত্র, ২৫ জানুয়ারিই কি মুক্তি পাচ্ছে ‘পদ্মাবত’ ওরফে ‘পদ্মাবতী’?]

গত বছর জুলাই মাসে মুক্তি পাওয়ার কথা ছিল ‘দ্য অার্গুমেনটেটিভ ইন্ডিয়ান’-এর। গরু, হিন্দুত্ব, গুজরাট ও হিন্দু – চারটি শব্দকে ‘মিউট’ করতে বা ‘বিপ’ দিয়ে ঢাকার নির্দেশ দিয়েছিল পহেলাজের সেন্সর বোর্ড। বোর্ডের এই আপত্তিতে শুরু হয়েছিল তুমুল সমালোচনা। সেন্সর বোর্ডের এই পদক্ষেপের তুমুল সমালোচনা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘সমস্ত বিরোধী কন্ঠকে দমিয়ে রাখা হচ্ছে।’ পরিচালক সুমনও নিজের তথ্যচিত্র থেকে কোনও শব্দ বাদ দিতে রাজি ছিলেন না।

[যোধপুরেই খতম করব, সলমনকে খুনের হুমকি জেলবন্দি গ্যাংস্টারের]

তবে এখন পরিস্থিতি অনেকটাই অনুকূল বলে জানা গিয়েছে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ইতিমধ্যেই প্রসূনকে নিজের তথ্যচিত্র দেখিয়েছেন সুমন। তথ্যচিত্রটি নাকি পছন্দ হয়েছে সিবিএফসি প্রধানের। তবে ‘গুজরাট’ শব্দটি নিয়ে এখনও তরজা চলছে। তা মিটে গেলেই মুক্তি পাবে তথ্যচিত্র।

[নার্গিস হিসেবে কেপটাউনে ক্যামেরার সামনে ধরা দিলেন মনীষা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে