BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জানেন, কিশোর কুমারের গান বাঁচিয়ে রাখতে কী উদ্যোগ এই প্রবাসী বাঙালির?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 7, 2017 1:02 pm|    Updated: July 7, 2017 3:34 pm

An NRI’s bid to keep Kishore Kumar alive in US

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংগীতের কোনও দেশ থাকে না, কোনও জাতি থাকে না, কোনও ধর্ম থাকে না। তাই সংগীতকে কোনও এক গণ্ডীতে বেঁধে রাখা সাধ্যাতীত মানুষের পক্ষে। সর্বদাই তার ব্যাপ্তি বিশ্ব জুড়ে, তার প্রভাব দুনিয়া জুড়ে। তাই তো নিউইয়র্কে বসে ইংরাজি গান নয়, কিশোর কুমারের গানেই ডুবে রয়েছেন নিউ জার্সির বাঙালি ব্যবসায়ী অনিন্দ্য বোস।

[নেটদুনিয়া কাঁপাচ্ছে দীপিকার সেক্সি ফটোশুট]

পেশায় তিনি ব্যবসায়ী হলেও সংগীতের অনুরাগী অনিন্দ্য। বিশেষ করে কিশোর কুমারের গানের। বিগত কুডি় বছর আমেরিকার বাসিন্দা অনিন্দ্য জীবনে একবারই লাইভ শুনতে পেয়েছিলেন তাঁর গুরুদেবকে। বয়সে তখন বেশ ছোট ছিলেন। কিন্তু মনে করতে পারেন সেই লাইভে কিশোর কুমারের সঙ্গে ডুয়েট গেয়েছিলেন লতা মঙ্গেশকর। কিশোরের গানে মুগ্ধ অনিন্দ্য তাই এবার কিশোর কুমারের গানকে বিদেশের মাটিতে বাঁচিয়ে তুলতে নিয়ে ফেললেন এক নয়া উদ্যোগ। তাঁর এভারগ্রিন কিছু গানকে রিমেক করলেন অনিন্দ্য। কিন্তু প্রেক্ষাপট ভারত নয়, তাঁর শহর নিউ ইয়র্ক।

নিউ ইয়র্কে কিশোর কুমারের গানের দৃশ্যায়ন তাঁর কাছে এক স্বপ্নের প্রোজেক্ট। কিশোর কুমার যদি নিউইয়র্কে থাকতেন ও হিন্দি বলতেন এই যুগে, তাহলে কেমন হত এই গানগুলি, সেটাকেই ভিডিওতে তুলে ধরার চেষ্টা করেছেন তিনি। কিশোরের জনপ্রিয় দুটি গান “ও হানসিনি” এবং “জানে ক্যায়া সোচ কর নাহি গুজরা” কে বেছে নিয়েছেন অনিন্দ্য। রয়েছে বাংলা গান “নয়নও সরসী কেন”। এই দুটি হিন্দি গানেরই সংগীত পরিচালক রাহুল দেব বর্মণ। কোনও দিক থেকেই কিশোর কুমারকে নকল করতে চাননি তিনি। নিজের মতো করেই তাই গেয়ে ফেলেছেন পছন্দের গানগুলো। নিউ ইয়র্কের বিখ্যাত টাইমস স্কোয়ার, ব্রুকলিন ব্রিজে শুট করা হয়েছে গানের দৃশ্য। টাইমস স্কোয়ারে শুটিং এর অনুমতি নিতে নাকি টাইমস কর্তৃপক্ষকে বোঝাতে হয়েছে কে এই কিশোর কুমার। তাই তাঁঁর গানকে আমেরিকার সংস্কৃতিতে ছড়িয়ে দিতেই অনিন্দ্যর এই উদ্যোগ।

[জানেন, কেন বারবার গর্তে পড়ে যাচ্ছেন শাহরুখ খান?]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে