১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মেলবোর্নে প্রদর্শিত হবে সৃজিতের ‘উমা’ ও প্রতীমের ‘আহারে মন’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 9, 2018 7:25 pm|    Updated: July 13, 2018 4:22 pm

Bengali movies Uma and Ahare Mon head to IFFM

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক সিনেমা তুলে ধরেছে বাস্তবের কাহিনি। আবেগের সে কাহিনি দর্শকের মন ছুঁয়ে গিয়েছে। এই মনেরই ভিন্ন ভিন্ন রূপ আবার তুলে ধরেছেন আরেক পরিচালক। বক্স অফিসে বেশ ভালই ব্যবসা করেছে সৃজিত মুখোপাধ্যায়ের ‘উমা’। প্রশংসা পেয়েছে প্রতীম ডি. গুপ্তর ‘আহারে মন’। দুই ছবির সাফল্যের ধারা অব্যাহত। এবার তা দেশের সীমানা ছাড়িয়ে বিদেশে পাড়ি দিচ্ছে। ২০১৮ সালের ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অফ মেলবোর্ন-এ প্রদর্শিত হবে ছবি দু’টি।

[ক্যানসারে আক্রান্ত সোনালি বেন্দ্রেকে সংকটে কে অনুপ্রেরণা জোগাচ্ছে জানেন?]

সৃজিতের উমা অবশ্য আগেই বিদেশের মাটিতে দর্শকের মন জয় করেছে। অন্টারিওর ইভান লিভারসেজের কাহিনিকে ‘উমা’ রূপে পর্দায় তুলে ধরেছেন সৃজিত। মরণাপন্ন এক শিশুর শেষ ইচ্ছে পূরণ করতে বড়দিনের আগেই উৎসব পালন করেছিল গোটা একটা শহর। কানাডার সে কাহিনিকে বাংলার দুর্গাপুজোর মোড়কে সুন্দরভাবে সাজিয়েছেন পরিচালক। সম্প্রতি ইভানের শহরেই বিশেষ স্ক্রিনিংয়ের আয়োজন করা হয়েছিল। ইভানের বাড়িতে গিয়ে তাঁর স্মৃতির সাক্ষী হয়েছিলেন পরিচালক। নিজের ফেসবুক প্রোফাইলে সে ছবিও শেয়ার করেছেন তিনি। এবার মেলবোর্নের দর্শকদের পালা।

এদিকে অবুঝ কিছু মনের কাহিনি তুলে ধরেছেন পরিচালক প্রতীম। দর্শকদের বেশ পছন্দ হয়েছে তাঁর এই মন কেমনের মনতাজ। ‘সাহেব বিবি গোলাম’-এ যেভাবে সিনেমা ব্যাকরণের ছক ভেঙেছিলেন, এ ছবিতে আবার সেই ঐতিহ্য ফিরিয়ে এনেছেন পরিচালক। এবার সেই ভাঙনের তলায় রয়েছে প্রেম ও কবিতার এক চোরা ফল্গুধারা। মুখ্য ভূমিকায় মমতা শংকর, আদিল হুসেন, অঞ্জন দত্ত, ঋত্বিক চক্রবর্তী, পাওলি দাম, পার্ণো মিত্র এবং চিত্রাঙ্গদা চক্রবর্তী। মনের এই কোলাজও দর্শকদের বেশ পছন্দ হবে বলে আশা সিনেপ্রেমীদের। আগস্ট মাসের ১০ তারিখ থেকে শুরু হবে এই চলচ্চিত্র উৎসব। চলবে ২২ আগস্ট পর্যন্ত। ভারতের বিভিন্ন প্রান্তের চলচ্চিত্র দেখানো হবে উৎসবে। বাংলা থেকে ‘উমা’ অবং ‘আহারে মন’-কেই বাছা হয়েছে।

[ক্যাটরিনাকে আচমকা ‘বেবি’ সম্বোধন সলমনের, ফের কি তবে একসঙ্গে?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে