BREAKING NEWS

২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘পদ্মাবত’ নিয়ে স্বরার মন্তব্য ঘিরে বিতর্ক, বনশালির পাশে বলিউড

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 29, 2018 3:49 pm|    Updated: January 29, 2018 3:49 pm

Bollywood reacts on Swara Bhasker’s open letter on Padmaavat

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘পদ্মাবত’  নিয়ে ভাল ও খারাপ দু’ধরনের মন্তব্যই  এযাবৎ শুনেছেন পরিচালক সঞ্জয় লীলা বনশালি। তবে ছবি দেখে যে বিস্ফোরক প্রশ্ন তুললেন অভিনেত্রী স্বরা ভাস্কর, তা পরিচালকের কাছে বিস্ময়কর, ‘মহিলারা কি শুধুই চলিয়ে-বলিয়ে যোনি মাত্র? তার বাইরে কিছু নয়?’  এই প্রশ্নের উত্তর স্বয়ং পরিচালক না দিলেও দিয়েছেন আয়ুষ্মান খুরানা, ইমতিয়াজ আলি, রোহিত শেট্টির মত বলিউডের অন্যান্য কলাকুশলীরা। তাঁরা বলেছেন, প্রত্যেক পরিচালকই একজন শিল্পী। আর প্রত্যেক শিল্পীর একটা নিজস্ব দৃষ্টিভঙ্গি রয়েছে, সকলেরই সেই দৃষ্টিভঙ্গিকে শ্রদ্ধা করা উচিত।

পরিচালকের উদ্দেশে মস্ত চিঠি লিখেছেন অভিনেত্রী স্বরা। সেখানে পরিচালকের প্রশংসাই করেছেন তিনি। যেভাবে এ কাহিনির চলচ্চিত্রায়ন করেছেন পরিচালক, তার জন্য কুর্নিশই জানিয়েছেন। সঞ্জয় লীলা বনশালির মতো পরিচালকের থেকে যে গ্র্যাঞ্জার ও গ্ল্যামার আশা করা যায়, তা সবই আছে এ ছবিতে। কিন্তু একটি প্রশ্নও আছে। ছবির শেষে রাজপুত ঐতিহ্যের অনুসারী হয়ে পরিচালক দেখিয়েছেন, জহরব্রত পালন করছেন রানি। এখান থেকেই সমালোচনা শুরু স্বরার। তাঁর সাফ কথা, মহিলারা তো স্রেফ চলিয়ে-বলিয়ে যোনি মাত্র নন। তাঁদের যোনি আছে ঠিকই। কিন্তু যোনির বাইরেও তাঁরা আরও অনেক কিছু। সুতরাং কেবল যোনিকে রক্ষা করা, তাঁর শুদ্ধতা বজায় রাখাই মহিলাদের জীবনের একমাত্র লক্ষ্য হতে পারে না।

অভিনেতা আয়ুষ্মান খুরানা স্বরার চিঠিটি পড়েননি। কিন্তু তবু স্বরার এই কথা কানে আসার পর তিনি বলেছেন, ‘প্রতিটি সিনেমা এই দুটো কাজের মধ্যে যে কোনও একটি কাজ করে। হয় সেটি সমাজকে কোনও একটি গুরুত্বপূর্ণ প্রশ্নের মুখোমুখি দাঁড় করায়, নয়তো সমাজের কোনও একটি চরম সত্যকে সকলের সামনে তুলে ধরে। সেটা নিয়ে বিভিন্ন লোকের বিভিন্ন ভাবনা থাকলেও, সরাসরি পরিচালককে এর জন্য দায়ী করা উচিত নয়। তিনি একজন শিল্পী, তাঁর কাজে তাঁর নিজস্ব মতামত থাকতেই পারে।’

[মেয়েরা কি শুধুই চলন্ত যোনি? ‘পদ্মাবত’ দেখে বিস্ফোরক প্রশ্ন স্বরার]

আবার পরিচালক ইমতিয়াজ আলি এ প্রসঙ্গে বলেছেন, ‘আমার নিজের ‘পদ্মাবত’ দেখে এরকম কিছু মনে হয়নি। তবে সকলের নিজস্ব মতামত থাকতেই পারে, সে বিষয়ে আমার কিছু বলার নেই।’  অন্যদিকে পরিচালক রোহিত শেট্টি বলেছেন, ‘এই বিষয়ে আমি কী বলব? এতদিন অনেক ঝামেলা কাটিয়ে অবশেষে মুক্তি পেয়েছে এই ছবি।এখন আমি চাই যাদের জন্য এই ছবি বানানো হয়েছে, তারা হলে গিয়ে তা দেখুক এবং নিজেরাই তাদের মনের কথা বলুক।’

বাকিরা এ নিয়ে কথা বললেও ‘পদ্মাবত’-এর নির্মাতারা কিন্তু এবিষয়ে কোনও মন্তব্যই করেননি। কারণ তাঁরা এই সিনেমার বক্স অফিস কালেকশন নিয়ে ভীষণ খুশি এবং এখন সেই আনন্দেই মেতে রয়েছেন তাঁরা।

[সিনেমায় পা রাখছেন শাহরুখ-পুত্র? কী পোস্ট করলেন গৌরী?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে