BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শুধুমাত্র ইরফানের জন্য, লকডাউনের মাঝেও রাস্তায় নেমে অভিনেতার ছবি আঁকলেন শিল্পী

Published by: Sandipta Bhanja |    Posted: May 2, 2020 3:08 pm|    Updated: May 2, 2020 3:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেওয়ালজুড়ে সদ্যপ্রয়াত শিল্পী ইরফান খানের মুখ। বান্দ্রার বরোদা রোড বরাবর খানিক হেঁটে গেলেই চোখে পড়বে বৃহৎ দেওয়ালজুড়ে আঁকা ইরফানের ছবি। এই জায়গার সঙ্গে অবশ্য ইরফানের একটি ছবির চরিত্রের বিশেষ সম্পর্ক রয়েছে। প্রিয় শিল্পীকে শ্রদ্ধার্ঘ্য জানাতে দিনরাত এক করে এই ছবি এঁকেছেন শিল্পী। বুধবারই প্রয়াত হয়েছেন ইরফান খান। মাত্র ৫৩ বছর বয়সেই ভারতীয় চলচ্চিত্র জগতের এক অধ্যায়ে ইতি টেনে পরলোক গমন করেছেন তিনি। অভিনেতার মৃত্যুতে আন্তর্জাতিক মহল থেকেও শোকবার্তা জ্ঞাপন করা হয়েছে। সেই কিংবদন্তী শিল্পীকেই অভিনবভাবে শ্রদ্ধার্ঘ্য জানাতে মুম্বইয়ের রাস্তায় নেমেছেন বলিউড আর্ট প্রজেক্টের (Bollywood Art Project) শিল্পী।

করোনা মোকাবিলায় দেশজুড়ে গত এক মাস ধরে চলছে লকডাউন। খুব জরুরী প্রয়োজন ছাড়া রাস্তায় না বেরনো কড়া নির্দেশ জারি হয়েছে মুম্বই প্রশাসনের তরফে। যার জন্যে প্রিয় শিল্পীর প্রয়াণের পর শেষবারের জন্য তাঁকে দেখতেও পাননি অনুরাগীরা। যে আক্ষেপ ইরফানের বন্ধুবান্ধব তথা ঘনিষ্ঠ মহলের তরফে বারবার শোনা গিয়েছে। যে অভিনেতার শেষযাত্রায় কাতারে কাতারে মানুষের ঢল নামার কথা ছিল, তিনি কিনা এভাবে নির্জনেই চলে গেলেন। দেশে লকডাউন চলছে বটে, কিন্তু মানুষের আবেগ-অনুভূতিতে তো আর লকডাউন জারি হয়নি! আর তাই এই কঠিন পরিস্থিতির মাঝেই বান্দ্রার বরোদা রোডে শিল্পীর ছবি আঁকা হল এক বিশাল দেওয়াল জুড়ে।

প্রসঙ্গত এই ওয়াল ম্যুরালের নেপথ্যে কিন্তু আরেকটি চমকপ্রদ বিষয় রয়েছে। পরিচালক রীতেশ বাত্রার ‘দ্য লাঞ্চবক্স’ ছবিতে ইরফান বাস্তবে যে মানুষটির চরিত্রে অভিনয় করেছিলেন, সাজন ফার্নান্ডেজ, তাঁর বাড়িও বান্দ্রার এই বরোদা রোডেই। ফার্নান্ডেজের বাড়ির প্রায় কয়েক শো মিটারের মধ্যেই আঁকা হয়েছে এই ওয়াল ম্যুরালটি।  

[আরও পড়ুন: ‘এক দেশ, এক আওয়াজ’, করোনা যোদ্ধাদের কুর্নিশ জানিয়ে ১৪টি ভাষায় গান সংগীতশিল্পীদের]

এপ্রসঙ্গে বলিউড আর্ট প্রজেক্টের স্রষ্টা, শিল্পী এবং কমিউনিকেশন ডিজাইনার রনজিৎ দাহিয়ার মন্তব্য, “ইরফান আমার খুব প্রিয় অভিনেতা ছিলেন। তাই মনে হল এমন একজন কিংবদন্তী অভিনেতাকে যে কোনও ভাবেই হোক শ্রদ্ধা জানানো উচিত।” উপরন্তু যে বাড়ির দেওয়ালে ছবিটি আঁকা হয়েছে তিনিও ইরফানের ভক্ত। উপরন্তু শিল্পমনস্ক হওয়ায় তাঁকে রাজি করাতে কোনও অনুবিধে হয়নি। এর আগে এই দেওয়ালে ‘মাঝি: দ্য মাউন্টেন ম্যান’-ছবিতে নওয়াজউদ্দিন সিদ্দিকির চরিত্রের ছবি আঁকা ছিল। উল্লেখ্য, বলিউডের বিভিন্ন আইকনিক সিনেমাকে সম্মান জানাতে এই সংস্থার তরফে মুম্বইয়ের বিভিন্ন এলাকার দেওয়ালে এধরণের ম্যুরাল আঁকা হয়। তবে লকডাউনের মাঝে তা সম্ভব ছিল না। তবে শুধুমাত্র ইরফান খানের অন্ধ ভক্ত হওয়ার জন্যই সংস্থার শ্রষ্টা এমন অভিনব উদ্যোগ নিয়েছেন অভিনেতাকে শ্রদ্ধার্ঘ্য জানাতে।

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 

#irrfankhan #wallmural #wallpaintings work in progress!

A post shared by Bollywood Art project (BAP) (@bollywoodartproject) on

[আরও পড়ুন: হাসপাতাল থেকে ঋষির মৃত্যুশয্যার ভিডিও ফাঁস! কর্তৃপক্ষের নৈতিকবোধ নিয়ে প্রশ্ন তুলল সিনে ফেডারেশন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement