BREAKING NEWS

২৯ শ্রাবণ  ১৪২৭  শনিবার ১৫ আগস্ট ২০২০ 

Advertisement

বর্তমান প্রেক্ষাপটে মানবসভ্যতার সমস্যা তুলে ধরতে জনপ্রিয় ইটালীয় লেখকের উদ্যোগে শামিল শাবানা

Published by: Sandipta Bhanja |    Posted: May 17, 2020 8:33 pm|    Updated: May 17, 2020 8:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন কয়েক আগেই লকডাউনে সমস্যায় পড়া দুস্থদের পাশে দাঁড়িয়েছিলেন। দেশের এই সংকটকালীন পরিস্থতিতে ১৭২টি জেলার প্রায় ১০ লক্ষেরও বেশি মানুষের মুখে অন্ন তুলে দিতে অ্যাকশন এইড ইন্ডিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে ময়দানে নেমে পড়েছিলেন বলিউডের এই প্রবীণ অভিনেত্রী তথা সমাজকর্মী শাবামা আজমি। এবার জনসমক্ষে করোনা বিধ্বস্ত বিশ্বের প্রেক্ষাপট তুলে ধরতে ডাক পেলেন ইটালির খ্যাতনামা লেখক এরি ডে লুকার কাছ থেকে।

ইতালির এই জনপ্রিয় লেখক দ্য ডেকামেরন ২০২০ নামে এক প্রজেক্ট শুরু করেছেন। যেখানে তাঁর বেছে নেওয়া সারা বিশ্বের তাবড় তাবড় লেখক-লেখিকারা বর্তমান প্রেক্ষাপটে মানব সভ্যতার ক্রাইসিস তুলে ধরবেন। প্রত্যেককেই ক্ষুদ্রাতিক্ষুদ্র এই নরখেকো ভাইরাসের সৃষ্টি করা পরিস্থিতি নিয়ে একটি করে ১০০০ শব্দের গল্প লিখতে হবে।  আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত পরিচালক মাইকেল মায়ের বিশেষভাবে শামিল হয়েছেন এরি ডে লুকার এই প্রজেক্টে। তিনি নিজের মতো করে যথাসাধ্য সাহায্য করছেন এরি এবং তাঁর ম্যানেজারকে। আর সেই সুন্দর গল্পগুলির নাট্যরূপান্তরের দায়িত্বে রয়েছেন পাওলো বিসন। লুকার এই উদ্যোগেই শামিল হয়েছেন শাবানা আজমি।

[আরও পড়ুন: রাস্তাই মঞ্চ, গান-অভিনয়ের মাধ্যমে করোনা সচেতনতা প্রচার ‘অ্যাম্বুল্যান্স দাদা’ করিমুলের]

শাবানা প্রফেসর তাবিশ খায়েরের গল্প ‘রিভার অফ নো রিটার্ন’-এর জন্য রেকর্ড করলেন। এপ্রসঙ্গে শাবানার মন্তব্য, “তাবিশ খায়ের যখন এই প্রকল্পের জন্য আমাকে প্রস্তাব দেন, আমি একবাক্যে রাজি হয়ে গিয়েছিলাম। কারণ, ওঁর রিভার অফ নো রিটার্নের গল্পটি আমাকর হৃদয় ছুঁয়ে গিয়েছে। পাসোলিনীর ‘ডেকামেরন’ সিনেমাটি সম্পর্কে অবশ্য আমি অবগত ছিলামই। তবে, এরি ডে লুকার ‘ডেকামেরন ২০২০’র মতো আন্তর্জাতিক মানের প্রকল্পে শামি হতে পেরে আমি সত্যিই আনন্দিত। বর্তমান এই পরিস্থিতিকে আমি মানব সভ্যতার ক্রাইসিস বলব।”

মারণ ভাইরাস COVID-19 মোকাবিলায় যখন গোটা দেশে জারি রয়েছে লকডাউন, তখন অসহায়, রোজগারহীন মানুষগুলির দিকেই সাহায্যের হাত বাড়িয়ে দিলেছিলেন বলিউডের প্রবীণ অভিনেত্রী শাবানা আজমি। যে কোনওরকম ইস্যু নিয়ে তিনি অবশ্য সবসময়েই সরব হন। এবার লুকার প্রজেক্টে শামিল হলেন বিশ্বজুড়ে এই ভয়ংকর পরিস্থিতির বর্ণনা দিতে।

[আরও পড়ুন: করোনা আবহে ভুয়ো খবর এড়াতে ‘পাতাল লোক’-এর দ্বারস্থ মুম্বই পুলিশ, ভাইরাল পোস্ট]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement