২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

স্যানিটাইজড হচ্ছে কলকাতার রাস্তাঘাট, তৎপরতা দেখে প্রশংসায় পঞ্চমুখ অমিতাভ

Published by: Sandipta Bhanja |    Posted: March 26, 2020 10:56 am|    Updated: January 11, 2021 5:17 pm

Amitabh Bachchan shares a video of sanitizing Kolkata

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টুইটারে তিনি বেশ সক্রিয়। লকডাউনের জেরে গৃহবন্দি থেকেই জনসচেতনতার কাজ করে চলেছেন। এবার কলকাতার ভিডিও শেয়ার করে করোনা মোকাবিলায় মমতার প্রশংসায় পঞ্চমুখ বলিউড বিগ বি। স্য়ানিটাইজেশন চালানো হচ্ছে কলকাতার বিভিন্ন এলাকায়। সেরকমই একটি ভিডিও শেয়ার করে এক অনুরাগী অমিতাভকে ট্যাগ করেছিলেন। তা রিটুইট করে মুম্বইবাসীদের কাছে ‘বাংলার জামাই’ অমিতাভ বচ্চনের আক্ষেপ, “আহা! আমাদের কেন এমনটা হয় না?” পাশাপাশি মুম্বই প্রশাসনকেও এমন পদক্ষেপ করার আরজি জানিয়েছেন। যার জন্যে অমিতাভকে পালটা ধন্যবাদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

টুইটারে কলকাতার একটি ভিডিও পোস্ট করে তিনি মুম্বইবাসীদের আহ্বান জানিয়েছেন সতর্কতা অবলম্বনে কলকাতার পথ অনুসরণ করার জন্যে। শুধু তাই নয়, করোনার জেরে তিলোত্তমার ফাঁকা রাস্তাঘাট দেখেও হতচকিত ‘বাংলার জামাই’ অমিতাভ। বেশ কয়েকটা ছবি শেয়ার করে তিনি প্রশ্ন তুলেছেন, “এই সেই হাওড়া ব্রিজ, রেড রোড, বিমানবন্দর?” “অবিশ্বাস্য! যাঁরা দীর্ঘদিন কলকাতায় থাকেন, তাঁরা তো ভাবতেই পারবেন না। ভাবিনি, কখনও এমন দৃশ্য দেখতে হবে”, বললেন বিগ বি। এপ্রসঙ্গে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বললেন, “করোনা মোকাবিকালায় পুরসভার যে কয়েক হাজার কর্মী পথে নেমে দিনরাত কাজ করছেন, অমিতাভ বচ্চনের এই প্রশংসা তাঁদের আরও উৎসাহ জোগাবে।”

অন্যদিকে, করোনা নিয়েই আরও একটি ভিডিও শেয়ার করে বিগ বি জানিয়েছেন কীভাবে মাছিদের দ্বারাও করোনা ছড়াতে পারে। “COVID-19 আক্রান্ত মানুষের মল-মূত্রে কয়েক দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে করোনা ভাইরাস। আর সেই মানব-মল থেকেই মশা-মাছি দ্বারা আরও মারাত্মক হারে ছড়িয়ে পড়তে পারে করোনা”, মন্তব্য বলিউড অভিনেতা অমিতাভ বচ্চনের। গৃহবন্দি অবস্থায় সোশ্যাল মিডিয়াতেই একটি ভিডিও পোস্ট করে এই বার্তা দিয়েছেন তিনি। যদিও তৃতীয় ধাপে করোনার ‘কমিউনিটি স্প্রেড’ নিয়ে এই দাবি চিনা বিশেষজ্ঞদের, ভিডিওতে সেকথাও জানিয়েছেন বিগ বি।

স্বচ্ছ ভারত মিশনের কথা উল্লেখ করে অমিতাভ বলেন, “ঠিক যেমনটা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে স্বচ্ছ ভারত মিশনের দৌলতে প্রত্যন্ত অঞ্চলের ভারতবাসীদের মাঠে-ঘাটে মলত্যাগ করা বন্ধ হয়েছে, ঠিক যেরকমটা শিশুদের দু’ফোঁটা পোলিওর সুবাদে পোলিও রোগমুক্ত হয়েছে ভারত, আমি অনুরোধ করব, করোনার বিরুদ্ধে জন আন্দোলন গড়ে তুলতে ঠিক সেরকমই যেন একসঙ্গে পদক্ষেপ করেন প্রত্যেকটি ভারতবাসী।“ “নিজের শৌচালয় ব্যবহার করুন,”, আরজি অমিতাভের। তবে কি আগের পোস্টের কালিমা ঘোঁচাতেই করোনা এই নয়া পোস্ট? অনেকেই কিন্তু এমন প্রশ্ন তুলেছেন।

“২২ মার্চ অমাবস্যা, সবথেকে অন্ধকার দিন। এই সময় ব্যাকটেরিয়া ও ভাইরাস আরও বেশি শক্তিশালী হয়ে ওঠে। হাততালি ও শঙ্খধ্বনি তাদের ক্ষমতা হ্রাস করে”, দিন দুয়েক আগেই করোনা নিয়ে এমন পোস্ট করে ট্রোলের শিকার হয়েছিলেন অমিতাভ বচ্চন। যদিও পরে নেটিজেনদের কটাক্ষের জেরে সেই পোস্ট সরিয়ে নিতে বাধ্য হয়েছেন। এবার চিনা বিশেষজ্ঞদের গবেষণায় উঠে আসা করোনা নিয়ে চাঞ্চল্যকর তথ্য শেয়ার করলেন বলিউড অভিনেতা।

[আরও পড়ুন: ‘অমাবস্যায় ভাইরাসের শক্তি বেড়ে যায়’, টুইট করে বিতর্কে বিগ ]

প্রসঙ্গত, লকডাউনের জেরে নিজের বাংলো জলসা থেকেও নিরাপত্তারক্ষীদের ছুটি দিয়েছেন অমিতাভ। রেখে দিয়েছেন শুধুমাত্র দুই বন্দুকধারী নিরাপত্তারক্ষীদের।

[আরও পড়ুন: ‘অমাবস্যায় ভাইরাসের শক্তি বেড়ে যায়’, টুইট করে বিতর্কে বিগ বি]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে