৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘রোগকে ঘেন্না করুন, রোগীদের নয়’, করোনা জয়ীদের মানসিক স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন অমিতাভ

Published by: Sandipta Bhanja |    Posted: May 13, 2020 2:06 pm|    Updated: May 13, 2020 2:06 pm

Amitabh Bachchan's break the stigma campaign for Corona survivors

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মোকবিলায় শারীরিক শক্তি যতটা দরকার, তার থেকে কয়েক গুণ বেশি দরকার এই মারণ ভাইরাসের সঙ্গে লড়ার জন্য মানসিক শক্তি। অদম্য মানসিক চেষ্টা। গোটা বিশ্বজুড়ে করোনা জয়ীদের মুখে বারবার শোনা গিয়েছে একথা। তাই করোনা রোগীরা যেন মানসিকভাবে বিধ্বস্ত না হয়ে পড়েন, সেই বার্তা দিতেই কেন্দ্রীয় সরকারের আরোগ্য সেতু অ্যাপের হয়ে প্রচারে নেমেছেন অমিতাভ বচ্চন। বিগ বি’র কথায়, “করোনা জয়ীদের এবং তাঁদের পরিবারের পাশে দাঁড়ান। মানসিকভাবে যাতে তাঁরা বিধ্বস্ত না হয়ে পড়েন, সেদিকে খেয়াল রাখুন।” 

“করোনা দু’ভাবে আক্রমণ করে। প্রথমত, শারীরিকভাবে এবং দ্বিতীয়ত, মানসিকভাবে। ডাক্তার, নার্স তথা স্বাস্থ্যকর্মীদের প্রচেষ্টায় শরীর থেকে করোনা বিদায় নিলেও, মানসিকভাবে কিন্তু বিপর্যস্ত করে দেয় রোগীদের। তাই আমাদের সকলের উচিত করোনা যুদ্ধে জয়ী হয়ে যাঁরা ফিরছেন, তাঁদের পাশে দাঁড়ানো। যাতে এই কঠিন সময় যুঝে ওঠার মতো মনোবল পান তাঁরা”, এক ভিডিও বার্তায় মন্তব্য অমিতাভ বচ্চনের। 

[আরও পড়ুন: সুখবর টলিউডে, ডাবিং-এডিটিংয়ের কাজ শুরু করার অনুমতি দিল রাজ্য সরকার]

পাশাপাশি তিনি এও বলেন যে, “করোনা জয়ীদের যেমন হাততালি, পুষ্পস্তবকে সংবর্ধনা দিয়ে হাসপাতাল থেকে বিদায় জানানো হয়, ঠিক তেমনই পাড়া-প্রতিবেশীদেরও উচিত তাঁদেরকে ভালভাবে স্বাগত জানানো। আমরা যদি মানসিকভাবে হেরে যাই, তাহলে করোনার জয় হবে। সেটা কখনোই কাম্য নয়! তাই করোনা যুদ্ধে শামিল আপনজনদের পাশে থেকেই তাঁদের বাড়ি ফিরিয়ে আনতে হবে।” ‘করোনা রোগকে ঘেন্না করুন, রোগীদের নয়!’ সেই বার্তাই দিতে চেয়েছেন বিগ বি এই ভিডিওর মাধ্যমে।  অমিতাভের এই ভিডিও শেয়ার করেছেন অজয় দেবগন। 

এছাড়াও, করোনা জয়ীদের পাড়ায় ঢুকতে দেওয়া হচ্ছে না, কিংবা করোনা রোগীদের পরিবারের লোকেদের নানাভাবে হেনস্তার শিকার হতে হচ্ছে, এরকম নানা ঘটনা প্রায়ই খবরের শিরোনামে উঠে আসছে। সে প্রসঙ্গে অমিতাভ বচ্চনের মত, “করোনার সঙ্গে শারীরিক লড়াইয়ের জন্য তো গোটা বিশ্বের চিকিৎসক, গবেষকরা দিনরাত লেগে রয়েছেন, তবে মানসিক লড়াইটা কিন্তু একান্ত আমাদের ব্যক্তিগত, আর এই লড়াইটা আমাদের নিজেদেরই জিততে হবে।”  

[আরও পড়ুন: খুন-ধর্ষণের ঘটনা আমাদের মনে কতটা প্রভাব ফেলেছে? বাস্তব চিত্র তুলে ধরল শিলাদিত্যর ‘ভ্রম’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে