BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

খুন-ধর্ষণের ঘটনা আমাদের মনে কতটা প্রভাব ফেলেছে? বাস্তব চিত্র তুলে ধরল শিলাদিত্যর ‘ভ্রম’

Published by: Sandipta Bhanja |    Posted: May 12, 2020 7:25 pm|    Updated: August 7, 2021 3:10 pm

Shieladitya Moulik's short film 'Bharam' released now

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চারদিকে আমরা যা দেখি, সেটাই বিশ্বাস করি। কিন্তু চোখে দেখা ঘটনার নেপথ্যেও যে অন্য কোনও ঘটনা থাকতে পারে, সেই ভাবনা সাধারণত মাথায় আসেই না খুব একটা! আপনি চোখে যা দেখছেন সেটা বাস্তব, কিন্তু সেই ঘটনাকে কেন্দ্র করে আপনার মনে যে নানা ভাবনা দানা বাঁধছে, সেটা ভ্রমও হতে পারে। এই ভুল আর ভ্রমের মধ্যেকার ফারাকটা কিন্তু ভীষণই সুক্ষ্ম। পারিপার্শ্বিক পরিস্থিতি আমাদের ভাবনাচিন্তায় এমন প্রভাব বিস্তার করেছে যে সাদা কাগজেও আমরা কালো কালির আঁচড় খুঁজতে ব্যস্ত হয়ে পড়ি। সচরাচর খারাপ জিনিসটাই মাথায় আসে প্রথমে। খানিক ওই ‘মলাট দেখে বই বিচার করার মতো’ আর কী! সেরকমই এক বিষয়বস্তু নিয়ে শিলাদিত্য মৌলিকের হিন্দি ছবি ‘ভ্রম’।

স্বল্প দৈর্ঘ্যের ছবি। লকডাউনে দুটি সুন্দর ভাবনার ছোট ছবি ইতিমধ্যেই উপহার দিয়েছেন তিনি। বাংলার পর এবার হিন্দিতেও শর্ট ফিল্ম নিয়ে এলেন ‘সোয়েটার’ খ্যাত পরিচালক শিলাদিত্য মৌলিক। সদ্য ইউটিউবে মুক্তি পেয়েছে তাঁর ছোট ছবি ‘ভ্রম’। যদিও এই ছবির শুটিং লকডাউন পর্বের বহু আগেই হয়ে গিয়েছে বলে জানিয়েছেন পরিচালক। এক গৃহবধূর সঙ্গে সেলসম্যানের কথোপকথনকে কেন্দ্র করেই এগিয়েছে প্রায় ৭ মিনিটের এই শর্ট ফিল্মের কাহিনি। গৃহবধূর ভূমিকায় অভিনয় করতে দেখা গেল অনুরাধা মুখেপাধ্যায়কে। এছাড়া পার্শ্বচরিত্র হিসেবে সেই সেলসম্যানের ভূমিকায় অভিনয় করেছেন কান সিং সোধা। শর্ট ফিল্মে টুইস্ট আনার জন্য বেশ নিখুঁতভাবে আরও একটি চরিত্রকেও ব্যবহার করেছেন শিলাদিত্য।

ছবির মুখ্য চরিত্র জানকী পাল। সেই গৃহবধূ শপিং মলে গিয়ে দিন কয়েক আগেই লাকি ড্রয়ের কুপন কেটে এসেছিল। সেই লাকি ড্রয়ের বিজেতা হিসেবেই একটি মার্সেডিজ বেনজ জিতেছে জানকী। আর সেই গাড়ির চাবিই জানকীর হাতে তুলে দিতে এসেছিল সংস্থার এক সেলসম্যান। আর তাতেই বাঁধে গণ্ডগোল! এমন বহুমূল্য বিলাসবহুল গাড়ি কেউ কেনই বা উপহার হিসেবে দিতে চাইবেন? তা ভেবেই গৃহবধূর সব চিন্তাভাবনা ওলট-পালট হয়ে যায়। প্রথমে মুখের ওপর দরজা বন্ধ করে দিলেও পরে সেলসম্যানের জোরাজুরিতে দরজা খোলে সে। কিন্তু ঠিক সেই মুহূর্তেই একেবারে তড়িৎ গতিতে অপ্রত্যাশিত এক পরিস্থিতির সম্মুখীন হতে হয় জানকীকে। এরপরই তার মনে হতে থাকে, এই নির্জন বেলায় সেলসম্যান সেজে ধর্ষণ করতে এসেছে সেই ব্যক্তি। ওদিকে সেলসম্যানও তার বেশভূষা দেখে তাকে বাড়ির পরিচারিকা ভাবে। এরপর জানকী হাতের সামনে রাখা ছুঁড়ি দিয়ে তাকে মেরে ফেলার হুমকিও দেয়। তবে কিছুক্ষণের মধ্যেই তাদের ভুল বোঝাবুঝি কেটে যায়। মলাট দেখে যে কখনওই বই বিচার করতে নেই- সেকথা দুজনের সংলাপের মধ্য দিয়ে উঠে আসে। তবে এরপরই কাহিনিতে আসে সেই চরম মোড়। সেই গল্প জানতে হলে অবশ্য ‘ভ্রম’ শর্টফিল্মটি দেখতেই হবে আপনাকে।

[আরও পড়ুন: দুস্থদের জন্য রান্না করছেন স্বপ্না চৌধুরী, পুলিশকর্মীদের উদ্যোগে শামিল গায়িকা]

বাস্তবজীবনে বেশভূষার জন্য সত্যিই কত গুণী মানুষ কদর পান না! সেই বিষয়টিকেই ‘মলাট দেখে বই বিচার করার’র মতো প্রতীকী সংলাপের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন শিলাদিত্য। মাত্র কয়েক মিনিটের এই ছবির মাধ্যমেই পরিচালক তুলে ধরেছেন যে প্রত্যেকদিনের এই খুন, ধর্ষণ, ছিনতাইয়ের খবর আমাদের ভাবনায় কতটা প্রভাব ফেলেছে। প্রসঙ্গত ‘ভ্রম’ (মিসকনসেপশন) ছবির ভাবনা এবং পরিচালনা শিলাদিত্য মৌলিকের। ক্যামেরার নেপথ্যে মধুরা পালিত। এবং সংগীতের দায়িত্বে ছিলেন রণজয় ভট্টাচার্য।

[আরও পড়ুন: প্রকাশ্য রাস্তায় অজয় দেবগনের স্টান্ট নকল, মোটা অঙ্কের জরিমানা গুনলেন ‘ফিল্মি’ পুলিশ আধিকারিক]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে