BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শহরের প্রেক্ষাগৃহে ফিরছে ‘ভবিষ্যতের ভূত’, পুলিশি নিরাপত্তায় ছবির স্ক্রিনিং

Published by: Bishakha Pal |    Posted: March 27, 2019 8:26 pm|    Updated: March 28, 2019 8:35 am

Anik Dutt's Bhobishyater Bhoot is going to release again

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের শিরোনামে ‘ভবিষ্যতের ভূত’। তবে বেশ ভাল খবর ছবির জন্য। শহরের সিঙ্গল স্ক্রিন ও মাল্টিপ্লেক্সগুলিতে দেখানো হবে ছবিটি। আর নির্বিঘ্নে যাতে ছবিটি দেখানো যায়, তার জন্য প্রয়োজন মতো নিরাপত্তা দেবে স্থানীয় পুলিশ। তবে কবে থেকে ছবিটি দেখানো হবে, তা নিয়ে এখনও কিছু জানানো হয়নি।

১৫ ফেব্রুয়ারি মুক্তি পেয়েছিল ‘ভবিষ্যতের ভূত’ ছবিটি। কিন্তু তার পরের দিনই, ১৬ ফেব্রুয়ারি থেকেই বন্ধ হয়ে যায় ছবির প্রদর্শন। কেন, কী কারণে ছবিটি বন্ধ করে দেওয়া হয়, তা নিয়ে কোনও কথা কোথাও শোনা যায়নি। বলা হয়, উপরমহলের নির্দেশেই শহরের প্রায় সব সিঙ্গল স্ক্রিন আর মাল্টিপ্লেক্স থেকে তুলে নেওয়া হয় ‘ভবিষ্যতের ভূত’। অনুমান, ছবিটি পলিটিক্যাল স্যাটায়ার। সেই কারণেই বন্ধ করে দেওয়া হয় ছবির প্রদর্শন।

কিন্তু রাজ্য সরকারের এই নির্দেশ মেনে নিতে পারেননি শিল্পীরা। ছবির প্রদর্শন ফের শুরু করার দাবিতে পথে নেমে বিক্ষোভ দেখান তাঁরা। প্রদর্শন বন্ধ হওয়ার পরের দিন মেট্রো চ্যানেলে প্রতিবাদে শামিল হন পরিচালক অনীক দত্ত। তাঁর সঙ্গে ছিলেন ছবির অনেক কলাকুশলী। তিনি জানান, যদি তিনি ছবিটি ইউটিউব বা অন্য কোনও ডিজিটাল প্লাটফর্মে আপলোড করেন, তাহলে কীভাবে তাঁকে কেউ আটকাবে? পরিচালক সরাসরি বলেন, ছবিটি দর্শকরা দেখবে। তার জন্য প্রয়োজন হলে পাড়ায় পাড়ায় হবে স্ক্রিনিং।

[ আরও পড়ুন: রাজস্থান পুলিশের মাদকবিরোধী প্রচারে ‘কলঙ্ক’ মিম, মুগ্ধ বরুণ ]

এরপর মধুসূদন মঞ্চ থেকে প্রতিবাদ মিছিল করেন শিল্পীরা। সেখানে জমায়েত হয়েছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়, অপর্ণা সেন, কল্যাণ রায়, বিকাশ ভট্টাচার্য, সমীর আইচ, সোহাগ সেনের মতো শিল্পীরা। সেখানে অপর্ণা সেন বলেন, কারা, কেন ছবিটি বন্ধ করেছে তা প্রশ্ন নয়। বড় প্রশ্ন যে ছবি সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে তার প্রদর্শন বন্ধ করার অধিকার কারওর নেই। এতে মৌলিক সাংবিধানিক অধিকার, বাক স্বাধীনতার খর্ব করা হয়।

জল গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। এই নিয়ে রাজ্য সরকারকে নোটিস দিয়েছে আদালত। তাতে স্পষ্ট জানানো হয়েছে, যত তাড়াতাড়ি সম্ভব ছবিটির প্রদর্শন ফের শুরু করতে হবে। সুপ্রিম কোর্ট জানিয়েছে, কোনও ছবি সিনেমাহলে মুক্তি পাওয়ার পর তা কোনওভাবেই বন্ধ করা যায় না। এর জন্য মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবকে এর জন্য ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়। নোটিস পাঠানো হয় ডিজিপিকে। সেই সঙ্গে রাজ্য পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে, তারা ছবিটির প্রদর্শনের জন্য যেন সহায়তা করেন। এর প্রেক্ষিতেই বুধবার রাজ্য সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়, হলগুলিতে ফের চলবে ‘ভবিষ্যতের ভূত’। হলগুলিতে যাতে কোনওরকম সমস্যা না হয় তাই স্থানীয় থানার তরফে প্রয়োজনীয় নিরাপত্তা দেওয়া হবে। এই মর্মে রাজ্য সরকারকে স্বরাষ্ট্রসচিব চিঠি দেবে বলেও জানানো হয়েছে।

[ আরও পড়ুন: কক্সবাজারের সমুদ্রসৈকতে কী করছেন ফেলুদা? ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে