BREAKING NEWS

৬ আশ্বিন  ১৪২৮  বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এটা কি 2441139… নস্ট্যালজিয়া উসকে এবার রুপোলি পর্দায় অঞ্জন দত্তের ‘বেলা বোস’

Published by: Akash Misra |    Posted: July 30, 2021 5:09 pm|    Updated: August 6, 2021 6:01 pm

Anjan Dutta to make film on Bele Bose | Sangbad Pratidin

তাঁর গানের আইকনিক চরিত্র বেলা বোসকে নিয়ে ছবি বানাবেন অঞ্জন দত্ত। মিউজিক্যালের নাম হচ্ছে ‘বেলা বোসের জন্য’। বিস্তারিত জানালেন শম্পালী মৌলিক

অতিমারী, দীর্ঘ গৃহনির্বাসন, মনখারাপ– তারপরেও জীবন চলে। কিছু ভাল খবর আসে, মন ভাল করে দেয়। তেমনই মন ভাল করে দেওয়া খবর হল – অঞ্জন দত্তর (Anjan Dutta) ‘বেলা বোস’ (Bela Bose) আসছে বড় পর্দায়। তাঁর গানের আইকনিক চরিত্র ‘বেলা বোস’-কে নিয়ে এবার সিনেমা বানাবেন গায়ক-পরিচালক স্বয়ং।

আজ থেকে এগারো বছর আগে ২০১০-এ অঞ্জন ‘রঞ্জনা আমি আর আসব না’-র (Ranjana Ami r Asbona) শুটিং করেছিলেন। ২০১১-এ মুক্তি পায় ছবিটি। সেই ছবি প্রযোজনা করেছিলেন রানা সরকার। ঠিক তার দশ বছর পরে রানা আর অঞ্জন ফের জোট বাঁধছেন বেলা বোসের জন‌্য। পরিচালক অঞ্জন বলছেন, “সেই সময়েও রানা-ই এসেছিল আমার কাছে। এবারেও ওই আসে। এখন রানা অনেক অভিজ্ঞ, জীবনের চড়াই-উতরাই দেখেছে, ‘চতুষ্কোণ’-এর মতো ছবি প্রযোজনা করেছে। ‘রঞ্জনা’ আমার কাছে বড় ঘটনা ছিল। তিনটে জাতীয় পুরস্কার পেয়েছিল, উই গট আ হিউজ সাকসেস। এবারে রানা এসে বলল, আমরা আবার আরেকটা ছবি করব এবং মিউজিক‌্যাল। এই নিয়ে চিন্তা-ভাবনা শুরু হল। লেখালিখি শুরু করলাম আবার। ঠিক করলাম ‘বেলা বোস’ আসবে গান থেকে সিনেমায়।” তাহলে ছবির নাম কী? ঠিক হয়েছে ‘বেলা বোসের জন‌্য’। কিন্তু ‘2441139’ তো আর চলে না, ল‌্যান্ডলাইন তো প্রায় উঠেই গিয়েছে! অঞ্জন হেসে বললেন, “রঞ্জনা আমি আর আসব না’ গানের সঙ্গে ছবির যেমন কোনও মিল নেই, বেলা বোসের ক্ষেত্রেও তেমনই হতে চলেছে। তবে গানটা থাকবেই। একেবারে সমসাময়িক প্রেক্ষাপটে চিত্রনাট‌্য লেখা শুরু করেছি। বড় পর্দায় বেলা বোস আসছে।”

[আরও পড়ুন: রাজ্যে কোভিড বিধিনিষেধে আরও ছাড়, এবার খুলছে সিনেমা হলও]

প্রযোজক রানা সরকার হেসে বললেন “আমি কোনওদিন বলিনি আমি আসব না, ‘রঞ্জনা’ আসব না বলেছিল। তাই ‘বেলা বোস’ আসছে।” বোঝাই যাচ্ছে প্রযোজক-পরিচালক জোরকদমে কাজ এগিয়ে নিয়ে যেতে চান। সব ঠিকঠাক চললে এ বছরের শেষে বা সামনের বছরের প্রথমভাগে শুটিং শুরু। ছবিটি মিউজিক‌্যাল হলেও গল্প খুব গুরুত্বপূর্ণ। সমসময়-বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট সবকিছু ধরা থাকবে সেখানে। ছবির গল্প নয়ের দশকের না হলেও অবিস্মরণীয় বেলা বোসের ফ্লেভার মিস করবে না বাঙালি। দশ-বারো বার রং নম্বর পেরিয়েই তো তাকে পাওয়া যায়!

সংগীত নির্মাণে অঞ্জন আর নীল দত্ত যৌথভাবে কাজ করবেন। এর মাঝে অঞ্জন একটি ওয়েব সিরিজের শুটিং করবেন, তারপরে পুরো সময়টাই দেবেন ‘বেলা বোস’-কে। ১৯৯৪-এর তাঁর ‘শুনতে কি চাও’ অ‌্যালবাম-এর ‘বেলা বোস’ কিন্তু এখনও বাঙালি মনের নস্টালজিয়া জুড়ে। সেই গানের আর্তি উন্মাদ করেছিল পর পর বেশ কয়েকটা প্রজন্মকে। সাতাশ বছর পরেও ‘বেলা বোস’-এর অনিবার্য আকর্ষণে দর্শক-শ্রোতা তাকে প্রথমবার পর্দায় দেখতে চাইবে নিশ্চিতভাবে। এখন প্রশ্ন কে হবেন অঞ্জনের ‘বেলা’? ভাবনা-চিন্তা চলছে, ক্রমশ প্রকাশ‌্য।

[আরও পড়ুন:পাহাড়ে শুটিং করতে গিয়ে একের পর এক খুন! আসছে নতুন ওয়েব সিরিজ ‘কালিম্পং ক্রাইমস’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×