BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বক্স অফিসে ঝড় তোলার পর এবার অস্কারে যাচ্ছে বাংলাদেশের ‘হাওয়া’

Published by: Biswadip Dey |    Posted: September 25, 2022 4:59 pm|    Updated: September 25, 2022 5:32 pm

Bangladesh nominates 'Hawa' for Oscars into the 'Best International Feature Film' category। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্কারে (Oscar) যাচ্ছে রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’। ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের আসরে সেরা বিদেশি ভাষার ছবি বিভাগে বাংলাদেশ (Bangladesh) থেকে লড়বে ছবিটি। প্রাথমিক ভাবে দু’টি ছবিকে বাছা হয়েছিল। অন্য ছবিটি হল মহম্মদ কাইয়ুম পরিচালিত ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ছবিটি। শেষ পর্যন্ত নির্বাচিত হল ‘হাওয়া’ই (Hawa)।

মুক্তির পর থেকেই বক্স অফিসে ঝড় তুলে দিয়েছিল বাংলাদেশে দু’বার জাতীয় পুরস্কারপ্রাপ্ত অভিনেতা চঞ্চল চৌধুরী (Chanchal Chowdhury) অভিনীত এই ছবিটি। বহুদিন পরে বাংলাদেশের সব শ্রেণির দর্শকের কাছেই সাড়া ফেলেছে এই ফ্যান্টাসি ছবি। হলগুলির সামনে নিয়মিত ঝুলতে দেখা গিয়েছে ‘হাউসফুল’ বোর্ড। এখনও দেশজুড়ে রমরমিয়ে চলছে ছবিটি। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ছবির গান ‘সাদা সাদা কালা কালা’। ছবিটিতে চঞ্চল চৌধুরী ছাড়াও অভিনয় করেছেন সুমন আনোয়ার, সোহেল মণ্ডল, নাসিরউদ্দিন খান, মাহমুদ আলম, বাবলু বসু-সহ আরও অনেকে।

আরও পড়ুন: ভগৎ সিংয়ের নামে হবে চণ্ডীগড় বিমানবন্দর, মন কি বাতে ঘোষণা মোদির

ফ্যান্টাসিধর্মী এই ছবির গল্প গড়ে উঠেছে গভীর সমুদ্রের প্রেক্ষাপটে। একদল মৎস্যজীবী মাছ ধরতে যায় একটি মাছধরা নৌকায়। তারপর একের পর এক রহস্যময় ঘটনার মুখোমুখি হতে হয় তাঁদের। কাহিনিতে প্রবেশ করে এক রহস্যময় নারীও। তাকে ঘিরে ক্রমেই তৈরি হতে থাকে রুদ্ধশ্বাস সব মুহূর্ত। ছবিটি তৈরির সময় বিতর্ক ঘনিয়েছিল। অভিযোগ উঠেছিল, ছবির শুটিংয়ের সময় একটি পাখিকে খাঁচায় আটকে রেখে শুট করা হয়েছে। বিতর্ক এমনই বাড়ে শেষ পর্যন্ত পাখির দৃশ্যগুলি বাদ দেওয়া হয় ছবি থেকে।

উল্লেখ্য, সাম্প্রতিক অতীতে বাংলাদেশের একাধিক সিনেমা ও ওয়েব সিরিজ মন জিতেছে এই বাংলারও। চঞ্চল চৌধুরী, মোশারফ করিমের মতো অভিনেতারা ক্রমেই জনপ্রিয়তা পাচ্ছেন। ‘হাওয়া’ ছবিটিও একই ভাবে শোরগোল ফেলেছে এখানে। স্বাভাবিক ভাবেই ছবিটির অস্কার যাত্রার খবরে খুশি এবার বাংলার চলচ্চিত্রপ্রেমীরাও।

আরও পড়ুন: RSS এবং মুসলিম মৌলবাদী সংগঠন PFI একই মুদ্রার এপিঠ-ওপিঠ! দাবি দিগ্বিজয় সিংয়ের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে