১৩ ফাল্গুন  ১৪২৬  বুধবার ২৬ ফেব্রুয়ারি ২০২০ 

সামাজিক ট্যাবু নিয়ে প্রশ্ন তুলে আসছে ‘মিছিল’, মুখ্য চরিত্রে বাসবদত্তা

Published by: Sandipta Bhanja |    Posted: January 22, 2020 4:40 pm|    Updated: January 22, 2020 4:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেয়ে মানেই এটা কোরো না, ওটা কোরো না! গণ্ডীবদ্ধ থাকুক তোমার পা। নিজস্ব মতবাদ-মতাদর্শ মাথায় থাকুক, কিন্তু ভুল করেও বের কোরো না… মেয়েদেরকে কেন্দ্র করে এরকম যাবতীয় চিন্তাধারা প্রচলিত সমাজে। যুগ বদলেছে। একটু একটু করে বদলাছে সমাজের দৃষ্টিভঙ্গীও। কিন্তু মিটিং-মিছিলে যাওয়া? হাঁটা? সেসব পরিবর্তনের হাওয়া সমাজের উচ্চশ্রেণীর মগজে শাণ দিলেও মধ্যবিত্ত ঘরের কোনও মেয়ে যদিও আজও মিছিলে যায়, তবে পরিবার কিংবা আশেপাশের বিভিন্ন স্তরের মানুষের কাছ থেকে ছুটে আসে বাক্যবাণ! এমনকী, বিয়ে ঠিক হওয়া মেয়ের বিয়েও আটকে যেতে পারে। কেন? সেই প্রশ্ন তুলতেই আসছে ‘মিছিল’। 

গল্পের মুখ্য চরিত্র শ্রীময়ী। মুখ্য চরিত্রে বাসবদত্তা চট্টোপাধ্যায়। বিয়ে ঠিক হয়ে গিয়েছে মেয়েটির। সবতিখুই ভাল চলছিল। কিন্তু একদিন এক মিছিলে হাঁটাই তার জীবনের কাল হয়ে ওঠে। এমনকী, পরিবারিক উদ্যোগে ঠিক হওয়া বিয়েও ভেস্তে যেতে বসে। মেয়েটি ভাবে, মিছিলে হেঁটে সে কী অপরাধ করে ফেলল! কিন্তু কেন? সেই প্রশ্ন তুলেই আসছে ‘মিছিল’। সুরজিৎ নাগ এবং উজ্জ্বল বসুর যৌথ পরিচালনায় তৈরি হয়েছে এই ছবি। ‘মিছিল’ মুক্তি পাচ্ছে ২৪ জানুয়ারি। খ্যাতনামা লেখক প্রচেত গুপ্ত’র লেখা ‘শ্রীময়ী’ উপন্যাসের উপর ভিত্তি করে তৈরি হয়েছে ‘মিছিল’। অভিনয়ে শান্তিলাল মুখোপাধ্যায়, সমদর্শী, ভাস্বর চট্টোপাধ্যায়, রুমকি চট্টোপাধ্যায় প্রমুখ।  ছবির সংগীত করেছেন রাজা নারায়ণ দেব।

[আরও পড়ুন: CAA ও NRC’র বিরুদ্ধে প্রচারে সিপিএমের প্রতিবাদের মুখ এবার ফেলুদা-কাকাবাবুও]

‘মিছিল’ শব্দটার সঙ্গে বর্তমান পরিস্থিতিতে আমরা খুব ভালভাবেই পরিচিত। প্রায় রোজই কোনও না ইস্যুতে শহর তিলোত্তমার বুকজড়ে চলে ‘মিছিল’। শোনা যায় প্রতিবাদী ধ্বনি। অন্যায়ের বিরুদ্ধে আওয়াজ তুলতে মিছিলে হাঁটছে নবপ্রজন্ম। তারা নির্ভীক, সাহসী। কিন্তু মিছিলে হাঁটা মানেই কি সেই ব্যক্তি কিংবা মহিলার কোনও রাজনৈতিক অবস্থান নিশ্চিত করে? অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে কি কোনও রাজনৈতিক রঙের উপর ভর করে এগিয়ে যেতে হয়? নাকি নিজের মতবাদ, মতাদর্শ তুলে ধরতে, ব্যক্ত করতে মিছিলে হাঁটা অন্যায় হয়ে দাঁড়ায় সমাজের কাছে, নিজের পরিবারের কাছে? উপরন্তু সংশ্লিষ্ট মানুষটি অর্থাৎ মিছিলে পা মেলানো মানুষটি যদি কোনও মেয়ে হন, তাহলে তো কোনও কথাই নেই! পরিবার-স্বজন সবাই উপদেষ্টা হয়ে এগিয়ে আসেন। বিয়ে ঠিক হওয়া মেয়ের বিয়েও আটকে যেতে পারে। কীভাবে একটি মেয়ের জীবন বদলে দিতে পারে এক ‘মিছিল’-এ হাঁটা? দেখতে হবে ২৪ তারিখ।

[আরও পড়ুন: CAA ও NRC নিয়ে টুইটারে ভুয়ো ছবি শেয়ার, অভিযোগ দায়ের অপর্ণা সেনের বিরুদ্ধে ]

An Images
An Images
An Images An Images