১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘মিস করব, আমার দেখা অন্যতম সেরা ফটোগ্রাফার’, নিমাই ঘোষের স্মৃতিচারণায় অনিল কাপুর

Published by: Sandipta Bhanja |    Posted: March 26, 2020 4:43 pm|    Updated: March 26, 2020 4:44 pm

Bollywood actor Anil Kapoor remembering Nimai Ghosh

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন ভারতীয় চলচ্চিত্র জগতের খ্যাতনামা আলোকচিত্রী নিমাই ঘোষ। যাঁর প্রয়াণে শোকাহত গোটা চলচ্চিত্রজগৎ। সেই খ্যাতনামা আলোকচিত্রীর সঙ্গেই কাজ করার অভিজ্ঞতা শেয়ার করলেন বলিউড অভিনেতা অনিল কাপুর।

অনিল কাপুর প্রথম যে ছবিতে অন্যতম মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন, সেই সিনেমারই ক্যামেরার নেপথ্যে ছিলেন খ্যাতনামা আলোকচিত্রী নিমাই ঘোষ। যাঁকে কিনা প্রবাদপ্রতীম পরিচালক সত্যজিৎ রায়ের ডানহাত বললেও ভুল হবে না। ছবি তোলার ক্ষেত্রে ‘ডিটেইলিংয়ে’  চোখ ছিল মারাত্মক। বাংলা সিনেমা তো বটেই, মুম্বই ইন্ডাস্ট্রিতেও আলোকচিত্রী হিসেবে বেশ নামডাক ছিল নিমাই ঘোষের। সেই খ্যাতনামা শিল্পীর প্রয়াণেই শোকাহত অনিল কাপুর।

সময়টা ১৯৮১ সাল। অনিলের কেরিয়ারের তখন একেবারে গোড়ার দিক। ১৯৭৯ সালে উমেশ মেহেরার ‘হামারে তুমহারে’ ছবিতে একটি ছোট্ট চরিত্র দিয়ে বলিউডে কেরিয়ারের শিঁকে ছিঁড়ে ছিলেন তিনি। সেসময় যে সমস্ত ছবির প্রস্তাব আসত, তা সবই পার্শ্বচরিত্রের জন্য। শেষে ১৯৮১ সালে এম এস সত্যায়ু পরিচালিত ‘কাঁহা কাঁহা সে গুজার গ্যায়া’ ছবিতে এক গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয়ের জন্য প্রস্তাব পান। আর সেই ছবিতে কাজ করার সময়েই আলোকচিত্রী নিমাই ঘোষের সঙ্গে পরিচয় হয় অনিল কাপুরের। বুধবার সেই ছবিরই কিছু প্রোডাকশন স্টিল শেয়ার করে নিমাই ঘোষের স্মৃতিচারণা করলেন বলিউড অভিনেতা। অনিলের যে ছবিগুলি তুলেছিলেন স্বয়ং নিমাই ঘোষ।

টুইটে অনিল লিখলেন, “এই ছবিগুলো তুলেছিলেন আমার জীবনে দেখা অন্যতম সেরা ফটোগ্রাফার নিমাই ঘোষ। যিনি আমাদের ছেড়ে চলে গেলেন। এই ছবিটা আমার কাছে ভীষণরকম প্রিয়। কারণ, এই সিনেমাতেই আমি প্রথমবার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলাম। ডিটেলিংয়ের ক্ষেত্রে নিমাই ঘোষের চোখ ছিল মারাত্মক ভাল। এই শূন্যস্থান কোনও দিন পূরণ হবে না।”

[আরও পড়ুন: স্যানিটাইজড হচ্ছে কলকাতার রাস্তাঘাট, তৎপরতা দেখে প্রশংসায় পঞ্চমুখ অমিতাভ]

এই অবশ্য প্রথমবার অনিলের মুখে নিমাই ঘোষের প্রশংসা শোনা যায়নি। এর আগেও তাঁর কথা নিজের টুইটারে লিখেছেন। গতবছর নভেম্বরের কথা। কলকাতা আসার দিন কয়েক আগেই টুইটারে ‘কাঁহা কাঁহা সে গুজার গ্যায়া’ ছবির দুটি মুহূর্ত তুলে ধরেছিলেন। সঙ্গে লিখেছিলেন, “প্রবাদপ্রতীম আলোকচিত্রী নিমাই ঘোষের তোলা ক্লাসিক ছবি।“ এমনকী, এই ছবিগুলোর অরিজিন্যাল নেগেটিভ পাওয়া যাবে কিনা বলেও খোঁজ নেন তিনি।  

[আরও পড়ুন:গায়িকা কণিকাই কি প্রিন্স চার্লসের করোনা সংক্রমণের জন্যে দায়ী? বিতর্ক তুঙ্গে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement