BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার জেরে স্বমহিমায় আয়োজিত হবে না কান চলচ্চিত্র উৎসব, বিকল্পের খোঁজে কর্তৃপক্ষ

Published by: Bishakha Pal |    Posted: April 15, 2020 11:20 am|    Updated: April 15, 2020 11:20 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার গ্রাসে গোটা বিশ্ব। উত্তরোত্তর বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, তা নিয়ে কোনও নিশ্চয়তা নই। এই অবস্থায় কান চলচ্চিত্র উৎসব প্রত্যেক বছরের মতো উদযাপন করা সম্ভব হবে না বলে জানিয়ছে কর্তৃপক্ষ। মঙ্গলবার কান চলচ্চিত্র উৎসবের আয়োজকদের তরফে জানানো হয়েছে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ২০২০ সালে এই ফিল্ম ফেস্টিভালের মূল রূপ ধরে রাখা কঠিন হবে। বিশ্বের বৃহত্তম এই চলচ্চিত্র উৎসব নতুন কোনও ভাবে অনুষ্ঠিত করা যায় কিনা, তার জন্য চিন্তা ভাবনা শুরু হয়েছে।

মার্চের মাঝামাঝি সময়ে আয়োজকদের তরফে জানিয়ে দেওয়া হয়, নির্ধারিত দিনে দক্ষিণ ফ্রান্সে অনুষ্ঠিত হবে না এই কান চলচ্চিত্র উৎসব। একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, “গোটা বিশ্বে করোনা আতঙ্ক। এমন পরিস্থিতিতে ১২ থেকে ২৩ মে হতে চলা কান চলচ্চিত্র উৎসব আয়োজিত হচ্ছে না। COVID-19 ভাইরাসে আক্রান্তদের দ্রুত আরোগ্য কামনা করি। মৃতদের পরিবারকে সহানুভূতি জানাই।”

[ আরও পড়ুন: বান্দ্রার বিক্ষোভ ‘টাইম বম্ব’, কেন্দ্রকে ‘ব্যালকনি সরকার’ বলে ঠুকলেন কমল হাসান ]

এও জানানো হয় জুন মাসের শেষ বা জুলাই মাসের গোড়ার দিকে আয়োজিত হতে পারে বিশ্বের সবচেয়ে বড় এই চলচ্চিত্র উৎসব। কিন্তু পরিস্থিতি এখনও উন্নত হওয়ার কোনও সম্ভবনা নেই। উলটে ফ্রান্সে আক্রান্তের বার বাড়ছে। দেশে ১১ মে পর্যন্ত বেড়েছে লকডাউনের মেয়াদ। বিশ্বের করোনা আক্রান্ত দেশগুলিতেই চলছে লকডাউন। এমন অবস্থায় চলচ্চিত্র উৎসব হওয়া অসম্ভব। তাই কান চলচ্চি্র উৎসব কর্তৃপক্ষ অন্য কোনও ভাবে এই অনুষ্ঠান আয়োজন করা যায় কিনা, সেই চিন্তা করছে। আয়োজকরা এক বিবৃতিতে বলেছেন, প্রতি বছর কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব যেভাবে অনুষ্ঠিত হয়, এ বছর সেভাবে হওয়া সম্ভব নয়। অন্য কোনও উপায়ে ‘কান ২০২০’ আয়োজনের কথা ভাবা হচ্ছে।

তবে করোনার ভয়াবহ পরিস্থিতির জেরে শুধু কান চলচ্চিত্র উৎসব অথৈ জলে পড়েছে এমন নয়। স্থগিত হয়ে গিয়েছে এমি অ্যাওয়ার্ডও। আগামী জুন মাস পর্যন্ত এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান হওয়ার কোনও সম্ভাবনা নেই। তবে তারপরও অনুষ্ঠান হবে কিনা, তা নিয়ে এখনও স্পষ্ট কিছু জানায়নি কর্তৃপক্ষ। অন্যদিকে করোনার জেরে পিছিয়েছে IIFA অ্যাওয়ার্ডসের অনুষ্ঠানও। আগামী ২৭ থেকে ২৯ মার্চ- এই তিন দিন ব্যাপী ভোপালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল IIFA’র। কিন্তু করোনা আতঙ্কের জেরে অনুষ্ঠান পিছিয়ে যায়। এটিও কবে অনুষ্ঠিত হবে, তার কোনও স্থিরতা নেই।

[ আরও পড়ুন: নববর্ষে এইচআইভি পজিটিভ শিশুদের পাশে মিমি, নতুন জামাকাপড় তুলে দিলেন ওদের হাতে ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement