১২ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হিন্দির পর বাংলা ছবিরও ডিজিটাল রিলিজ, ওয়েব প্ল্যাটফর্মে মুক্তি পাচ্ছে অর্পিতা-দেবশংকরের ‘ইয়ে’

Published by: Bishakha Pal |    Posted: May 18, 2020 6:23 pm|    Updated: May 18, 2020 6:23 pm

Debesh Chatterjee's film Iye to release online for lockdown

শম্পালী মৌলিক: হল রিলিজ না ওটিটি প্ল্যাটফর্মে ছবির মুক্তি, এই নিয়ে তরজা যখন তুঙ্গে সেই সময়ই এই লকডাউনের দিনে খুব সম্ভবত প্রথম বাংলা ছবি হিসেবে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেতে চলেছে নাট্যব্যক্তিত্ব দেবেশ চট্টোপাধ্যায় পরিচালিত ‘ইয়ে’। যে ছবিতে অন্যতম প্রধান চরিত্রে অভিনয় করেছেন অর্পিতা ঘোষ, নিত্য গঙ্গোপাধ্যায় ও দেবশঙ্কর হালদার। মূলত এই তিনটি চরিত্রকে ঘিরেই ছবির গল্প আবর্তিত হয়েছে। ইতিমধ্যেই ছবিটি বিভিন্ন ফিল্ম ফেস্টিভ্যালে প্রশংসিত হয়েছে।

আমরা ইতিমধ্যেই জেনে গিয়েছি যে অ্যামাজন প্রাইমে মুক্তি পেতে চলেছে সুজিত সরকারের ছবি ‘গুলাবো সিতাবো’ (অমিতাভ বচ্চন ও আয়ুষ্মান খুরানা অভিনীত) এবং বিদ্যা বালান অভিনীত ‘শকুন্তলা দেবী’। এছাড়া আরও কয়েকটি আঞ্চলিক ভাষার ছবিও সেখানে মুক্তি পাবে। সেই পথেই হাঁটতে চলেছে দেবেশ চট্টোপাধ্যায়ের ‘ইয়ে’। একটি নতুন ওয়েব প্ল্যাটফর্মে অনলাইনে রিলিজ হতে চলেছে ছবিটি।

[ আরও পড়ুন: গাছের পরিচর্যা করে দিন কাটছে প্রিয়াঙ্কার, অনুরাগীদের জন্য প্রতিযোগিতার আয়োজন অভিনেত্রীর ]

iye poster

সেই প্রসঙ্গে জিজ্ঞেস করাতে দেবেশ চট্টোপাধ্যায় জানালেন, “২০১৮ সালে বার্লিন ফিল্ম মার্কেটে দেখানো হয়েছিল ‘ইয়ে’। দেবশঙ্কর হালদার, নিত্য গঙ্গোপাধ্যায়, অর্পিতা ঘোষ প্রধান তিনটি চরিত্রে অভিনয় করেছেন। সিনেমায় এটাই অর্পিতার প্রথম কাজ। এই মে মাসে সিনেমা হলে মুক্তি পাওয়ার কথা ছিল। গত বছর শেষের দিকে ফিল্ম সার্টিফিকেশনটাও হয়। কিন্তু তারপর তো পরিস্থিতি বদলে গিয়েছে। আমি হিসেব করে দেখলাম, যখন হল খুলবে, সব নর্মাল হবে, ছবি রিলিজ করবে তখন ছবির ভিড়ও বাড়তে থাকবে। আমার আগে করা ‘নাটকের মতো’ ছবিটা বড় হাউজ থেকে মুক্তি পেয়েছিল। কিন্তু এটা আমাদের বন্ধুবান্ধবদের টাকায় তৈরি। সেক্ষেত্রে আমি তখন লড়াইয়ে পারব না। ছবিটা ফেলে রাখারও কোনও মানে হয় না। ভবিষ্যৎ কী দাঁড়াবে জানি না। থিয়েটার বলুন কী যে কোনও পারফরমিং আর্টসের ক্ষেত্রে কী হবে আমরা এখনই বলতে পারছি না। ফিল্মের সিনারিও পালটে যাবে। লোকের ফিয়ার সাইকোসিস কাজ করবে। সিনেমা হলে যাবে কিনা সেটা নিয়েও প্রশ্নচিহ্ন আছে। গেলেও ডিসটেন্স মেনটেনিং ইত্যাদি কী দাঁড়াবে জানি না। সেই জন্য আমার মনে হয় এটাই সেরা সময় ছবিটি মুক্তির।”

তিনি আরও বলেন, “এক বছর ছবিটা বিভিন্ন ফেস্টিভ্যালে ঘুরেছে। ২০২০তে রিলিজ করবে ভেবে রেখেছিলাম। আর কমন যে দু’টো ডিজিটাল প্ল্যাটফর্ম বাংলায় রয়েছে, সেগুলোয় আমার ছবিটা ঠিক মানায় না মনে হল। একেবারে ‘নিশ’ ছবি ‘ইয়ে’। আমি একদমই নতুন একটা ওটিটি প্ল্যাটফর্মে (MyCinemaHall) ছবিটা দিচ্ছি। একদম বাচ্চা ছেলেমেয়েরা মিলে করেছে। অনেকটা ফিল্ম হলের মতো। গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হয়। তারপর ২০০ টাকা দিয়ে টিকিট কেটে ছবি দেখতে হয়। দু’দিন (৪৮ ঘণ্টা) ছবিটা থাকে দর্শকের কাছে। আমি এই নতুনদের কাছেই ছবিটা দেব ঠিক করি। এতদিন থিয়েটার করেছি, অন্তত ৫ হাজার দর্শক তো ছবিটা দেখতে চাইবে (হাসি)। তাহলেও যা অর্থ উঠে আসবে আমি পরের ছবিটা করতে পারব। কারণ আমার বন্ধুরা কেউ টাকা ফেরত চায় না। হয়তো আমার পরের ছবিগুলোও মূল ধারার বাণিজ্যিক ছবি হবে না। ফিল্ম হয়তো বছরে একটা করব, বাকি সময়টা নাটকই করব। যখনই ছবি করব, কেন করছি, সেটাও যেন পরিষ্কার থাকে। এই আর কী।আগামী শুক্রবার অর্থাৎ ২২ মে ছবিটি MyCinemaHall-এ মুক্তি পাবে।”

[ আরও পড়ুন: বয়স্কদের প্রয়োজনীয় সরঞ্জাম পৌঁছে দিতে জাতীয় মহিলা কমিশনের সঙ্গে হাত মেলালেন আয়ুষ্মান ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে