Advertisement
Advertisement
Amitabh Bachchan

আর ‘নকল’ করা যাবে না অমিতাভের কণ্ঠস্বর! নিষেধাজ্ঞা জারি দিল্লি হাই কোর্টের

অমিতাভের আবেদনকেই মান্যতা দিল আদালত।

Delhi High Court passes omnibus order restraining infringement of Amitabh Bachchan personality rights | Sangbad Pratidin
Published by: Akash Misra
  • Posted:November 25, 2022 12:38 pm
  • Updated:November 25, 2022 4:44 pm

সোমনাথ রায়, নয়াদিল্লি: অনুমতি ছাড়া নকল করা যাবে না অমিতাভ বচ্চনকে! ব্যবহার করা যাবে না তাঁর ছবি, কণ্ঠস্বরও। শুক্রবার দিল্লি হাই কোর্ট বিগ বির আবেদনের উপর ভিত্তি করেই তাঁর কণ্ঠস্বর নকল, ছবি ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করল।

শুক্রবার দিল্লি হাইকোর্টের দারস্থ হয়েছিলেন অমিতাভের (Amitabh Bachchan) আইনজীবী। বিগ বির আইনজীবীর তরফ থেকে হাই কোর্টে আবেদন করা হয়, অমিতাভের নাম, কণ্ঠস্বর, ছবি এবং ব্যক্তিত্বের উপর শুধুমাত্র তাঁর অধিকার থাকবে। অন্য কারও থাকবে না। অর্থাৎ অমিতাভকে ‘মিমিক’ বা ‘নকল’ করে সোশ্যাল মিডিয়ায় অনেকেই অর্থ উপার্জন করে। বিশেষ করে এই শিল্পীদের উপরই নিষেধাজ্ঞা জারি করল হাই কোর্ট।

Advertisement

[আরও পড়ুন: ঐন্দ্রিলার মৃত্যুর পর সব্যসাচী অসুস্থ! ভাইরাল খবর নিয়ে মুখ খুললেন বন্ধু সৌরভ ]

বিগ বির আইনজীবী হাইকোর্টে জানিয়েছেন, সম্প্রতি ‘অমিতাভবচ্চন ডট কম’ নামে একটি ডোমেন বিক্রি হয়েছে। সেটি যিনি নিজের জন্য নথিভুক্ত করেছেন, তাঁর সঙ্গে নাকি অমিতাভের কোনও সম্পর্ক নেই। এর ফলে বিগ বির নিজস্বতা ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আদালতে আভাস দিয়েছেন আইনজীবী। আইনজীবীর দাবি, বিগ বি-র নাম, কণ্ঠস্বর, ছবি এবং ব্যক্তিত্বের উপর শুধুমাত্র তাঁর অধিকার থাকবে।

Advertisement

খবর অনুযায়ী, শুক্রবার গোটা বিষয়টি নিয়ে আদালতে বিস্তর আলোচনা চলে। শেষমেশ, অমিতাভের আবেদনকে গুরুত্ব দিয়ে তাঁর কণ্ঠস্বর ও ছবি ব্যবহারের ক্ষেত্রে স্থগিতাদেশ দিয়েছে।

এই নিষেধাজ্ঞা শুধুমাত্র ভারতের ক্ষেত্রেই প্রযোজ্য নয়, সারা বিশ্বেই যাতে কেউ এই ধরনের মাধ্যমকে নিজের বলে ব্যবহার করতে পারবেন না বলে জানানো হয়েছে।

[আরও পড়ুন: জয়াপ্রদাকে ধর্ষণ করতে গিয়ে কষিয়ে চড়! গোটা কাণ্ডে মুখ খুললেন দালিপ তাহিল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ