১৫ চৈত্র  ১৪২৬  রবিবার ২৯ মার্চ ২০২০ 

Advertisement

স্বাধীনতা দিবসের প্রাক্কালেই আসছে দেবের ‘গোলন্দাজ’, নয়া পোস্টারে অনন্য একাদশ

Published by: Sandipta Bhanja |    Posted: February 25, 2020 8:28 pm|    Updated: February 26, 2020 4:37 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রক্তে ভেজা ব্যান্ডেজ, লক্ষ্য স্থির, আলুথালু চুল, খালি পায়ে ময়দানে অবতরণ ‘গোলন্দাজ’ দেবের। নয়া পোস্টারে এমন অবতারেই ধরা দিলেন দেব। ক্যাপ্টেন দেবের সঙ্গে দেখা গেল দলের জার্সি গায়ে গোটা টিমকে। নতুন পোস্টার প্রকাশ্যে আনার পাশাপাশি দেব ঘোষণা করলেন কবে মুক্তি পাবে ছবি।

চলতি বছরেরই স্বাধীনতা দিবস উপলক্ষে নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর ভূমিকায় জার্সি গায়ে ধরা দেবেন দেব। কারণ, আগস্টেই মুক্তি পাচ্ছে ‘গোলন্দাজ’। নতুন পোস্টারে দেখা গেল কাহিনীকার দুলাল দে, ইন্দ্রাশীস এবং জয় ভট্টাচার্যকেও।

মাত্র ১০ বছর বয়সে ময়দানে গোরা সৈন্যদের ফুটবল খেলা দেখে আকৃষ্ট হয়েছিলেন এই বাঙালি। নগেন্দ্রপ্রসাদের শারীরিক গড়নের রেফারেন্স হিসেবে ধ্রুবর কাছে যদিও তাঁর কম বয়সের একটা ছবি ছিল, তবে পিরিয়ডিক ড্রামায় সেরকম চেহারা-লুক জীবন্ত করে তোলা কিন্তু চারটিখানি কথা নয়! সেই চ্যালেঞ্জ নিয়েছেন পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায় এবং দেব।

ধ্রুব অবশ্য দেবকে কাস্ট করার সময়েই জানিয়েছিলেন যে তাঁর চেহারার গড়নের সঙ্গে অদ্ভুতরকমের সাদৃশ্য রয়েছে নগেন্দ্রপ্রসাদের। শরীরী ভাষা আয়ত্ত করার জন্য অবশ্য দেবকেও বেশ কয়েকটা ওয়ার্কশপ করতে হয়েছে। কোনওদিন ফুটবল খেলেননি, অথচ ভারতীয় ফুটবলের জনকের ভূমিকায় অভিনয় করছেন। অতঃপর কসরতও কম করেননি। মাস দু’-তিনেক ধরে হাজারও ব্যস্ততার মাঝেও ভোরবেলা-সকাল-বিকেল যখন সময় পেয়েছেন পায়ে ফুটবল নিয়ে মাঠে ঘাম ঝরিয়েছেন। অভিজ্ঞ ফুটবলারদের কাছ থেকে রপ্ত করেছেন ময়দানের কৌশলও। গায়ের রঙে সাদৃশ্য আনার জন্য ‘ট্যানড’ হয়েছেন। চরিত্রের প্রয়োজনে কুস্তিও শিখেছেন দেব। আর হ্যাঁ, খালি পায়েও ফুটবল খেলা প্র্যাকটিস করেছেন। এককথায় হোমওয়ার্কে কোনও রকম ফাঁক রাখেননি।

[আরও পড়ুন: ‘হিন্দু জঙ্গি’ মন্তব্যের জের! করণের জোহরের ‘তখত’ বয়কটের দাবি নেটদুনিয়ায় ]

দেবের ‘গোলন্দাজ’ বাহিনিতে যে অনির্বাণ ভট্টাচার্য, ইশা সাহা, ইন্দ্রাশীস রায় এবং গায়ক শ্রীকান্ত আচার্য যোগ দিয়েছেন, সেখবর গত মাসেই প্রকাশ্যে এসেছে। দেবের ছবিতে শ্রীকান্ত! অনেকেই ভ্রু তুলেছিলেন।  উপরন্তু, সেই একই ছবিতে অনির্বাণ ভট্টাচার্য। কৌতুহলের পারদ তো চড়বেই! প্রথমত, দেব-অনির্বাণ-শ্রীকান্ত। দ্বিতীয়ত, টলিউডের ফ্রেশ জুটি দেব-ইশা। এককথায় ‘গোলন্দাজ’ ঘিরে বাঙালি সিনেদর্শকদের কৌতুহল তুঙ্গে। 

নগেন্দ্র প্রসাদ সর্বাধিকারির বাবা সূর্যকুমার সর্বাধিকারির চরিত্রে অভিনয় করছেন গায়ক শ্রীকান্ত আচার্য। নগেন্দ্র প্রসাদের স্ত্রী কমলিনীর চরিত্রে দেখা যাবে অভিনেত্রী ইশা সাহাকে। যিনি কিনা শোভাবাজার রাজবাড়ির মেয়ে। ব্যক্তিগতজীবনে কমলিনীই ছিলেন নগেন্দ্র প্রসাদের অন্যতম অনুপ্রেরক। অর্থাৎ টলিউডে আবারও একটা ফ্রেশ জুটি, দেব-ইশা। শোভাবাজার রাজবাড়ির রাজা আনন্দকৃষ্ণের ভূমিকায় পদ্মনাভ দাশগুপ্ত। ইন্দ্রাশীসকে দেখা যাবে আরও এক দেশপ্রেমিক ফুটবল খেলোয়াড়ের ভূমিকায়। যার চরিত্রের নাম জিতেন্দ্র। ইতিমধ্যেই যাঁদের চরিত্রের লুক ফাঁস হয়েছে।

অন্যদিকে, স্বাধীনতা সংগ্রামী ভার্গবের চরিত্রে অভিনয় করছেন অনির্বাণ। তাঁর হাত ধরেই দেশের ফুটবলের ইতিহাস এবং তৎকালীন রাজনৈতিক প্রেক্ষাপটের মেলবন্ধন দেখানো হবে পর্দায়। যার কারিগর ‘গোলন্দাজ’ পরিচালক ধ্রব। যদিও এই পিরিয়ডিক ছবিতে অনির্বাণকে কেমন লাগছে দেখতে, তা এখনও প্রকাশ্যে আসেনি। প্রসঙ্গত, অনির্বাণ নিজেও বড় ফুটবল ভক্ত।

[আরও পড়ুন: ‘দিল্লিতে হিংসার দায় কপিল মিশ্রদের’, রাজধানীর জ্বলন্ত পরিস্থিতি নিয়ে বিজেপিকে বিঁধলেন জাভেদ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement