BREAKING NEWS

১৬ জ্যৈষ্ঠ  ১৪২৭  শনিবার ৩০ মে ২০২০ 

Advertisement

অজান্তেই গোপন তথ্য ফাঁস হচ্ছে না তো? ‘পাসওয়ার্ড’-এর টিজারে প্রশ্ন তুলেছেন দেব

Published by: Sandipta Bhanja |    Posted: August 16, 2019 4:34 pm|    Updated: August 16, 2019 4:34 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনি কি কখনও সেলফি তোলার সময়ে মোবাইলের ফ্রন্ট ক্যামেরাটার দিকে মন দিয়ে তাকিয়েছেন? কিংবা এটিএম মেশিনে লাগানো ফেস ক্যামেরার ঠিক কী কাজ, তা কখনও ভেবেছেন? ইমেল না আধার, হোয়াটসঅ্যাপ না টুইটার, ফেসবুক না ফেসঅ্যাপ, কোনটা এখন আপনার নতুন পরিচয়পত্র? পাবজি না ব্লু হোয়েল, আপনার সন্তান আপনার অনুপস্থিতির সুযোগ নিয়ে কোনটা খেলছে, খবর রাখেন? এমন প্রশ্নগুলি কিন্তু আমাদের মাথায় কখনওই চাগাড় দেয় না। তবে ঠিক এই বিষয়গুলিই তুলে ধরল দেব-কমলেশ্বের মুখোপাধ্যায় জুটির নতুন ছবি ‘পাসওয়ার্ড’-এর টিজার। মুক্তি পেল ১৫ আগস্ট।

[আরও পড়ুন: শুটিং ফ্লোরে ফিরলেন নুসরত, বিয়ের পর প্রথম ছবির কাজ সাংসদের]

 “পৃথিবীটা নাকি ছোট ছোট হতে হতে স্যাটেলাইট আর কেবলের হাতে ড্রয়িং রুমে রাখা বোকা বাক্সতে বন্দি…” ড্রয়িং রুমের ৪২ ইঞ্চির স্ক্রিন এখন আমাদের হাতে। অর্থাৎ সড়গড় বাংলায় যাকে বলে ‘স্মার্ট টিভি’। কালের বদলের নিয়মে এখন মানব সভ্যতা বেশ ‘স্মার্ট’। হাতের মুঠোয় নিমেষের মধ্যে পুরো দুনিয়া। মোবাইল আর এখন শুধু কথা বলার জন্য, বিনোদনের মূল মাধ্যম হয়ে উঠেছে। ডিজিটাইজেশনের যুগে দিনভর আমাদের মোবাইলের ইন্টারনেট অন করা। ব্যবহার করি ঠিকই, অথচ এর সিংহভাগই আমাদের জানার বাইরে। আর ঠিক এখানেই ফাঁদ পেতে বসে আছে ওয়েব মাফিয়ারা। আমাদের অজান্তেই কত ব্যক্তিগত গোপন তথ্য ফাঁস হয়ে যাচ্ছে ওয়েব দুনিয়ায়। ডার্ক ওয়েব মানুষের অন্ধকার ভবিষ্যতের মতোই। অনলাইন ফ্রড বা নেটদুনিয়ার ডার্ক সার্ফেসের মতো বিষয় নিয়েই আসছে দেব অভিনীত ‘পাসওয়ার্ড’। দেব ছাড়াও রয়েছেন পাওলি দাম, পরমব্রত চট্টোপাধ্যায় এবং রুক্মিনী মৈত্র। পুজোয় মুক্তি পাচ্ছে ‘পাসওয়ার্ড’।

[আরও পড়ুন: ফের বলিউড ছবিতে টোটা রায়চৌধুরি, রয়েছেন পরিনীতিও]

হ্যাশট্যাগ শব্দটা তো আমরা প্রায়ই শুনে থাকি এবং ব্যবহারও করে থাকি, কিন্তু কখনও কি সত্যিই আমরা গভীরে ভেবে দেখি যে কেন ‘হ্যাশট্যাগ’ বা কী এর কাজ? এটি ব্যবহারেই বা কী সুবিধে হয়? সত্যিই তো, ‘ডিজিটাল’ ট্রেন্ডে গা ভাসিয়ে আমরা তো সোশ্যাল মিডিয়াবন্দি হয়ে গিয়েছি একপ্রকার। কিন্তু নিছকই মজার ছলে ব্যবহার করা এই অ্যাপগুলি কতটা ভয়ঙ্কর হতে পারে, তা জানেন? কিংবা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা আমাদের ব্যক্তিগত তথ্য নিরাপদ রয়েছে কি না, তা কখনও ভেবেছেন? সময় বেশি নেই আর। তাই সজাগ হোন। সময় থাকতেই সাবধান হোন। টিকটক.. টিকটক… কে বলতে পারে পরের ফাঁদ হয়তো আপনার জন্যই পাতা!

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement