৩ মাঘ  ১৪২৬  শুক্রবার ১৭ জানুয়ারি ২০২০ 

Menu Logo ফিরে দেখা ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৩ মাঘ  ১৪২৬  শুক্রবার ১৭ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাটছে না ‘পানিপথ’ নিয়ে জটিলতা। রবিবার জাঠ সম্প্রদায়ের রোষের মুখে পড়েছিল অর্জুন কাপুর ও কৃতী স্যানন অভিনীত ছবিটি। আর আজ, সোমবার ছবি নিষিদ্ধ করার দাবিতে জয়পুরে ভাঙচুর চালাল তারা। রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রীও ছবির উপর নিষেধাজ্ঞা জারি করার দাবি তুলেছেন। বর্তমান মুখ্যমন্ত্রী অশোক গেহলট ঘটনায় সেন্সর বোর্ডের হস্তক্ষেপ দাবি করেছেন। এমনকী ফিল্ম ইন্ডাস্ট্রি থেকেও উঠেছে বিরোধিতার আওয়াজ। রণদীপ হুডা ছবির সমালোচনা করেছেন টুইটারে। সব মিলিয়ে বেশ বিপাকে ‘পানিপথ’।

বিতর্কের কেন্দ্রবিন্দু রাজা সূরজমলের চরিত্র। ছবিতে দেখানো হয়েছে, সদাশিব রাও ভাউ যখন আফগান সম্রাট আহমেদ শাহ আবদালির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে মহারাজ সূরজমলের কাছে সাহায্য প্রার্থনা করেছিলেন, তখন সূরজমল তার পরিবর্তে সদাশিবের কাছে একটি শর্ত রাখেন। যে শর্তে মোটেই রাজি হননি সদাশিব। অতঃপর আফগান সম্রাটের বিরুদ্ধে একজোটে লড়ার প্রস্তাবও নাকচ করে দেন সূরজমল। ছবির এই গল্প নিয়েই আপত্তি তুলেছে জাঠ সম্প্রদায়। তাঁদের কথায়, মহারাজ সূরজমলের ভাবমূর্তি নষ্ট করা হয়েছে। যার ফলে ভুল বার্তা পৌঁছচ্ছে মানুষের কাছে। এর জের তুলে আজ জয়পুরে বিক্ষোভ দেখায় তারা। সূত্রের খবর, ভাঙচুর চালানো হয় একাধিক জায়গায়।

[ আরও পড়ুন: প্রোফেসর শঙ্কুকে নিয়ে ছবি করার কথা ভেবেছিলেন সত্যজিৎ রায়? মুখ খুললেন ধৃতিমান ]

এই একই ইস্যু নিয়ে আপত্তি রয়েছে রাজস্থানের প্রাক্তন প্রধানমন্ত্রী বসুন্ধরা রাজে। তিনি বলেছেন, মহারাজ সূরজমল নিষ্ঠাবান, নরম হৃদয়ের মানুষ ছিলেন। অথচ ‘পানিপথ’ ছবিতে তাঁকে সম্পূর্ণ উলটোভাবে দেখানো হয়েছে। এনিয়ে রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী একটি টুইটও করেছেন। রাজস্থানের পর্যটনমন্ত্রী বিশ্বেন্দ সিংও একই কথা বলেছেন। এছাড়া রাজস্থানের মানুষেরও দাবি, সূরজমলের চরিত্রটি ভুলভাবে দেখানো হয়েছে ছবিতে। তবে শুধু ভরতপুরের এই রাজাই তাদের আপত্তির একমাত্র কারণ নয়। ছবিতে রাজস্থানী ও হরিনাভী ভাষা ব্যবহার করা হয়েছে। কিন্তু রাজস্থানবাসীর দাবি ভরতপুরে তারা ব্রজ ভাষায় কথা বলেন। ফলে এক্ষেত্রেও সমালোচনার শিকার হতে হয়েছে পরিচালক আশুতোষ গোয়াড়িকরকে।

তবে শুধু রাজনৈতিক মহল বা রাজস্থানবাসীই ছবি নিয়ে বিরোধিতা করেছেন তা কিন্তু নয়। বলিউডের অন্দরেও উঠেছে আপত্তি। অভিনেতা রণদীপ হুডা টুইটারে লিখেছেন, কোনও একটি সম্প্রদায়কে বড় করে দেখানোর জন্য অন্য সম্প্রদায়কে ছোট করার কোনও মানে নেই। নেটিজেনরাও আশুতোষ গোয়াড়িকরের বিরুদ্ধে ইতিহাস বিকৃতির অভিযোগ তুলেছেন। নেটদুনিয়াতেও ‘পানিপথ’ ছবির উপর নিষেধাজ্ঞা জারি করার দাবি উঠেছে।

[ আরও পড়ুন: ছাদনাতলায় ‘জস্সি’, কাকে বিয়ে করছেন মোনা সিং? ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং