১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কেন চূর্ণীর সঙ্গে বারবার কাজ করেন? উত্তর দিলেন কৌশিক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 14, 2017 12:13 pm|    Updated: September 19, 2019 2:57 pm

Director Kaushi Ganguly speaks about Actress Churni Ganguly

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তুখড় অভিনেতা দু’জনেই। অসামান্য পরিচালক। দু’জনেই জাতীয় পুরস্কারে ভূষিত। বাংলা সিনেমার ক্ষেত্রে কৌশিক গঙ্গোপাধ্যায়চূর্ণী গঙ্গোপাধ্যায় যে সোনার জুটি তা নিয়ে কোনও সন্দেহ নেই। পরিচালক কৌশিক বারবার তাঁর ছবিতে কাস্ট করেছেন অভিনেত্রী চূর্ণীকে। কিন্তু কেন বারবার তাঁকেই বেছেছেন? ব্যক্তিসম্পর্ক কি কোথাও ছায়া ফেলেছে? সম্প্রতি ইঙ্গিতে সে উত্তর দিয়েছেন পরিচালক।

[  ‘পদ্মাবতী’ নিয়ে অবশেষে মুখ খুললেন ‘পারফেকশনিস্ট’ আমির ]

সেই ‘শূন্য এ বুকে’ থেকে ‘বাস্তুশাপ’ থেকে কৌশিকের জার্নিতে এক বড় ভূমিকা আছে চূর্ণীরও। মাঝে থেকে গিয়েছে বহু টেলিছবির অসামান্য মুহূর্তরা। এমন চরিত্রই তাঁকে পরিচালক দিয়েছেন, যার রূপায়ণ সহজ নয়। অথচ চূর্ণী তা পর্দায় ফুটিয়ে তুলেছেন অনায়াস দক্ষতায়। বাঙালি দর্শক যেন ধরেই নেয়, চূর্ণী পর্দায় আসা মানেই এক সহজ-সরল সাবলীল অথচ অবিশ্বাস্য অভিনয়ের সাক্ষী হওয়া। আর কৌশিকের চিত্রনাট্যে চূর্ণী মানে তো মণিবন্ধন যোগ। একের পর এক ছবিতে সে প্রমাণ মিলেছে। চিত্রনাট্যের সংকট ঘনিয়ে তোলা থেকে তা স্যুরিয়াল করে তোলার ক্ষেত্রে অভিনেত্রী চূর্ণী যেন পরিচালকের ত্রাতা। ফলত অভিনেত্রী চূর্ণীর জার্নিতেও যে কৌশিকের চিত্রনাট্য সহায়ক হয়েছে তা বলার অপেক্ষা রাখে না। একে অন্যের পরিপূরক হয়েই এগিয়ে চলেছে এ যাত্রা। এবার তা নিয়ে মুখ খুললেন পরিচালক।

বর্তমানে ‘দৃষ্টিকোণ’ ছবির শুটিংয়ে ব্যস্ত কৌশিক গঙ্গোপাধ্যায়। যে ছবিতে আবার একসঙ্গে দেখা যাবে প্রসেনজিৎ-ঋতুপর্ণা জুটিকে। সে তো আলাদা প্রাপ্তি। এ ছবিতে চূর্ণী গঙ্গোপাধ্যায়কেও এক বিশেষ চরিত্রে দেখা যাবে। সে কথা উল্লেখ করেই পরিচালক জানাচ্ছেন, কেন চূর্ণীর সঙ্গে তিনি বারবার কাজ করেন, এ ছবিতে চূর্ণীর অভিনয়ই তার উত্তর দেবে। কৌশিকের সরল স্বীকারোক্তি, চূর্ণীর জন্য এই চরিত্র লিখতে পেরে তিনি খুশি। বাকিটা তো দর্শক বলবেন। বলা বাহুল্য, দর্শকের চাহিদা এতে আরও বাড়ল। কেননা কৌশিকের চিত্রনাট্যে চূর্ণীর আসা মানে অভিনয়ের এক নয়া মাত্রা ছোঁয়া। আর একবার তার সাক্ষী হওয়ার তাই সাধ জাগে।

‘দৃষ্টিকোণ’ নিয়ে গোড়া থেকেই বাঙালি দর্শকের আগ্রহ তুঙ্গে। ‘বিসর্জন’-এর মতো মাস্টারপিসের পর কৌশিকের আস্তিনে কোন তাস লুকনো আছে, তা জানতে উদগ্রীব বাঙালি। অন্যদিকে ‘প্রাক্তন’-এর পর ফের একসঙ্গে প্রসেনজিৎ-ঋতুপর্ণা। কৌশিকের মতো পরিচালকের হাতে পড়ে পোড় খাওয়া এই জুটি কোন নতুন আঙ্গিকে, উদ্ভাসে ধরা দেবে তা নিয়েও বাঙালির তুমুল কৌতূহল। গভীর রাতে শহরের শুটিংয়ের দৃশ্য শেয়ার করেছেন পরিচালক। একের পর এক ছবি করছেন। তা নিয়ে মজা করে লেখিকা তসলিমা নাসরিন জানতে চেয়েছেন, প্রতি মাসে একটা করে ছবি করার মতো সৃষ্টিশীল কীভাবে থাকছেন কৌশিক? উত্তরে রসিকতা করে কৌশিক জানিয়েছেন, আর তো কিছু করার নেই, সংসার চালাতে তাই ক্রিয়েটিভ থাকতেই হচ্ছে।

কৌশিক-চূর্ণী যুগলের সৃষ্টিশীলতার সাক্ষী থাকতে অপেক্ষায় বাঙালি দর্শকও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে