BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘আধার’-এর গেরোয় জীবন, বড়র্পদায় সমস্যা তুলে ধরবেন সুমন ঘোষ

Published by: Sandipta Bhanja |    Posted: September 6, 2019 1:09 pm|    Updated: September 6, 2019 1:09 pm

Director Suman Ghosh’s first Hindi venture ‘Aadhaar’

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  আধার কার্ড নিয়ে আস্ত একটা সিনেমা? হ্যাঁ, বলেন কী? আজ্ঞে! আধার সমস্যা জর্জরিত জীবনও যে একটা ছবির বিষয়বস্তু হয়ে দাঁড়াতে পারে, সেটা হয়তো কারও ভাবনাতেই ভীড় করেনি। তবে ভেবেছেন পরিচালক সুমন ঘোষ। আধার কার্ড নিয়ে সাধারণ মানুষদের যেসব সমস্যার সম্মুখীন হতে হয়, সেই কাহিনিকেই নিজের ছাঁচে গড়ে বড় পর্দায় চিত্রায়িত করবেন সুমন।

[আরও পড়ুন: সাধের লম্বা চুল কেটে ক্যানসার আক্রান্তদের দান, মানবিকতার নজির গড়লেন RJ লাবণ্য]

মাস তিনেক আগেই সুমনের বাংলা ছবি ‘বসু পরিবার’ মুক্তি পেয়েছে। ভূয়সী প্রশংসাও কুড়িয়েছে আবেগ-ভালবাসা-শত্রুতা মাখা এই পারিবারিক ড্রামা। তবে এই প্রথম হিন্দি ছবির পরিচালনায় রয়েছেন সুমন ঘোষ। এবার অবশ্য চেনা ছকের বাইরে গিয়ে একটু অন্য পথে হেঁটেছেন তিনি। আধার কার্ডের সিস্টেমই এবার তাঁর সিনেমার গল্পের মূল প্রতিপাদ্য বিষয় হয়ে উঠেছে।

প্রসঙ্গত, এই প্রথম আধার কার্ড বিষয়ক কোনও কাহিনি দেখা যাবে সিনেমায়। সম্প্রতি প্রকাশ্যে এল সেই ছবির প্রথম পোস্টার। ছবির নাম ‘আধার’। আর ছবির নামেই রয়েছে গল্পের ইঙ্গিত। আধার সিস্টেমে জড়িয়ে এক ব্যক্তির জীবনে ঘনীভূত হয়েছে আঁধার। এই হল গল্পের ‘ওয়ান লাইনার’। আরেকটু ভেঙে বললে, এক সহজ সরল গ্রামের ছেলে, নাম ‘ফারসুয়া’। সেই ছেলেই গ্রামের প্রথম যার কাছে রয়েছে আধার কার্ড। আর সরকারের সেই আধার সিস্টেমে জড়িয়ে যার নাজেহাল অবস্থা। প্রাণ প্রায় ওষ্ঠাগত। সরল সেই গ্রামীণ ছেলের চরিত্রকে ঘিরেই এগিয়েছে ছবির গল্প। ফারসুয়ার চরিত্রতে অভিনয় করেছেন অনুরাগ কাশ্যপের ‘মুক্কেবাজ’ খ্যাত অভিনেতা বিনীত কুমার।  

[আরও পড়ুন: মোদির ডাকে সাড়া দিলেন সিদ্ধার্থ, শুটিংয়ের মাঝেই কারগিলে ‘স্বচ্ছ ভারত অভিযান’ অভিনেতার]

২৪তম বুসন ফিল্ম ফেস্টিভ্যালের বিশেষ প্রদর্শন বিভাগে ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে জাতীয় পুরস্কারপ্রাপ্ত বাঙালি পরিচালক সুমন ঘোষের ‘আধার’। ছবি প্রযোজনা করেছে দৃশ্যম ফিল্মস। মুখ্য চরিত্র বিনীতের কণ্ঠে শোনা গেল বেশ আশাবাদী সুর। এই ছবিকে ঘিরে তিনি বেশ উচ্ছ্বসিতও বটে। বিনীতের কথায়, “প্রাথমিক পর্যায়ে এডিটের সময়ে ছবিটা দেখে বেশ ভালই লাগল। আমার ‘মুক্কেবাজ’ চরিত্রটার সঙ্গে সামান্য মিল রয়েছে ‘আধার’-এর ‘ফারসুয়ার। তবে কাহিনি এবং প্রেক্ষাপট পুরোপুরি আলাদা। এই সিনেমা আধারের পক্ষে বা বিপক্ষে নয়। বরং এই গোটা সিস্টেমটার জন্য মানুষ যে সুবিধে-অসুবিধেগুলোর সম্মুখীন হয়েছে, এটা তারই একটা গল্প মাত্র।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে