২৩ জ্যৈষ্ঠ  ১৪২৭  শনিবার ৬ জুন ২০২০ 

Advertisement

‘পানিপথ’-এর ট্রেলার দেখে অসন্তুষ্ট, প্রাক্তন আফগান রাষ্ট্রদূতের টুইট সঞ্জয় দত্তকে

Published by: Bishakha Pal |    Posted: November 7, 2019 3:05 pm|    Updated: November 7, 2019 3:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘পানিপথ’ ছবির ট্রেলার নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দর্শকদের মধ্যে। কারওর খুব ভাল লেগেছে ট্রেলার, কেউ আবার অর্জুন কাপুর আর সঞ্জয় দত্তকে নিয়ে কাটাছেঁড়া শুরু করে দিয়েছে। এমনকী অর্জুনের সদাশিব রাওয়ের চরিত্রে অভিনয় করা নিয়ে তো নেটদুনিয়ায় রীতিমতো রঙ্গতামাশা শুরু হয়ে গিয়েছে। এরই মধ্যে সঞ্জয় দত্তের আহমেদ শাহ আবদালি চরিত্রটি নিয়ে আপত্তি তুলেছেন প্রাক্তন আফগানি রাষ্ট্রদূত।

ড. সাইদা আবদালি একসময় আফগানিস্তানের দূত হিসেবে ভারতে নিযুক্ত ছিলেন। টুইটারে তিনি নিজের আপত্তির কথা জানিয়েছেন। পানিপথের তৃতীয় যুদ্ধ নিয়ে তৈরি হয়েছে আশুতোষ গোয়ারিকরের ছবি ‘পানিপথ’। এই যুদ্ধ হয়েছিল আফগানিস্তানের সুলতান আহমেদ শাহ আবদালি ও মারাঠাদের মধ্যে। ১৭৬১ সালের ১৪ জানুয়ারি শুরু হয়েছিল যুদ্ধ। বহুদিন তা চলেছিল। ঠান্ডা মাথায় যুদ্ধের পরদিনই প্রায় ৪০ হাজার বন্দি মারাঠা সেনাকে জবাই করেছিলেন আফগানি সুলতান। আশুতোষ গোয়ারিকরের ছবিতেও সুলতানকে খুব ভয়ঙ্কর ও নির্মমভাবে দেখানো হয়েছে।

[ আরও পড়ুন: ‘রেড মার্কারি’ রহস্যের সন্ধানে পরমব্রত-কোয়েল, প্রকাশ্যে ‘সাগরদ্বীপে যকের ধন’-এর ট্রেলার ]

সঞ্জয় দত্তকে উল্লেখ করে আহমেদ শাহ টুইট করেছেন, ভারত ও আফগানিস্তানের সম্পর্কের কথা মাথায় রেখে ছবিটি করা হবে বলে তিনি ভেবেছিলেন। ইতিহাসের গুরুত্বপূর্ণ অধ্যায়গুলি বানানোর সময় সেগুলি বিবেচনা করা হয়নি বলে টুইচে আক্ষেপ প্রকাশ করেন তিনি। বর্তমানে ভারতে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত তাহির কাদরি একটি সংবাদসংস্থাকে সাক্ষাৎকারে বলেছেন, এই নিয়ে তাঁদের তরফে ভারতের অফিসারদের সঙ্গে কথা বলা হচ্ছে। আফগানদের উদ্বেগের কথাও বলা হয়েছে তাঁদের। এও জানা গিয়েছে, আফগানিস্তানের তরফে পরিচালককে ই-মেল পাঠানো হয়েছিল। জানানো হয়েছিল, ছবির গল্প যেন তিনি তাঁদের বলেন। কিন্তু পরিচালক তা করেননি বলে অভিযোগ। এমনকী আশুতোষ গোয়ারিকরের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না বলেও জানান আফগান দূতাবাসের সংস্কৃতিক বিভাগের অফিসার আজমল আলামজাই। যদিও এ নিয়ে আশুতোষ গোয়ারিকরের থেকে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ছবিতে আফগান সম্রাট আহমেদ শাহ আবদালির ভূমিকায় সঞ্জয় দত্ত। অন্যদিকে, মারাঠা যোদ্ধা সদাশিব রাও ভাউয়ের চরিত্রে অর্জুন কাপুর। উল্লেখ্য, এই প্রথম ঐতিহাসিক কোনও চরিত্রে অভিনয় করতে দেখা যাবে অর্জুনকে। সদাশিব রাওয়ের স্ত্রী পার্বতী বাঈয়ের ভূমিকায় রয়েছেন কৃতী শ্যানন। ৬ ডিসেম্বর মুক্তি পাবে ছবিটি।

[ আরও পড়ুন: অনীকের কটাক্ষের জের! চলচ্চিত্র উৎসব প্রাঙ্গণ থেকে উধাও মুখ্যমন্ত্রীর ছবি ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement