BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

স্বচ্ছ ভারত অভিযানই অনুপ্রেরণা, মুক্তি পেল ‘বাল নরেন’ ছবির টিজার

Published by: Biswadip Dey |    Posted: September 29, 2022 6:23 pm|    Updated: September 29, 2022 6:23 pm

Film ‘Bal Naren', inspired by Swachh Bharat Abhiyan, released its teaser। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৪ সালে দেশে শুরু হয়েছিল ‘স্বচ্ছ ভারত অভিযান’ (Swachh Bharat Mission)। ক্ষমতায় এসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) সূচনা করেছিলেন এই প্রকল্পের। লক্ষ্য ছিল দূষণমুক্ত ভারত। এই প্রকল্পকেই মাথায় রেখে তৈরি হয়েছে ‘বাল নরেন’। মুক্তি পেয়েছে ছবির টিজার।

ছবির প্রযোজক দীপক মুকুট জানিয়েছেন, ভারতকে ‘কার্বন নিউট্রাল’ করে তুলতে অর্থাৎ কার্বন ডাইঅক্সাইডের কবল থেকে দেশকে পুরোপুরি মুক্ত করতে দেশের সব শিশুকেই হয়ে উঠতে হবে বাল নরেন।

[আরও পড়ুন: ববিতা সরকারের পর প্রিয়াঙ্কা সাউ, SSC মামলায় হাই কোর্টের নির্দেশে চাকরি পেলেন যোগ্য প্রার্থী]

এই ছবি তৈরি হয়েছে ১৪ বছরের এক বালকের জীবনের উপর ভিত্তি করে। সে কীভাবে একক প্রচেষ্টায় তার গ্রামকে দূষণের হাত থেকে বাঁচিয়েছিল সেই সত্য়ি কাহিনিই ‘বাল নরেন’-এর উপজীব্য। দীপকের আশা, ”যদি দেশের সব শহর ও গ্রাম বাল নরেনের উদাহরণ থেকে অনুপ্রাণিত হতে পারে তাহলে দেশ শিগগিরি ‘স্বচ্ছ ভারত’ হয়ে উঠবে।” তাঁর আশা, সরকার ছবিটিকে করমুক্ত ঘোষণা করবে।

ছবির পরিচালক পবন নাগপালও ছবিটিকে নিয়ে আশাবাদী। তাঁর কথায়, ”ছবিটি আজকের সময়ে অত্যন্ত প্রাসঙ্গিক। যদি সত্য়িই ছবিটিকে করমুক্ত করা হয়, তাহলে অনেক বেশি মানুষ ছবিটি দেখতে পাবে। কেবল শিশুরাই নয়, বড়দেরও এই ছবি উদ্দীপনা জোগাবে।”

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রিত্ব বাঁচাতে রণে ভঙ্গ, কংগ্রেস সভাপতি পদের দৌড় থেকে সরলেন গেহলট]

ছবির মুখ্য ভূমিকায় রয়েছে যজ্ঞ ভাসিন নামের এক খুদে তারকা। ছবিতে তার অভিনয় দর্শকদের জন্য বাড়তি আকর্ষণ তৈরি করবে বলেই মনে করছেন পরিচালক ও প্রযোজক। সাম্প্রতিক অতীতে ভারতে নানা ধরনের ইস্যুভিত্তিক ছবি হয়েছে। যার মধ্যে রয়েছে ‘টয়লেট এক প্রেমকথা’র মতো ছবিও। সেই তালিকারই নয়া সংযোজন হতে চলেছে ‘বাল নরেন’।

উল্লেখ্য, অনেকেরই ধারণা হয়েছিল ‘বাল নরেন্দ্র’ নামে প্রধানমন্ত্রীর যে ছোটবেলার স্মৃতিকথা প্রকাশিত হয়েছিল, সেটা থেকেই হয়তো তৈরি করা হচ্ছে ছবিটি। কিন্তু ছবির নির্মাতার জানিয়ে দিয়েছেন, রাজনীতির ছিটেফোঁটাও ছবিতে নেই। বরং এক সামাজিক বার্তা দিতেই তাঁরা ‘বাল নরেন’ তৈরি করেছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে