৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গণপিটুনি, অসহিষ্ণুতা ইত্যাদি নিয়ে প্রধানমন্ত্রীকে খোলা চিঠি পাঠানোর জন্য প্রায় ৫০ জন সেলিব্রিটির বিরুদ্ধে দায়ের হল এফআইআর। অভিযোগ দায়ের করেছেন আইনজীবী সুধীর কুমার ওঝা। বিদ্বজ্জনেদের মধ্যে রয়েছেন রামচন্দ্র গুহ, মণিরত্নম, অপর্ণা সেন, সৌমিত্র চট্টোপাধ্যায়, শ্যাম বেনেগল, গৌতম ঘোষ, অনুরাগ কাশ্যপ, অঞ্জন দত্ত ও শুভা মুদগলের মতো ব্যক্তিত্বরা। বিহারের মুজফফরপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সূর্যকান্ত তিওয়ারির কাছে একটি পিটিশন দাখিল করার পর এই মামলা দায়ের করা হয়। চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের কাছে ২ মাস আগে পিটিশন দাখিল করা হয়।

সুধীরবাবুর বক্তব্য, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ২০ আগস্ট তাঁর আবেদন মঞ্জুর করেছিলেন। তার ভিত্তিতেই দায়ের হয়েছে এফআইআর। তাঁর অভিযোগ, এই ৫০ জন প্রধানমন্ত্রীকে খোলা চিঠি লিখে দেশের মান নামিয়ে এনেছেন। প্রধানমন্ত্রীর নজরকাড়া পরিশ্রমকেও ছোট করতে চেয়েছেন। উলটে তাঁরা দেশদ্রোহী ও বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন করেছেন বলেও অভিযোগ সুধীরবাবুর।

[ আরও পড়ুন: মিঠুন কি এবার বিজেপিতে! আরএসএসের সদর দপ্তরে যাওয়ার পরেই বাড়ছে জল্পনা ]

দেশজুড়ে ধর্মীয় অসহিষ্ণুতা বন্ধের দাবিতে এবং ‘জয় শ্রীরাম’ ধ্বনি তুলে সাম্প্রদায়িক উসকানিমূলক বার্তার প্রতিবাদে জুলাই মাসে বিশিষ্ট পরিচালক শ্যাম বেনেগাল, অপর্ণা সেন, অনুরাগ কাশ্যপ থেকে মণিরত্নম-সহ সরব হয়েছিলেন ৪৯ বিদ্বজ্জন৷ ‘জয় শ্রীরাম’ থেকে গণপিটুনি, যাবতীয় অসহিষ্ণুতামূলক বিষয় উল্লেখ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দপ্তরে চিঠি পাঠিয়েছিলেন তাঁরা। এর জন্য শাসকদলের রোষানলেও পড়েছিলেন তাঁরা। অপর্ণা সেন, কৌশিক সেন-সহ একাধিক ব্যক্তি প্রাণনাশের হুমকি পেয়েছিলেন। এর পরিপ্রেক্ষিতে মামলা দায়ের হয়েছিল অপর্ণা, সৌমিত্রদের বিরুদ্ধে। প্রধানমন্ত্রীকে চিঠি দেওয়া ওই ৪৯ জনের বিরুদ্ধে ‘দেশদ্রোহিতার’ অভিযোগ এনে মামলা দায়ের হয় বিহার আদালতে। দেশের এই ৫০ বিদ্বজ্জনকে ‘দেশদ্রোহী’ আখ্যা দিয়ে ওই মামলাটি দায়ের করেছিলেন সুধীর কুমার ওঝা। তখনও তিনি অভিযোগ তুলেছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উন্নয়নে ব্যাঘাত ঘটানো এবং দেশের ভাবমূর্তি নষ্ট করার প্রচেষ্টা চালাচ্ছেন ওই বিদ্বজ্জনেরা। তাঁদের বিরুদ্ধে দেশদ্রোহিতা, ধর্মীয় ভাবাবেগে আঘাত, দেশের অখণ্ডতা ক্ষুণ্ণ করা-সহ একাধিক অভিযোগে ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় মামলা করেছিলেন ওই আইনজীবী।

[ আরও পড়ুন: ‘সত্যান্বেষী ব্যোমকেশ’-এর চরিত্রে অনেক পরিণত পরমব্রত, নজর কাড়লেন রুদ্রনীলও ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং