২২  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

একুশ শতকের বিশ্বসেরা ১০০ ছবির তালিকায় ‘গ্যাংস অফ ওয়াসেপুর’, সন্তুষ্ট নন অনুরাগ

Published by: Sandipta Bhanja |    Posted: September 15, 2019 2:59 pm|    Updated: September 15, 2019 3:59 pm

‘Gangs Of Wasseypur’ the only Indian film in the top list of The Guardian

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  একুশ শতকের সেরা ১০০ ছবির তালিকায় ঠাঁই পেল পরিচালক অনুরাগ কাশ্যপের ‘গ্যাংস অফ ওয়াসেপুর’। আর সেরা ১০০-র মধ্যে ‘গ্যাংস অফ ওয়াসেপুর’ কত নম্বরে রয়েছে জানেন? ‘দ্য গার্ডিয়ান’-এর তালিকায় ৫৯ নম্বরে জ্বলজ্বল করছে ভারতীয় এই ছবির নাম।

[আরও পড়ুন: ‘অনুকরণ নয়, অনুপ্রেরণা পাই’, লতা মঙ্গেশকরের কটাক্ষের জবাবে বললেন রানু ]

একুশ শতকের ভারতীয় সিনেমাগুলির মধ্যে একমাত্র ‘গ্যাংস অফ ওয়াসেপুর’ই ‘দ্য গার্ডিয়ান’-এর সেরা একশ’র তালিকায় ঠাঁই পেয়েছে। অনুরাগ কাশ্যপ নিজে শনিবার তাঁর ইনস্টাগ্রাম প্রোফাইলে প্রকাশ্যে আনেন এই সুখবর। তবে বিশ্বসেরা ১০০ ছবির তালিকায় জায়গা করে নিয়ে পরিচালক যে খুব উচ্ছাসিত, এমনটা কিন্তু নয়! তিনি লিখেছেন, “‘গ্যাংস অফ ওয়াসেপুর’-এর জন্য নিঃসন্দেহে গর্ববোধ করছি। তবে, আমার প্রিয় সিনেমাগুলির তালিকাটা ঠিক এরকম নয়। আমার বেশ কিছু প্রিয় সিনেমা রয়েছে, তালিকায় যেগুলির নাম রয়েছে আমার ছবিরও অনেক নিচের দিকে। বিশেষ করে, ‘দ্য ডার্ক নাইট’-এর নাম যেটা ৯৮ নম্বরে রয়েছে, ‘দ্য গার্ডিয়ান’-এর সেরা ১০০ ছবির তালিকায় আরও উপরের দিকে হওয়া উচিত ছিল ওর স্থান। তবে প্রথম স্থানে যে ছবির নাম রয়েছে, তা নিয়ে আমি একেবারে সহমত। কারণ, একুশ শতকের সিনেমাগুলির মধ্যে ওই ছবিটিই আমার কাছে সেরা।” প্রসঙ্গত প্রথম স্থানাধিকার করেছে ২০০৭ সালের ‘দেয়ার উইল বি ব্লাড’ সিনেমাটি।

[আরও পড়ুন:ধর্মীয় ভাবাবেগে আঘাত, ভারতে নেটফ্লিক্স নিষিদ্ধের দাবি তুলল কট্টরপন্থী হিন্দু সংগঠন]

অনুরাগ তাঁর পোস্টে এও উল্লেখ করেছেন যে, “পুনশ্চঃ, এই ‘গ্যাংস অফ ওয়াসেপুর’ ছবিটিই পরিচালক হিসেবে আমার কেরিয়ার একেবারে শেষ করে দিয়েছে। কারণ, এই সিনেমা দেখার পর থেকে দর্শকদের যেকরম গগনচুম্বী প্রত্যাশা তৈরি হয়েছে আমাকে নিয়ে, প্রতিনিয়ত তা ছাপিয়ে যাওয়ার চেষ্টা করে যাচ্ছি আমি। আশা করি কোনও না কোনও দিন আবার পারব দর্শকদের সেই প্রত্যাশা পূরণ করতে।” পোস্টের প্রেক্ষিতে অনুরাগের প্রাক্তন স্ত্রী কালকি কোয়েচলিন মন্তব্য করেছেন, “ইয়েস বস!”  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে