BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মুখার্জি কমিশনের তথ্য নিয়েই ‘গুমনামি’ ছবি, ফরওয়ার্ড ব্লকের দপ্তরে জানালেন সৃজিত

Published by: Subhamay Mandal |    Posted: September 8, 2019 8:01 pm|    Updated: September 8, 2019 9:00 pm

An Images

ফরওয়ার্ড ব্লকের রাজ্য দপ্তরে সৃজিত মুখোপাধ্যায়

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টানা বাহাত্তর বছর ধরে নেতাজির অন্তর্ধান নিয়ে বিভিন্ন প্রশ্ন উঠেছে। স্বাধীনতার পর একাধিক কমিশনও গঠিত হয়েছে। কিন্তু উত্তর মেলেনি। এমনই একটি হল মুখার্জি কমিশন। ‘গুমনামি’ সিনেমার ট্রেলার দেখানোর পর ফরওয়ার্ড ব্লক অফিসে বসে এমনটাই দাবি করেছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। পরিচালকের কথায়, তিনি গবেষক নন। মুখার্জি কমিশনে যে তথ্য রয়েছে তাকে তিনি চলচ্চিত্রে দেখানোর চেষ্টা করেছেন। কোনও সিদ্ধান্তে আসেননি। কোনও রায় দেননি। অন্যদিকে, পরিচালকের বক্তব্য ও ট্রেলার দেখে ফরওয়ার্ড ব্লকের পক্ষ থেকে বলা হয়েছে, “এখনই তারা এই ছবি সম্পর্কে কোনও মন্তব্য করবেন না। ২ অক্টোবর ছবি রিলিজ করার পর সম্পাদক মণ্ডলীর সব সদস্য আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবে।”

[আরও পড়ুন: নেতাজি অন্তর্ধান নিয়ে বিতর্কিত প্রশ্ন তুলে মুক্তি পেল ‘গুমনামি’র ট্রেলার]

‘গুমনামি’ সিনেমা নিয়ে শুরু থেকেই আপত্তি ছিল বাম শরিক ফরওয়ার্ড ব্লকের। অভিযোগ করা হয়েছিল নেতাজি সুভাষচন্দ্র বসুকে অবনমন করার জন্যই এই সিনেমা তৈরি করেছেন পরিচালক। এমনকি বিজেপি সংসর্গের অভিযোগ আনা হয়েছিল। সিনেমার বিরুদ্ধে ক’দিন আগেও শহরে বিক্ষোভ দেখিয়েছিল দল। এ’দিন তাই রীতিমতো আটঘাট বেঁধেই তৈরি হয়েছিল ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব। মুখার্জি কমিশনে সাক্ষ্য দিয়েছিলেন ঐতিহাসিক পুরবী রায়। তিনি যেমন এদিন হাজির হয়েছিলেন, তেমনই আরেক ঐতিহাসিক চান্দ্রেয়ী আলমও এসেছিলেন। ছিলেন নেতাজি পরিবারের এক সদস্য। এছাড়াও সুব্রত বসু-সহ ফরওয়ার্ড ব্লকের একাধিক নেতা-কর্মী। তবে ট্রেলার দেখানোর পাশাপাশি পরিচালক এদিন জানিয়ে দেন মুখার্জি কমিশনে যেসব তথ্য রয়েছে তিনি তা ছবিতে দেখানোর চেষ্টা করেছেন। নিজের কোনও মত দেননি।

রাশিয়াতে নেতাজিকে অত্যাচার করা হয়েছিল- যা নিয়ে পূর্বতন সোভিয়েত কমিউনিস্ট পার্টিতেই বিতর্ক হয়েছিল। এমনকি মুখার্জি কমিশনেও এই ইস্যুতে কোনও স্পষ্ট তথ্য উল্লেখ্য করা হয়নি। এই অবস্থায় তিনি কী করে সেই বিষয়টি তাঁর ছবিতে উল্লেখ্য করলেন। এই প্রশ্নের জবাবে পরিচালক সৃজিত মুখোপাধ্যায় বলেছেন, তাঁর ছবিতে বিষয়টি কথোপকথোন হিসাবে দেখানো হয়েছে মাত্র। প্রসঙ্গত, সৃজিত এদিন বলেছেন, তিনি কমিশনের প্রধানের সঙ্গেও আলোচনা করেছেন। তাঁর নিজেরও কিছু ব্যক্তিগত বক্তব্য রয়েছে। কিন্তু সেগুলি তিনি তাঁর ছবিতে দেখাননি। শুধুমাত্র কমিশনে যা উল্লেখ্য করা হয়েছে তাই দেখিয়েছেন। এমনকি গুমনামি বাবাকে নিয়েও মুখার্জি কমিশন কোনও সিদ্ধান্তে আসেনি। তাই তিনিও এই ইস্যুতে কোনও রায় দেননি।

ছবি: গোপাল দাস

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement