BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অমিতাভের ‘চেহরে’র টুকলি? ‘অনুসন্ধান’-এর ট্রেলার নিয়ে ট্রোলের জবাব দিলেন কমলেশ্বর

Published by: Suparna Majumder |    Posted: March 25, 2021 7:53 pm|    Updated: April 6, 2021 11:47 am

Here is what Director Kamaleshwar Mukherjee said on Chehre and Anusandhan comparison | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবারই প্রকাশ্যে এসেছে কমলেশ্বর মুখোপাধ্যায় পরিচালিত ছবি ‘অনুসন্ধান’-এর (Anusandhan) ট্রেলার। বুধবারই ছবি নিয়ে তৈরি হল বিতর্ক। অমিতাভ বচ্চন (Amitabh Bachchan), ইমরান হাসমি অভিনীত ‘চেহরে’ (Chehre) সিনেমার ট্রেলারের সঙ্গে মিল রয়েছে ‘অনুসন্ধান’-এর। বলিউড ছবি থেকে টুকেই কি বাংলা ছবিটি তৈরি করেছেন কমলেশ্বর (Kamaleshwar Mukherjee)? এই প্রশ্ন উঠেছিল নেটদুনিয়ায়। দীর্ঘ ফেসবুক পোস্টে জবাব দেন পরিচালক।

নিজের পোস্টে কমলেশ্বর প্রশ্ন করে লেখেন, “যে ছবি রিলিজই করেনি সেই ছবি দেখে, টুকে, লিখে – লন্ডনে গতবছর সেপ্টেম্বরে শুটিং ও তারপরে পোস্ট প্রোডাকশন করে এর মধ্যে নকল করবো কীভাবে?” এরপরই জানান “আসল কথা”। যে গল্পের (এ ডেঞ্জারাস গেম) ওপর ভিত্তি করে ছবিটি তিনি তৈরি করেছেন তা নিয়ে ৩ বছর আগেই একটা নাটকও করেছিলেন। নাম দিয়েছিলেন ‘প্লে হাউস’। প্রযোজনায় ছিল শৈলুষিক নাট্যদল। সেই গল্পের ওপর ভিত্তি করেই হয়তো ‘চেহরে’ তৈরি হয়েছে বলে দাবি পরিচালক।

এই তথ্য দেওয়ার পরই কমলেশ্বর আবার লেখেন, “আসলে কিছু মনে না করলে বলি, আমরা বাঙালিরা আত্মবিস্মৃত এবং হীনমন্য হতে ভালবাসি – তাই বাংলা ভাষা বললে একটু কম নাম, দাম প্রতিপত্তি পাওয়া যায় বাজারে। ঠিক তেমনি একই গল্প নিয়ে হিন্দিতে ছবি হলে আমাদের নালঝোল গড়িয়ে পড়ে কিন্তু বাংলায় ছবি হলে আমরা নকল নবিশী খুঁজি এবং এই লেখাতেও অনেকে প্রাদেশিকতা খুঁজে পাবেন কিন্তু আত্মমর্যাদা খুঁজে পাবেন না। তাতে শুধু আমি নই – আমরা অনেকেই অভ্যস্ত।”

[আরও পড়ুন: ‘আমি সাতে পাঁচে ব্যাপারটা বুঝি না’, EXCLUSIVE সাক্ষাৎকারে রুদ্রনীলকে খোঁচা কাঞ্চনের]

ছবির প্রযোজক হিমাংশু ধানুকা এই চিত্রনাট্য লেখার সময় থেকেই আমাদের সঙ্গে আছেন বলে জানান কমলেশ্বর। তাঁর প্রতি কৃতজ্ঞতা ব্যক্ত করেন। তারপর জানান, ‘অনুসন্ধান’ ছবিটির আদলে Guy de Maupassant ও Edgar Wallace গল্পগুলির অনুপ্রেরণায় তৈরি। এই প্রসঙ্গে বিজয় তেণ্ডুলকরের নাটক ‘শান্ততা কোর্ট চালু আহে’, বাংলার ‘চোপ আদালত চলছে’, ‘তৃতীয় নয়ন’ নাটকের উদাহরণ দেন। উল্লেখ্য, ৯ এপ্রিল সিনেমা হলে মুক্তি পাবে ‘চেহরে’। ‘অনুসন্ধান’-এর মুক্তির তারিখ এখনও ঠিক হয়নি। বাংলা এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন শাশ্বত চট্টোপাধ্যায়, জয়দীপ মুখোপাধ্যায়, পায়েল সরকার, চূর্ণী গঙ্গোপাধ্যায়, ঋদ্ধি সেন।

[আরও পড়ুন: ‘বাঁচার মতো বাঁচতে, তারা হাতুড়ি কাস্তে’, প্রচারে ঝোড়ো স্লোগান বৃদ্ধার, ভিডিও শেয়ার শ্রীলেখার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে