Advertisement
Advertisement
Javed Akhtar

‘হাসিনা কীভাবে এমন কাজ হতে দিতে পারেন?’ বাংলাদেশের হিংসার ঘটনায় প্রশ্ন জাভেদ আখতারের

টুইটারে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন বর্ষীয়ান গীতিকার।

How can PM Sheikh Hasina let this happen under her watch, Javed Akhtar asked on Bangladesh violence | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

Published by: Suparna Majumder
  • Posted:October 19, 2021 11:18 am
  • Updated:October 19, 2021 11:18 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলাদেশের সাম্প্রদায়িক হিংসার (Bangladesh Violence) ঘটনার বিরুদ্ধে সোচ্চার হলেন বলিউডের বর্ষীয়ান গীতিকার তথা চিত্রনাট্যকার জাভেদ আখতার (Javed Akhtar)। টুইটারে তীব্র ক্ষোভ প্রকাশ করলেন তিনি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Sheikh Hasina) শাসনকালে কীভাবে এমন কাজ হতে পারে? এই প্রশ্ন তুললেন বিশিষ্ট লেখক।

সোমবার রাতে টুইটারে জাভেদ আখতার লেখেন, “বাংলাদেশে যা হচ্ছে তা অত্যন্ত লজ্জার। সংখ্যালঘুদের উপর যারা অত্যাচার চালাচ্ছে তারা কাপুরুষ ও মানসিক বিকারযুক্ত কমিউনালিস্ট। শেখ হাসিনা ধর্ম নিরপেক্ষ হওয়া সত্ত্বেও কীভাবে তাঁর শাসনে এমন কাজ হতে পারেন?”

Advertisement

Javed-Akhtar tweet

Advertisement

[আরও পড়ুন: উত্তপ্ত বাংলাদেশে শুটিংয়ে ব্যস্ত বনি সেনগুপ্ত, জানালেন সেখানকার অভিজ্ঞতা ]

উৎসবের মরশুমেই তপ্ত পরিবেশ বাংলাদেশ। অষ্টমীর রাতে সেদেশে একাধিক দুর্গাপুজোর (Durga Puja 2021) মণ্ডপ ভেঙে দেওয়া হয়েছে। বিজয়া দশমীতে বাংলাদেশের ইসকন মন্দিরে হামলা চালানো হয়। রংপুরের পীরগঞ্জে ২৫টি বাড়িতে আগুন, ৯০টির বেশি বাড়িঘর লুটপাট এবং ভাঙচুর করা হয়েছে বলে খবর।  বিভিন্ন মহলে এই ঘটনার তীব্র নিন্দা করা হয়েছে। বাংলাদেশের পাশাপাশি টলিউডের তারকারাও প্রতিবাদে সরব হয়েছেন। 

“যখন যে ধর্মের মৌলবাদী জিগির সামনে আসে , তখন সেগুলোর থেকে বেরোনোর, সেগুলির সমালোচনা করার বা সেই বিশ্বাসে বিশ্বাসী শক্তি গুলিকে পরাস্ত করার দায়িত্ব কিন্তু সেই ধর্মের শুভ বুদ্ধি সম্পন্ন মানুষকেই আরও বেশি করে নিতে হবে !” সোশ্যাল মিডিয়ায় লেখেন পরমব্রত (Parambrata Chatterjee)। “২০২১ সালেও মানুষ ধর্মের অজুহাত দিয়ে এই সমস্ত করে যাচ্ছে।  এগুলো সত্যিই কষ্টের। মানুষের জীবনের থেকেও কি ধর্ম বড়? কেন?” প্রশ্ন তোলেন শ্রীলেখা মিত্র (Sreelekha Mitra)।

“বিদ্বেষমূলক ও প্ররোচনামূলক এই শক্তিগুলিকে সত্বর চিহ্নিত করুন এবং তাদের নিষ্ক্রিয় করুন। যারা এবার দুর্গাপূজায় উপদ্রব করেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিন”, খোলা চিঠির মাধ্যমে এই আবেদন জানান টলিউডের তারকা (Tollywood Celeb) ও বিশিষ্টরা। চিঠিতে দেবশংকর হালদার, ঋত্বিক চক্রবর্তী, শান্তিলাল মুখোপাধ্যায়, কমলেশ্বর মুখোপাধ্যায়, ঋদ্ধি সেন, কৌশিক সেন, সুদীপ্তা চক্রবর্তীদের মতো তারকার নাম রয়েছে। যাঁরা তাঁদের মন্তব্যের সঙ্গে সহমত তাঁদের চিঠির বয়ান নিজেদের ফেসবুক ওয়ালে কপি-পেস্ট করে নিজেদের নাম যুক্ত করার অনুরোধ জানানো হয়েছে।   

[আরও পড়ুন: ‘এই মৃত্যু উপত্যকা আমার দেশ না!’, জ্বলন্ত বাংলাদেশের ছবি পোস্ট করে গর্জে উঠলেন জয়া আহসান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ