Advertisement
Advertisement
Grammys 2022

শিশুদের জন্য গান গেয়ে গ্র্যামি পুরস্কার পেলেন ভারতীয় কন্যা ফাল্গুনী শাহ

গানের জগতে ফালু নামেই জনপ্রিয় ফাল্গুনী।

Indian-American singer Falguni Shah bags a Grammy
Published by: Akash Misra
  • Posted:April 4, 2022 11:54 am
  • Updated:April 4, 2022 3:20 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্র্যামি পুরস্কারে (Grammys 2022) নজর কাড়লেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন গায়িকা ফাল্গুনী শাহ (Falguni Shah)। ‘চিলড্রেন মিউজিক বিভাগে’ সেরার শিরোপা ছিনিয়ে নিল ফাল্গুনীর অ্যালবাম ‘আ কালারফুল ওয়ার্ল্ড।’ এই অ্যালবামে মূলত শিশুদের কথা ভেবেই গেয়েছেন ফাল্গুনী। 

গ্র্যামি পুরস্কার জিতে ইনস্টাগ্রামে ফাল্গুনী লিখলেন, ”এই দিনটার কথা কখনওই ভুলতে পারব না। ম্যাজিকের মতো লাগছে। যে গান দিয়ে গ্র্যামি অনুষ্ঠান শুরু করলাম। সেই গানের জন্যই গ্র্যামি পুরস্কার নিয়ে বাড়ি ফিরছি। যাঁরা আমার সঙ্গে আ কালারফুল ওয়ার্ল্ডে সঙ্গ দিয়েছেন, সবাইকে ধন্যবাদ!’

Advertisement

গানের জগতে ফালু নামেই জনপ্রিয় ফাল্গুনী। সোশ্যাল মিডিয়ায় মাঝে মধ্যেই গান নিয়ে নানারকম এক্সপেরিমেন্ট করে থাকেন তিনি। ২০০৭ সালে প্রথম মুক্তি পায় ফাল্গুনীর নিজস্ব অ্যালবাম। লোকগীতির সঙ্গে পাশ্চাত্য সংগীতের ফিউশন ফাল্গুনীর গানের বিশেষত্ব।  সংগীতপ্রেমীদের কাছে আগে থেকেই তা জনপ্রিয়। শুধু তাই নয়, খ্যাতনামা সংগীত পরিচালক এ আর রহমানের সঙ্গেও কাজ করেছেন ফাল্গুনী। এর আগেও ‘সেরা চিলড্রেন মিউজিক’ বিভাগে গ্র্যামিতে মনোনীত হয়েছিলেন ফাল্গুনী।

Advertisement

[আরও পড়ুন: অস্কারের মঞ্চে সঞ্চালককে চড় মারার জের, উইল স্মিথের ছবির কাজ স্থগিত রাখল নেটফ্লিক্স! ]

তবে শুধু ফাল্গুনী নয়, সেরা নিউ এজ অ্যালবামের জন্য গ্র্যামি পেলেন ভারতীয় সংগীত পরিচালক রিকি কেজ। ‘ডিভাইন টাইডস’ অ্য়ালবামের জন্যই এই পুরস্কার জিতলেন রিকি। 

ভারতীয় সংগীত পরিচালক রিকি কেজ।

অন্যদিকে, সংগীত দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার গ্র্যামি (Grammys 2022) পেলেন পাকিস্তানি গায়িকা আরুজ আফতাব (Arooj Aftab)। তাঁর গাওয়া ‘মহব্বত’ গানের জন্যই ‘গ্লোবাল পারফরম্যান্স বিভাগে’ সেরার শিরোপা ছিনিয়ে নিলেন আরুজ। তিনি এখন মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা।

২০০৫ সালে পাকিস্তান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে আসেন আরুজ। সংগীত নিয়ে পড়াশোনা শুরু করেন বার্কলি কলেজ অফ মিউজিকে। ২০১৪ সালে মুক্তি পায় তাঁর প্রথম গানের অ্যালবাম ‘বার্ড আন্ডার ওয়াটার’। প্রথম অ্যালবাম থেকেই নজরে পড়েছিলেন আরুজ। এমনকী, তাঁর প্রথম অ্যালবাম চার্ট বাস্টারেও বেশ কিছুদিন জায়গা করে নিয়েছিল। আরুজ গজল এবং শাস্ত্রীয় সংগীতে পারদর্শী।

[আরও পড়ুন: ফুটফুটে সন্তানের জন্ম দিলেন কমেডিয়ান ভারতী সিং, সোশ্যাল মিডিয়ায় পোস্ট ছবিও ]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ