BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

প্রথম ভারতীয় হিসাবে রিচার্ড ডকিন্স পুরস্কার পাচ্ছেন গীতিকার জাভেদ আখতার

Published by: Bishakha Pal |    Posted: June 8, 2020 2:48 pm|    Updated: June 8, 2020 5:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রবীণ লেখক ও গীতিকার জাভেদ আখতারের মুকুটে নতুন পালক। প্রথম ভারতীয় হিসাবে রিচার্ড ডকিন্স পুরস্কার পাচ্ছেন। তাঁর চিন্তাধারা, ধর্মীয় মতাদর্শ, মানবিক অগ্রগতি এবং মূল্যবোধের জন্য তাঁকে এই সম্মানে ভূষিত করা হবে। গীতিকার জানিয়েছেন, যেদিন তিনি রিচার্ড ডকিন্সের বই ‘দ্য সেলফিশ জিন’ পড়েছেন, তবে থেকে তিনি এই লেখক ও জীব বিবর্তনের বিজ্ঞানীর ভক্ত। তাই তাঁর নামাঙ্কিত পুরস্কার পেয়ে তিনি গর্বিত। তার উপর প্রথম ভারতীয় হিসেবে এই পুরস্কারের অধিকারী হওয়াটাও তাঁর কাছে কম গর্বের নয়।

আখতার আরও বলেছেন, রিচার্ড ডকিন্সের থেকে তিনি ই-মেল পান। সেখানে জানানো হয় রিচার্ড ডকিন্স ফাউন্ডেশনের তরফে তাঁকে এ বছর পুরস্কার দেওয়ার জন্য মনোনীত করা হয়েছে। প্রতি বছর, এই পুরষ্কার বিজ্ঞান, স্কলারশিপ, শিক্ষা বা বিনোদন জগতের একজন বিশিষ্ট ব্যক্তিকে দেওয়া হয়। যিনি প্রকাশ্যে ধর্মনিরপেক্ষতা এবং যৌক্তিকতার মূল্যবোধকে সমর্থন করেন, পাশাপাশি বৈজ্ঞানিক সত্যকেও স্বীকার করেন, তেমন ব্যক্তিদের মধ্যে থেকেই পুরস্কার প্রাপকের নাম বেছে নেয় রিচার্ড ডকিন্স ফাউন্ডেশন। এ বছর তারা জাভেদ আখতারকে বেছে নিয়েছে। গত বছর এই পুরস্কার পেয়েছিলেন ব্রিটিশ অভিনেতা ও কমেডিয়ান রিকি গ্রেভিস।

[ আরও পড়ুন: চুরি করা হয়েছে ‘গুলাবো সিতাবো’র গল্প? মুখ খুললেন চিত্রনাট্যকার জুহি চতুর্বেদী ]

জাভেদ আখতারের খবর প্রকাশ্যে আসার পরই বিভিন্ন মহল থেকে আসছে শুভেচ্ছাবার্তা। তাঁর স্ত্রী অভিনেত্রী শাবানা আজমি বলেছেন, ‘আমি অভিভূত। রিচার্ড ডকিন্স বরাবর জাভেদের কাছে হিরো। পুরষ্কারটি আরও তাৎপর্যপূর্ণ কারণ আজকের যুগে ধর্মনিরপেক্ষতা সব ধরণের ধর্মীয় মৌলবাদীদের দ্বারা আক্রান্ত হচ্ছে। এই সময় এই পুরষ্কার জাভেদের যৌক্তিক চিন্তাভাবনার বৈধতার সাক্ষ্য বহন করছে।” শাবানা ছাড়াও দিয়া মির্জা, জোয়া আখতার, আনিল কাপুর-সহ অনেকেই জাভেদ আখতারকে অভিনন্দন জানিয়েছেন।

[ আরও পড়ুন: সঞ্জয় রাউতের কটাক্ষের পরই উদ্ধবের সঙ্গে সাক্ষাৎ অভিনেতা সোনু সুদের ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement