BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘৩৩ মিনিটের বক্তৃতায় পরিযায়ী শ্রমিকদের নিয়ে একটা শব্দও নেই’, মোদিকে কটাক্ষ জাভেদ আখতারের

Published by: Sandipta Bhanja |    Posted: May 14, 2020 12:21 pm|    Updated: May 14, 2020 12:21 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “৩৩ মিনিটের বক্তৃতায় পরিযায়ী শ্রমিকদের সমস্যা নিয়ে একটা শব্দও বললেন না!”, নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে মন্তব্য জাভেদ আখতারের।

“দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্রকল্পের ঘোষণা করা হয়েছে। যা নিঃসন্দেহে ভাল। কিন্তু ৩৩ মিনিটের ভাষণে লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিকরা যারা সমস্যার সঙ্গে যুঝে চলেছে, তাদের নিয়ে একটা শব্দও বললেন না! বেঁচে থাকার জন্য যাদের এই মুহূর্তে সবথেকে বেশি সাহায্যের প্রয়োজন। এটা ঠিক হল না”, বললেন বলিউডের খ্যাতনামা গীতিকার জাভেদ আখতার।

প্রসঙ্গত, করোনা মহামারিতে গোটা বিশ্ব যখন ত্রস্ত, ভারতকে তখন নিজেদের মতো করে ‘আত্মনির্ভরশীল’ হয়ে ঘুরে দাঁড়ানোর মন্ত্র দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। দেশবাসীর উদ্দেশে তাঁর নতুন প্রয়াস ‘আত্মনির্ভর ভারত অভিযান’। করোনা পরবর্তী ভারতের অর্থনীতিকে চাঙ্গা করতে স্বনির্ভরতার লক্ষ্যে মঙ্গলবার রাতে নরেন্দ্র মোদি ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন। তবে, দেশজুড়ে পরিযায়ী শ্রমিকদের নানা সমস্যার কথা এই মুহূর্তে শিরোনামে উঠে আসলেও তাদের নিয়ে এদিন কোনও কথাই বলতে শোনা যায়নি প্রধানমন্ত্রীকে। আর সেটা হাতিয়ার করেই ভিন রাজ্যের শ্রমিকদের হয়ে মোদিকে সওয়াল করেছেন জাভেদ।  

[আরও পড়ুন: লকডাউন অমান্য করে মু্ম্বই ফিরলেন সলমন! ‘ভুয়ো’ খবরে আইনি ব্যবস্থার হুমকি ভাইজানের]

উল্লেখ্য, প্রত্যেক দিনই দেশের বিভিন্ন প্রান্ত থেকে পরিযায়ী শ্রমিকদের মর্মান্তিক মৃত্যুর খবর উঠে আসছে। কেউ ক্লান্ত হয়ে পথে ঘুমিয়ে পড়লে গাড়ি পিষে দিয়ে চলে যাচ্ছে তাদের, কেউ বা খেতে না পেয়ে মাইলের পর মাইল চলতে চলতে অনাহারেই মরে যাচ্ছে। ভুক্তভোগী শ্রমিকদের পরিবারের বাচ্চা-বুড়ো সকলেই। তাদের জন্য বেশ কিছু বিশেষ ট্রেন পরিষেবা চালু করলেও এখনও অবধি পুরোপুরি সমস্যামুক্ত হয়নি পরিযায়ী শ্রমিকরা। কিন্তু মঙ্গলবার রাতে দেশবাসীর মনোবল বাড়াতে মোদি ভাষণ শুনে বলিউডের একাংশ মুগ্ধ হলেও বিক্ষুব্ধ জাভেদ আখতার। কারণ, পরিযায়ী শ্রমিকদের নিয়ে কোনও কথাই তাঁকে বলতে শোনা যায়নি।

জাভেদের টুইটে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। তবে মোদিকে সমালোচনার জেরে নেটজনতার একাংশের কাছে কটাক্ষের শিকারও হতে হয়েছে বলিউডের এই প্রবীণ গীতিকারকে। কেউ কংগ্রেসশাসিত ছত্তিশগড়ে পরিযায়ী শ্রমিকদের কথা তুলে ধরেছেন তো কেউ বা আবার জাভেদের প্রতি কদর্য মন্তব্য করেছেন।  

[আরও পড়ুন: করোনার জেরে বন্ধ হচ্ছে ৪ বাংলা ধারাবাহিক! বড়সড় ধাক্কা বিনোদন জগতে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement