৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জলবায়ু পরিবর্তন আন্দোলনে শামিল হয়ে গ্রেপ্তার ‘জোকার’ অভিনেতা জোয়াকিন ফিনিক্স

Published by: Sandipta Bhanja |    Posted: January 11, 2020 6:34 pm|    Updated: January 11, 2020 6:34 pm

‘Joker’ actor Joaquin Phoenix was arrested by the Washington Police

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি খ্যাতনামা পুরস্কার বিতরণী অনুষ্ঠান গোল্ডেন গ্লোবের মঞ্চে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন জোয়াকিন ফিনিক্স। ২০১৯ সালের অন্যতম সেরা হলিউড ছবি ‘জোকার’-এ অভিনয় করেছিলেন জোয়াকিন। সেই অভিনেতাকেই জলবায়ু পরিবর্তন সংক্রান্ত এক আন্দোলনে শামিল হওয়ার জেরে হাতকড়া পরাল ওয়াশিংটন পুলিশ।

হলিউডের প্রখ্যাত অভিনেত্রী তথা সমাজকর্মী জেন ফন্ডাই প্রথম জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্রতিবাদ সোচ্চার হয়েছেন। আর সেই প্রতিবাদের আগুন সবার মধ্যে ছড়িয়ে দিতেই জেন প্রতি সপ্তাহে প্রতিবাদ সভার আয়োজন করে থাকেন। যে সভায় জড়ো হন কয়েকশো মানুষ। তেমনই জেনের একটি সভায় যোগ দিয়েছিলেন ‘জোকার’ অভিনেতা জোয়াকিন ফিনিক্স। বর্তমানে জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বিগ্ন প্রকাশ করে সেই সভায় প্রায় ৩০০ মানুষের উদ্দেশে বক্তৃতা দেন ৪৫ বছরের অভিনেতা জোয়াকিন।

[আরও পড়ুন: আক্রান্ত পড়ুয়াদের নিয়ে উদ্বিগ্ন, ছবি এঁকে প্রতিবাদ করলেন অভয় দেওল]

সংক্ষিপ্ত বক্তৃতায় জোয়াকিন বলেন, “আচ্ছা, আমরা কি ভাবতে পারি না যে গ্লোবাল ওয়ার্মিংয়ের জেরে জলবায়ু পরিবর্তন আটকাতে আমরা কী কী করতে পারি? হ্যাঁ, আমরাই পারি। প্রতিদিনের অভ্যেসে একটু একটু করে বদল এনে এই ভয়ংকর পরিবর্তন রুখতে পারি। এমনকী, আমাদের রোজকার খাদ্যাভ্যাসে সামান্য পরিবর্তনও পৃথিবীকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে পারে।” জোয়াকিন ফিনিক্সের কথায়, মাংস ও দুগ্ধশিল্প জলবায়ু পরিবর্তেনর পিছনে অন্যতম কারণ।

এদিন সভায় উপস্থিত ছিলেন হলিউড তারকা মার্টিন শিন, ম্যাগি গিলেনহ্যাল এবং সুজান স্যারানডনও। জোয়াকিন এবং মার্টিন-সহ জমায়েতে শামিল হওয়া মোট ১৪৭ জনকে গ্রেপ্তার করে ক্যাপিটল পুলিশ। পরে অবশ্য তাঁদের সবাইকেই ছেড়ে দেওয়া হয়। তবে খ্যাতনামা এই অভিনেতাকে গ্রেপ্তার করায়, তাও আবার জলবায়ু পরিবর্তনের মতো একটা গুরুতর বিষয়ে আন্দোলনের জেরে, অনুরাগীরা মেনে নেননি। সোশ্যাল মিডিয়াজুড়ে প্রতিবাদও করেছেন।

[আরও পড়ুন: মুগ্ধ করেছে ‘ছপাক’, দীপিকাকে বিশেষ সম্মান দেবে মধ্যপ্রদেশ সরকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে